Top

কবিতার আসর করতে চেয়েছিলাম মুহিত স্যারের স্বপ্নের ১৪২ তলা আইকনিক টাওয়ারের ছাদে

১০ মে, ২০২২ ৮:২৫ অপরাহ্ণ
কবিতার আসর করতে চেয়েছিলাম মুহিত স্যারের স্বপ্নের ১৪২ তলা আইকনিক টাওয়ারের ছাদে
ফারুক হোসেন :

একদিন খুব সকালে জাকারিয়া ( অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত স্যারের পিএস) ফোনে আমাকে জানালো, স্যার আমাকে ডেকেছেন এবং সকাল ১০ টার মধ্যে তাঁর রুমে থাকতে হবে। ফোনটি পাওয়ার পর হাতে খুব একটা সময় ছিলো না বলে বেরিয়ে গেলাম। সময়ের মধ্যেই পৌঁছে গেলাম এবং অপেক্ষা করলাম পিএস এর রুমে। ১০ টায় স্যারের রুমে ঢুকতেই দেখলাম এক ভদ্রলোক বসে আছেন, যাকে মনে হলো আমি চিনি। তারপরও আমি যেয়ে কোন কথা বললাম না। সোফা থেকে টেবিলের সামনে চেয়ারে গিয়ে বসলাম । মুহিত স্যার আমাকে তাঁর সঙ্গে পরিচয় করিয়ে দিলেন প্রথম ঠিক এ ভাষায় ,
He is Faruque, warehouse of our rules and regulations of public procurement. He checks the purchase proposal before we approve in the Cabinet Committee. He identifies the problems and try to resolve. ও অনেক কথাই বলে এবং আমাদেরকে সাহায্য করার চেষ্টা করে। আমরা ওর কিছু কথা রাখি আবার কিছু কথা রাখি না। ওর সব কথা রাখতে পারলে জাতি উপকৃত হতো।

মুহিত স্যারের কথার পর ভদ্রলোক হাত বাড়ালেন আমার দিকে। আমি হাত মিলালাম তাঁর সঙ্গে। বললাম, সম্ভবত আমি আপনাকে চিনি। এরই মধ্যে মুহিত স্যার বললেন, তিনি কালিপদ চৌধুরী। বাংলাদেশি আমেরিকান জায়েন্ট ইনভেস্টর। পূর্বাচলে আমরা যে আইকনিক টাওয়ার করতে চাই তিনি সেটা করবেন। মুহিত স্যার বললেন, Faruque will assist you to obtain government permissions etc in different points and support on legal issues. Unofficially Faruque is the project director of this project. পরে আমি বাকিটা দেখবো। এই বলে তিনি হো হো করে হাসলেন। বললেন, তোমার রিটায়ারমেন্টের পরে সেটা দেখবো। এরপর প্রকল্প নিয়ে বিস্তারিত আলোচনা হলো। আমি কেপিসিকে জানালাম, আমি তাঁকে চিনি, ওয়াশিংটনে ফোবানা সম্মেলনে দেখা হয়েছিল। আমরা তাঁকে ফোবানায় বলেছিলাম, আপনার ১৪২ তলা দালানের ছাদে আমরা কবিতা পাঠের আসর করবো। তাঁর মনে পড়ে গেলো সব। মুহিত স্যারও শুনলেন আমাদের স্বপ্নের কথা। মুহিত স্যার বললেন এবার তোমরা টার্মস অফ ওয়ার্ক ঠিক করে নাও।
আমরা আলাদা করে বসলাম। সিদ্ধান্ত হলো আপাতত রাজউক এর জায়গাটা পাওয়াই প্রথম কাজ। কেপিসির স্থানীয় আইনজীবির সঙ্গে কথা হলো বিস্তারিত। আমরা ঠিক করে নিলাম কখন কোন কাজটি করবো। মুহিত স্যারের চোখে মুখে হাসির ঝিলিক। দারুণ একটা প্রজেক্ট হবে এটি। পাশাপাশি স্টেডিয়াম, আইকনিক টাওয়ার ও কনভেনশন সেন্টার। কনভেনশন সেন্টারটি করবে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় মানে পিডাব্লিউডি। স্টেডিয়ামটি করবে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। আর আইকনিক টাওয়ারটি করবে কেপিসি। এটি হবে ফাইন্যানসিয়াল হাব। দেশের সমস্ত আর্থিক ও অর্থনৈতিক প্রতিষ্ঠানগুলো স্থান পাবে এই টাওয়ারে। বিশাল এক আয়োজন তৈরি হবে এই নতুন নগরায়নে। মুহিত স্যারের ভেতরের স্বপ্নটি বার বার উঁকি দিচ্ছিল। মনের চোখে তিনি তখনই দেখতে পাচ্ছিলেন এই আয়োজনের দৃশ্য। বলে বোঝানো যাবে না তার সেই এক্সপ্রেশন।

কিন্তু রাজউকের বা অন্যান্য মন্ত্রণালয়ের অনাগ্রহের কিংবা অন্য কোন জটিলতার কারণে এই প্রকল্পটি আর সেভাবে এগুলো না। সরে পড়লেন কেপিসি। মন উঠে গেলো মুহিত স্যারের। মুহিত স্যার যখন স্বপ্ন পূরণের কথা বলেন, তখন বলেন আমার সব স্বপ্ন পূরণ হয়েছে। স্যার হয়তো ভুলে গেছেন তাঁর এই স্বপ্নটি রাজনৈতিক জটিলতা বা আমলাতান্ত্রিক জটিলতার কারনে এগুতে পারলো না।

