Top

এপ্রিলে রপ্তানি আয় বেড়েছে ৫১ শতাংশ

০৯ মে, ২০২২ ৭:১৫ অপরাহ্ণ
এপ্রিলে রপ্তানি আয় বেড়েছে ৫১ শতাংশ
নিজস্ব প্রতিবেদক :

গত বছরের আগস্ট থেকে খরা কাটিয়ে উঠতে শুরু করে রপ্তানি খাত। এরপর প্রায় প্রতি মাসেই বাড়ছে রপ্তানি আয়। এ ধারাবাহিকতায় সদ্য সমাপ্ত এপ্রিল মাসেও ৪৭৩ কোটি ৮৬ লাখ ডলার আয় হয়েছে। যা গত বছরের একই সময়ের চেয়ে ৫১ শতাংশ।

সংশ্লিষ্টরা বলেছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসছে। করোনার আতঙ্ক চলে গেছে। বড় ধরনের আর কোনো সঙ্কট না দেখা দিলে আগামী রপ্তানি আয়ের এই উল্লম্ফন অব্যাহত থাকবে।

সোমবার (৯ মে) রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হালনাগাদ প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। ইপিবির তথ্য অনুযায়ী, সামগ্রিকভাবে চলতি অর্থবছরের (২০২১-২২) জুলাই থেকে এপ্রিল পর্যন্ত ১০ মাসে ৪ হাজার ৩৩৪ কোটি ৪৩ লাখ ডলারের পণ্য রপ্তানি হয়েছে, দেশীয় মুদ্রায় যার পরিমাণ দাঁড়ায় ৩ লাখ ৭৪ হাজার ৭১১ কোটি টাকার বেশি। এ আয় গত বছরের একই সময়ের তুলনায় ৩৫ দশমিক ১৪ শতাংশ বেশি এবং চলতি অর্থবছরের আলোচ্য সময়ের লক্ষ্যমাত্রার চেয়েও ২০ দশমিক ৫২ শতাংশ বেশি।

সর্বশেষ প্রাপ্ত তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম ১০ মাসে (জুলাই-এপ্রিল) পোশাক রপ্তানির পরিমাণ দাঁড়িয়েছে ৩ হাজার ৫৩৬ কোটি ২৫ লাখ ডলার যা গত বছরের একই সময়ের রপ্তানি পরিমাণের চেয়ে ৩৫ দশমিক ৯৮ শতাংশ বেশি। লক্ষ্যমাত্রার চেয়ে আয় বেড়েছে প্রায় ২২ শতাংশ।

গত অর্থবছরের তুলনায় চলতি অর্থবছরের জুলাই-এপ্রিল সময়ে ১০৪ কোটি ১৪ লাখ ডলারের কৃষিপণ্য, ১৩৩ কোটি ২৬ লাখ ডলারের হোম টেক্সটাইল, ১০১ কোটি ১৭ লাখ ডলারের চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানি হয়েছে। হিমায়িত মাছ রপ্তানি থেকে আয় হয়েছে ৪৬ কোটি ৩৬ লাখ ডলার। ওষুধ রপ্তানি থেকে এসেছে ১৬ কোটি ৩৮ লাখ ডলার।

এছাড়া এই দশ মাসে স্পেশালাইজড টেক্সটাইল রপ্তানি থেকে ২৭ কোটি ৭১ লাখ ডলার, বাইসাইকেল ১৪ কোটি ডলার, ক্যাপ বা টুপি থেকে ৩০ কোটি ডলার, আসবাবপত্র থেকে ৪৯ কোটি ৪৫ লাখ ডলার, প্লাষ্ট্রিক পণ্য থেকে ১২ কোটি ৮৮ লাখ ডলার ,হ্যান্ডিক্যাফট রপ্তানি থেকে ৩ কোটি ৭০ লাখ ডলার, কুটির শিল্পে ৩০ দশমিক ২৪ শতাংশ এবং সিরামিক পণ্যে ৩৯ দশমিক ৯৬ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে।

তবে পাট ও পাটজাত পণ্যের রপ্তানি আয় কমেছে। এপ্রিল পর্যন্ত ১০ মাসে পাটখাতের রপ্তানি লক্ষ্যমাত্রার চেয়ে ১৭ দশমিক ৬৭ শতাংশ এবং গত বছরের একই সময়ের চেয়ে ৬ দশমিক ৬৮ শতাংশ পিছিয়ে আছে। পাট ও পাটজাত পণ্যখাত থেকে রপ্তানি হয়েছে ৯৬ কোটি ৬৫ লাখ ডলার।গত অর্থবছরের একই সময়ে এসেছিল ১০৩ কোটি ৫৬ লাখ ডলার। এবার মোট লক্ষ্যমাত্রা ধরা ছিল ১৪২ কোটি ডলার। দশ মাসের লক্ষ্য ছিল ১১৭ কোটি ৪০ লাখ ডলার।

শেয়ার