Top
সর্বশেষ
সরকারের মূল অর্থনৈতিক সংস্কারের অংশ হতে প্রস্তুত বিশ্বব্যাংক সংস্কার কমিশনগুলোর কাজ শুরু অক্টোবরে, রিপোর্ট ডিসেম্বরে অন্তর্বর্তীকালীন সরকার অধ্যাদেশের খসড়ার চূড়ান্ত অনুমোদন বাংলাদেশ ব্যাংকের পর্ষদের পরিচালক হলেন ফাহমিদা খাতুন রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংকের এমডির নিয়োগ বাতিল ইসলামী ব্যাংকের বোর্ড সভা অনুষ্ঠিত অশ্বিন-জাদেজার বীরত্বে চালকের আসনে ভার‍ত ঢাবিতে পিটিয়ে হত্যা: ছাত্রলীগ নেতাসহ তিন শিক্ষার্থী গ্রেপ্তার দায়িত্ব গ্রহণে অপারগতা প্রকাশ করায় ডিএসইতে ফের ২ স্বতন্ত্র পরিচালক নিয়োগ অভাবনীয় সব সুবিধা নিয়ে ভিসা ইনফিনিট ক্রেডিট কার্ড আনল সিটি ব্যাংক

চট্টগ্রাম বন্দরে যুক্ত হচ্ছে নতুন ২ টি কিউজিসি ও ৩ টি আরটিজি

০৯ মে, ২০২২ ৬:১৭ অপরাহ্ণ
চট্টগ্রাম বন্দরে যুক্ত হচ্ছে নতুন ২ টি কিউজিসি ও ৩ টি আরটিজি
মুহাম্মদ দিদারুল আলম,চট্টগ্রাম প্রতিনিধি :

দেশের প্রধান সমুদ্র বন্দর চট্টগ্রাম বন্দরের কন্টেইনার হ্যান্ডলিং-এ সক্ষমতা বাড়াতে বন্দরে যুক্ত হচ্ছে নতুন ৫টি গ্যান্ট্রি ক্রেন। এর মধ্যে রয়েছে ২টি কী গ্যান্ট্রি ক্রেন (কিউজিসি) ও তিনটি রাবার টায়ার গ্যান্ট্রি ক্রেন (আরটিজি)।

চীনের তৈরি এই ৫টি গ্যান্ট্রি ক্রেন শনিবার জেন হুয়া নামক একটি জাহাজে চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছায়। রোববার ক্রেনগুলো আনলোড করে স্থাপনের কার্যক্রম শুরু হয়।

চট্টগ্রাম বন্দর সচিব ওমর ফারুক জানান, চট্টগ্রাম বন্দরের কন্টেইনার হ্যান্ডলিং এবং আমদানি রপ্তানি কার্যক্রমের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে বন্দরে নানা অত্যাধুনিক ইকুইপমেন্ট যুক্ত হচ্ছে। এরই ধারাবাহিকতায় নতুন করে ৫টি গ্যান্ট্রি ক্রেন আমদানি করা হয়েছে। ইতোমধ্যে ৫টি ক্রেন নিয়ে জাহাজ বন্দরে এসে পৌঁছেছে। এগুলো আজ আনলোড করে স্থাপনের পর প্রথমে ট্রায়াল ও পরে অপারেশনাল কার্যক্রমে যুক্ত করা হবে।

বন্দরসূত্র জানায়, চট্টগ্রাম বন্দরের সিসিটি ও এনসিটিতে মোট ১৪টি কী গ্যান্ট্রি ক্রেন (কিউজিসি) অপারেশনে আছে। নতুন ২টি কিউজিসি এনসিটি-৫ বার্থে স্থাপন করা হবে। বন্দরের রাবার টায়ার গ্যান্ট্রি ক্রেন (আরটিজি) আছে ৩৯টি। নতুন আমদানিকৃত তিনটি আরটিজি রেফার ইয়ার্ডে অপারেশনে যুক্ত করা হবে। এতে বন্দরের কন্টেইনার হ্যান্ডলিং ও অপারেশনাল গতি বৃদ্ধি পাবে। বাড়বে বন্দরের সক্ষমতাও।

 

শেয়ার