অথচ শুনেছি, বহুল আলোচিত , সেই সময়ে আবুল মাল আবদুল মুহিতের স্বপ্নের ১৪২ তলা ” আইকনিক টাওয়ার” পরে জায়গা পরিবর্তন করেছে। জমির মাত্রাতিরিক্ত দাম, ও আমলাতান্ত্রিক জটিলতার কারণে নতুন স্থান নির্ধারণ করা হয় বালু নদীর তীরে। পূর্বাচল নতুন শহর প্রকল্পের ২ নম্বর ব্লকের দক্ষিণ পশ্চিম কোনে অবস্থিত জলসিঁড়ি নামক নতুন প্রকল্পে। শুনেছি সেনাবাহিনীর নিয়ন্ত্রণাধীন প্রকল্পে হবে মুহিত স্যারের স্বপ্নের আইকনিক টাওয়ার। এইজন্য সেনাবাহিনী নিজেদের আবাসিক প্রকল্প গড়ে তোলার জন্য ৯০০ একর জমি কিনে প্লট নির্মানের কাজ করছে। এখানেই আইকনিক টাওয়ার করার জন্য নেয়া হয়েছে ২০৫ একর জমি। এই জমিতেই টাওয়ারের পাশাপাশি হবে পরিকল্পিত আবাসিক কলোনী, ওল্ডহোম, স্টেডিয়াম, এবং কনভেনশন সেন্টার। আইকনিক টাওয়ার এর নির্মাণ কাজ শেষ হলে এটি হতো দক্ষিণ এশিয়ার সর্বোচ্চ উচ্চতার টাওয়ার। ২০১৮ সালের মধ্যেই পিপিপি ভিত্তিতে নির্মাণ হওয়ার স্বপ্ন দেখতেন আবুল মাল আবদুল মুহিত।

আজ ২০২২। অর্থমন্ত্রী মুহিত স্যার ২০১৬-২০১৭ অর্থবছরের বাজেট উপস্থাপনকালে এই স্বপ্নের কথা সংসদকে জানিয়েছিলেন। তিনি বলেছিলেন, ” আমি আমার এ স্বপ্নের কথা বলতে চাই। আমার এ স্বপ্ন বাস্তবায়নে প্রবৃদ্ধি সঞ্চালক ও জনবান্ধব একটি প্রকল্প সম্পর্কে সবাইকে বলবো। আপনারা জানেন , পূর্বাচল ও নিকটস্থ এলাকা নিয়ে একটি স্বতন্ত্র মহানগর গড়ে তোলার উদ্যোগ নেয়া হয়েছে। এ মহানগরে পিপিপি‘র আদলে একটি প্রকল্প বাস্তবায়নের বিষয়ে চিন্তা-ভাবনা করছি। এর মাধ্যমে একটি আন্তর্জাতিক কনভেনশন সেন্টার , একটি আধুনিক স্পোর্টস কমপ্লেক্স এবং ১৪২ তলা আইকনিক টাওয়ার স্থাপন করা হবে। এর মধ্যে ১৪২ তলা আইকনিক টাওয়ার প্রকল্পের সঙ্গেই আমাকে যুক্ত করতে চেয়েছিলেন আবুল মাল আবদুল মুহিত। তখন ২০১৮। আমি লক্ষ্য করেছিলাম এই স্বপ্নটি তিনি যেভাবে এগিয়ে নিতে চেয়েছিলেন, ঠিক সেভাবে সরকারের সকল অঙ্গ থেকে তিনি সহায়তা বা মানসিক সমর্থন পান নি। এই নিয়ে তিনি প্রায়ই মানসিক যন্ত্রণায় ভূগতেন। অস্থির হয়ে ভাবতেন কবে হবে বাংলাদেশে তাঁর এই স্বপ্ন দৃশ্যমান।

শেষ দিকে তিনি হতাশ হয়েছিলেন, এমন একটি সোনালি স্বপ্ন তিনি হয়তো বাস্তবায়ন করতে আর পারছেন না। আমার সঙ্গে এই নির্মাণের ক্রয় প্রক্রিয়া সম্পর্কে প্রায়ই আলাপ করতেন। আমি যে ফরমুলা দিয়েছিলাম সেটি সহজেই দৃশ্যমান করতো এই প্রকল্পকে। কিন্তু অর্থ মন্ত্রী বললেইতো আর হচ্ছে না, যাঁরা বাস্তবায়ন করবে তাঁদের সমর্থন , সহযোগিতা এবং ভালোবাসার টান থাকতে হবে। কিন্তু নেই, ছিলো না। শেষ পর্যন্ত আমি যতদুর জানি কেপিসি ছেড়ে দিয়েছেন এই প্রকল্পে যুক্ত হওয়ার ইচ্ছা। কারণ তিনি দেখছেন, লাইনে লাইনে যত জটিলতা।

জানি না , মুহিত স্যারের সেই স্বপ্নের আইকনিক টাওয়ার এখন হচ্ছে কি না, হলে কীভাবে হচ্ছে, কী রূপে হচ্ছে। আমি সরকারকে আহবান জানাবো সাবেক অর্থমন্ত্রী প্রয়াত আবুল মাল আবদুল মুহিত এর স্বপ্নের আইকনিক টাওয়ারকে দৃশ্যমান করা হোক।

ফারুক হোসেন
সাবেক সচিব, সাবেক মহাপরিচালক সিপিটিইউ
ও সাহিত্যিক

শেয়ার