Top

ধান নিয়ে বিপাকে নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলার কৃষকরা

১৪ মে, ২০২২ ৬:০৪ অপরাহ্ণ
ধান নিয়ে বিপাকে নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলার কৃষকরা
কেন্দুয়া (নেত্রকোনা) প্রতিনিধি :

কৃষকের কষ্ট ও দুর্ভোগ কোন মতেই যেন পিছু ছাড়ছেনা। চোখের সামনেই সোনালী ফসল রোদের কারণে নষ্ট হচ্ছে দেখে কৃষকের বুকে চাপা কান্না ও আর্তনাদ ভেসে উঠেছে সবখানে।

আবাদি ফসলের দিকে তাকিয়ে কৃষকদের ভারী দীর্ঘশ্বাস পড়ছে। তাঁরা নিজেদের শারীরিক কষ্টটা যত সহজে মেনে নিতে পারেন, ফসলের ক্ষতি তত সহজে মেনে নিতে পারেন না। চলতি মৌসুমে কৃষকের কষ্ট ও দুর্ভোগ যেন কিছুতেই পিছু ছাড়ছেনা।

কৃষকের সারা বছরের একটি মাত্র কষ্টের ফসল এই বোর ধান ঘরে তুলা নিয়ে কৃষক এখন বিপাকে পড়েছেন। খেতের পাকা ধান কাটার পরপরই বৃষ্টি শুরু হয়। এরপর টানা ৭ দিন ধরে থেমে থেমে চলছে বৃষ্টি। পাকা ধান প্রায় এক সপ্তাহ আগে কেটে অনেকে ক্ষেতেই রোদে শুকাতে দিয়েছিলেন কিন্তু ঝড়-বাদল শুরু হওয়ায় কাটা ধান আর বাড়ি আনা সম্ভব হয়নি।।
এখন ক্ষেতে পানি জমেছে। ধানগাছ পচে যাচ্ছে। অনেক ধানে চারা গজিয়েছে। ধান নিয়ে খুবই বিপদে আছেন নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলা কৃষক।

কয়েকজন কৃষক জানান, ঈদের দিন থেকেই থেমে থেমে বৃষ্টি শুরু হয়। এর পর টানা দু’দিন কড়া তাপদাহের পর গেল কয়েক দিন ধরে থেমে থেমে মাঝারি বৃষ্টি হচ্ছে। সঙ্গে ঝড় বইছে। বৃষ্টিপাত ও ঝোড়ো বাতাসে উপজেলার বোরো ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। ফসল রক্ষায় অতিরিক্ত অর্থ খরচ করেও বৃষ্টিতে মিলছে না শ্রমিক। এতে ক্ষেতেই পচে যাচ্ছে ধান। পানিতে ডুবে যাচ্ছে তাদের স্বপ্ন।

গত এক সপ্তাহ ধরে রোদ বৃষ্টির হচ্ছে বলে স্কীকার করে কেন্দুয়া উপজেলা কৃষি কর্মকর্তা এ.কে.এম শাহজাহান কবির বলেন, হয়তো দুই একদিনের মধ্যে রোদ উঠে যাবে। এবার কেন্দুয়া উপজেলায় ২০হাজার ৭শত ৫০ হেক্টর জমিতে বোর ধান আবাদ হয়েছিল তার মধ্যে ১৩ হাজার হেক্টর জমির ধান ইতিমধ্যে কতন হয়ে গিয়েছে। ধান কাটতে কেন্দুয়া উপজেলায় ৫০টি ধান কাটার মিশিনসহ কয়েক শতাধিক শ্রমিক মাঠে ধান কতন করছে বলে জানান এই কর্মকর্তা।

কৃষক বলছে, এভাবে বৃষ্টি হতে থাকলে তারা ব্যাপক ক্ষতিগ্রস্ত হবে। এছাড়াও গবাদিপশুর খাদ্য সংকটসহ চরম লোকসানের মধ্যে পড়তে হবে কেন্দুয়া উপজেলার অনেক কৃষক।।

শেয়ার