Top

শখ থেকে গরুর বানিজ্যিক খামার

০৯ মে, ২০২২ ৮:০৩ অপরাহ্ণ
শখ থেকে গরুর বানিজ্যিক খামার
মানিকগঞ্জ প্রতিনিধি :

উচ্চতর শিক্ষা গ্রহন ক‌রে চার বন্ধু মি‌লে শ‌খের ব‌শে মা‌নিকগ‌ঞ্জের সিংগাই‌রে গ‌ড়ে তু‌লে‌ছি‌লেন এক‌টি গরুর খামার ,এখন সে‌টি বা‌নি‌জ্যিক আকা‌রে ধারন করায় ব্যাপক সফলতার অর্জনে মহা আন‌ন্দিত খামার মা‌লিক ও এলাকাবাসী। এলাকায় প্রবেশ করলে গ্রামের প্রায় সকল বাসিন্দাই চার বন্ধুর গড়ে তোলা গরুর খামার ফার্ম সাইড এগ্রো ঠিকানা জানিয়ে দেয়। তাই খুব সহজেই বলা যায় এই খামারের বেশ পরিচিত রয়েছে।

নিজের দেশে মনের প্রবল শক্তি থাকলে সাবলম্বি হওয়া যায় এমনটিই প্রমান করেছেন বিদেশী উচ্চতর শিক্ষা গ্রহণ করে এসে সিংগাইরের ছেলে ফয়সাল বিন মালেক। উপজেলার তালেবপুর নিজ গ্রামে ২০১৭ সালে অনেকটা শখের বশেই চার বন্ধু মিলে মাত্র চারটি গাভী দিয়ে শুরু করেন গরুর খামাড়। এখন এই খামারে গরুর সংখ্যা প্রায় দু’শো। আর সেই সাথে নতুন ক‌রে যুক্ত করা হয়েছে খামাড়ের গরুর গোবর থেকে বায়োগ্যাস উৎপাদন যা সরবরাহ করা হয় আশেপাশের প্রতিবেশীদের বিনামূল্যে এমনটাই জানালেন ফয়সাল।

এদিকে ফার্ম সাইড এগ্রো এর চেয়ারম্যান ফারুক আহমেদ বলেন, অনেকটা শখ থেকেই আজকের এই ব্যবসা শুরু। আসছে ঈদ। তাই গরুর যত্নটাও বেশ তোরজোর চালিয়েছি। গত দুই বছর তো করোনাকালীন সময়ে গরুর বেচাকেনা তেমনটা না হলেও এবার অনেকটাই গরু বিক্রির লক্ষমাত্রা পরিপূর্ণ হবে বলে আশা করছি।

মূলত ফার্ম সাইড এগ্রো কোনো হাটে বা বাজারে তাদের গরু বিক্রি করে না। তারা গরুগুলো বিক্রি করে থাকেন তাদের অন লাইন পেইজের মাধ্যমে ও সরাসরি ক্রেতাদের খামারে এসে পছন্দ সই গরু কিনতে পারবেন বলে জানালেন প্রতিষ্ঠানটির পরিচালক ফারহান মালেক।
অনেক ক্ষেত্রে নিজস্ব পরিবহনে ক্রেতার পছন্দ সই জায়গায় গরু পৌঁছে দেয়ার সুবিধাও রয়েছে ফার্মটিতে। তবে সেক্ষেত্রে চার্জ প্রযোজ্য।

ফয়সাল ও তার বন্ধুদের নিয়ে গড়ে তোলা খামার ফার্ম সাইড এগ্রো এখন সিংগাইরের অনেকের কাছেই পরিচিত। বিদেশ থেকে উচ্চতর শিক্ষা নিয়েও মাতৃভূমিতে ভালো কিছু করা যায়, দেশের অর্থনীতির উন্নয়নে অংশ নেয়া যায় ফার্ম সাইড এগ্রো তার প্রমাণ। সমাজে এধরনের বানিজ্যিক খামার আরও দিন দিন বৃদ্ধি পাক এমনটাই মনে করছেন এলাকাবাসী। সেই সাথে এলাকার বেকার যুবকেরাও ফয়সালদের মতো খামার তৈরীতে আগ্রহী হয়ে উঠছে।

 

শেয়ার