Top

ঘূর্ণিঝড় অশনি: সাতক্ষীরায় সকাল থেকে বৃষ্টিপাত শুরু

০৯ মে, ২০২২ ৫:১৪ অপরাহ্ণ
ঘূর্ণিঝড় অশনি: সাতক্ষীরায় সকাল থেকে বৃষ্টিপাত শুরু
সাতক্ষীরা প্রতিনিধি :

ঘূর্ণিঝড় অশনি’র প্রভাবে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি পড়া শুরু হয়েছে উপকূলীয় জেলা সাতক্ষীরায়। সোমবার (০৯ মে) সকাল পৌনে ১০ টার দিকে শুরু হয়েছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। যা জেলা জুড়ে এখনো চলমান রয়েছে। পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় অশনি উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থা করছে বলে আবহাওয়া অধিদপ্তর সুত্রে জানা গেছে।

এদিকে ঘূর্ণিঝড় অশনি মোকাবিলায় জেলার উপকূলীয় শ্যামনগর ও আশাশুনি উপজেলায় প্রস্তুত রাখা হয়েছে ২২৬টি সাইক্লোন সেল্টার এবং স্কুল, কলেজ ও মাদ্রাসা। অশনি মোকাবিলায় রোববার শ্যামনগর উপজেলা প্রশাসনের আয়োজনে দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে।

সভায় সাতক্ষীরা-০৪ আসনের সংসদ সদস্য এসএম জগলুল হায়দার জানান- শ্যামনগরের ৩৩টি পয়েন্টে পানি উন্নয়ন বোর্ডের ১৮ কিলোমিটার বাঁধ চরম ঝুকির মধ্যে থাকায় বেশী ঝুকিপূর্ণ এলাকাগুলোতে ইতোমধ্যে পর্যাপ্ত জিও ব্যাগ, বাঁশের বল্লী এবং বিভিন্ন সরঞ্জাম প্রস্তুত রাখা হয়েছে। ঘূর্নিঝড় আঘাত হানার আগেই বৃদ্ধ, প্রতিবন্ধী, গর্ভবতী মা ও শিশুদের সাইক্লোন শেল্টারে নিয়ে আসার জন্য স্বেচ্ছাসেবক প্রস্তুত রয়েছে। পর্যাপ্ত সংখ্যক নৌযানও প্রস্তুত রাখা হয়েছে। শুকনো খাবার, চাল, সুপেয়, মোমবাতি, ম্যাচ, সুপেয় পানি এবং ওষুধপত্র প্রস্তুত রাখা হয়েছে। সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির জানান, জেলায় ২২৬টি সাইক্লোন সেল্টার, পর্যাপ্ত স্বেচ্ছাসেবক, শুকনো খাবার প্রস্তুত রয়েছে। ইতোমধ্যে মাইকিং করে সাধারণ মানুষকে সতর্ক করা হচ্ছে।

তবে সাতক্ষীরা আবহাওয়া অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা জুলফিকার আলী জানান, এখন যে বৃষ্টি শুরু হয়েছে সেটি সরাসরি ঘূর্ণিঝড়ের প্রভাবে নয়। তবে ঘূর্ণিঝড়টি বড় একটি এলাকাজুড়ে রয়েছে। সেটি থেকে বিচ্ছিন্ন হয়ে কিছু মেঘ আমাদের দিকে চলে এসেছে। সে কারণে দমকা হাওয়া ও হালকা বৃষ্টি শুরু হয়েছে। অশনি বাংলাদেশের উপকূলে প্রবেশের সম্ভাবনা খুবই কম। তবে এর প্রভাবে প্রচুর বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

শেয়ার