Top

অশনি আতঙ্কে সাতক্ষীরার আম চাষীরা বিপাকে, সরবরাহ বেশী- দর কম

১০ মে, ২০২২ ৪:৫৪ অপরাহ্ণ
অশনি আতঙ্কে সাতক্ষীরার আম চাষীরা বিপাকে, সরবরাহ বেশী- দর কম
সাতক্ষীরা প্রতিনিধি :

ঘুর্ণিঝড় অশনি আতঙ্কে সাতক্ষীরা জেলার আম চাষীরা। ঘুর্ণিঝড়ের প্রভাব পড়েছে জেলার আম বাজারে। আম চাষী ও ব্যবসায়ীরা গাছ থেকে দ্রæত আম ভেঙে নিচ্ছেন। এতে বাজারে আমের সরবরাহ কয়েকগুণ বেড়েছে, কমেছে আমের দামও। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছেন চাষী ও ব্যবসায়ীরা। যে আম বাজারে প্রতিমন ২৭০০ থেকে ৩০০০ টাকায় বিক্রি হয়েছে সেই আম আজ মঙ্গলবার বিক্রি হচ্ছে ১৬০০- ১৮০০ টাকায়। এতে একদিকে চাষী ও ব্যবসায়ী উভয়ই ক্ষতিগ্রস্ত হচ্ছে। অথচ গতকাল সোমবার এই একই আম বিক্রি হয়েছে ১৮০০-২০০০ টাকায়। রোববারের বৃষ্টিপাত ও পরপর দুদিনের মেঘলা আকাশ দেখে চাষী ও ব্যবসায়ীরা আতঙ্কিত হয়ে ভেঙে বাজারে নিয়ে এসেছেন বলে অনেক ব্যবসায়ী জানিয়েছেন।

স্থানীয় ব্যবসায়ী আয়াতুল্লাহ জানান, গোবিন্দভোগ আমের পাশাপাশি আজ বাজারে বিভিন্ন জাতের আম উঠেছে। অশনি ঝড়ের কারণে বাজারে আম বেশী উঠেছে।

সাতক্ষীরার বড় বাজারের আড়তদার আম ব্যবসায়ী মেসার্স মর্জিনা ভান্ডারের স্বত্ত্বাধিকারী মো. কামরুল ইসলাম জানান, ঝড় আতঙ্কে বাজারে প্রচুর আম এসেছে। গতকালের থেকেও আজ আমের দাম আরো অনেক কমে গেছে।

এদিকে মেসার্স মুনসি ভান্ডার, মেসার্স লিমন ভান্ডার, মেসার্স মায়ের দোয়া বানিজ্য ভান্ডার, সানজিদা বানিজ্য ভান্ডার ও মেসার্স জান্নাতুল বানিজ্য ভান্ডারে গিয়ে দেখা গেছে আড়তের ভেতরে ও বাইরে প্রচুর আম মেঝেতে রেখে বৈদ্যুতিক পাখার সাহায্যে বাতাস দেয়া হচ্ছে।

জানতে চাইলে একজন ব্যবসায়ী বলেন, আজ আমের বাজার শেষ। এতো আম একসাথে রাখতে গেলেও সমস্যা। ঢাকা-খুলনার
ব্যবসায়ীরা আসেনি, তাই বাতাসে রাখা হচ্ছে। সাতক্ষীরা জেলা কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের তথ্যমতে জানা গেছে, গত বছর সাতক্ষীরা জেলায় ৪ হাজার ১১০ হেক্টর জমিতে আমের আবাদ হয়েছিল। এ বছর ৪ হাজার ১১৫ হেক্টর জমিতে আমের আবাদ হয়েছে। আবাদ
বাড়লেও সব গাছে এবার আম হয়নি। জেলায় মোট ৫ হাজার ২৯৯টি আমবাগান ও ১৩ হাজারের অধিক আমচাষী আছে।

জেলার কালিগঞ্জ উপজেলার বিষ্ণুপুর এলাকার আম ব্যবসায়ী রফিকুল ইসলাম গাজী বড় বাজারে ৩০ মন আম বিক্রি করতে এসেছেন। তিনি জানান, ‘গাছ থেকে গোবিন্দভোগ জাতের আম নিয়ে এসেছি। ঝড় আসবে ভেবে অনেক গাছের আম আগে ভাগেই ভাঙতে হয়েছে। ঝড় হলে তো ক্ষতিগ্রস্থ হবো।’ সাতক্ষীরা আম ব্যবসায়ী সমিতির সাধারন সম্পাদক আব্দুর রহিম জানান, সাতক্ষীরা থেকে দৈনিক ১০/১২টি ট্রাক আম ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে যায়। ঝড়ের কারণে প্রতিবছর চাষী-ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্থ হয়। ভরা মৌসুমে অশনি’ ঝড়ের আতঙ্কে বাজারে আমের সরবরাহ বেড়েছে। সরবরাহ বাড়লে দাম কম হবেই। তবে গত দুদিনে আমের দাম একেবারেই কমে গেছে।

সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক নুরুল ইসলাম জানান, ‘হয়তো এদিকে ঝড় হবে না তবে প্রচুর বৃষ্টি হতে পারে। এখন ঝড় আতঙ্কে যদি আম চাষী বা ব্যবসায়ীরা গাছ থেকে কাঁচা আম পেড়ে নেয় সেখানে আমাদের কিছু করার থাকেনা।

শেয়ার