Top

ফের অভিশংসিত ট্রাম্প, লজ্জাজনক বিদায়ের সম্ভাবনা

১৪ জানুয়ারি, ২০২১ ১১:৩২ পূর্বাহ্ণ
ফের অভিশংসিত ট্রাম্প, লজ্জাজনক বিদায়ের সম্ভাবনা

যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের প্রতীক খ্যাত ক্যাপিটল হিলে তাণ্ডবের জেরে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে অভিশংসিত (ইমপিচড) করল দেশটির আইনসভার নিম্নকক্ষ প্রতিনিধি সভা।

হাউজ অব রিপ্রেজেন্টেটিভে আনা অভিশংসন প্রস্তাব স্থানীয় সময় বুধবার রাতে পাস হয়। প্রস্তাবের পক্ষে ভোট পড়ে ২৩২টি, বিপক্ষে ১৯৭টি।

কংগ্রেসের নিন্মকক্ষে ডেমোক্র্যাটদের আধিপত্য থাকলেও ট্রাম্পকে অভিশংসনের প্রস্তাবে ভোট দিয়েছেন তার দল রিপাবলিকান আইনপ্রণেতারাও।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে এই প্রথম কোনো প্রেসিডেন্টকে দুইবার অভিসংসিত করল হাউজ অব রিপ্রেজেন্টেটিভ। এর আগে ক্ষমতা অপব্যবহারের দায়ে ২০১৯ সালের জানুয়ারিতে আইনসভার এই কক্ষে অভিশংসিত হয়েছিলেন তিনি।

নিয়ম অনুযায়ী, এখন ট্রাম্পকে অভিশংসিত করার প্রস্তাব যাবে আইনসভার উচ্চকক্ষ হাউজ অব সিনেটে। সেখানেও প্রস্তাবটির পক্ষে ভোট পড়লে ২০ জানুয়ারির আগেই ক্ষমতা ছাড়তে হতে পারে তাকে।

তবে সে সম্ভাবনা খুব ক্ষীণ। হাতে যে অল্প সময় এতে এই প্রক্রিয়া শেষ না হওয়ার সম্ভাবনাই বেশি। তা ছাড়া প্রেসিডেন্টকে অভিশংসিত করতে হলে সিনেটে প্রস্তাবটি দুই-তৃতীয়াংশ ভোটে পাস হতে হবে। কিন্তু ওই কক্ষে ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের প্রতিনিধিত্ব ফিফটি ফিফটি।

তিন নভেম্বরের নির্বাচনে কাছে জো বাইডেনের কাছে হারায় ২০ জানুয়ারি হোয়াইট হাউজ ছাড়তে হচ্ছে ট্রাম্পকে। ওই দিনই শপথ গ্রহণের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেবেন ডেমোক্র্যাট বাইডেন।

নির্বাচনে হার কিছুতেই মেনে নিচ্ছিলেন না ট্রাম্প। শুরু থেকেই তার অভিযোগ ভোটে ব্যাপক অনিয়ম হয়েছে। বেশ কয়েকটি অঙ্গরাজ্যের ফল বাতিলে আদালতেও গিয়েছিলেন এই রিপাবলিকান প্রেসিডেন্ট। কিন্তু কোনো প্রমাণ ছাড়া এসব অভিযোগ আমলে নেয়নি বিচারকেরা।

জো বাইডেনকে প্রেসিডেন্ট হিসেবে চূড়ান্ত স্বীকৃতি দিতে কংগ্রেসের যৌথ অধিবেশন চলাকালে বুধবার ক্যাপিটল হিলসে তাণ্ডব চালায় ট্রাম্প সমর্থকরা।

নির্বাচনের ফল ঘুরিয়ে দিতে গত বুধবার শেষ চেষ্টা চালায় ট্রাম্পের সমর্থকেরা। এদিন বাইডেনের জয়ের চূড়ান্ত স্বীকৃতি দিতে ক্যাপিটল ভবনে কংগ্রেসের যৌথ অধিবেশনের মধ্যে তাণ্ডব চালায় তারা। এর পর থেকেই কোণঠাসা হয়ে পড়েছেন ট্রাম্প।

ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত প্রতিনিধি সভায় ট্রাম্পকে অভিশংসিত করার পক্ষে ভোট দেয়ার আগে অধিবেশনে নজিরবিহীন হামলার ঘটনায় আবেগপূর্ণ বক্তব্য রাখেন আইনপ্রণেতারা। এদিন ক্যাপিটল ভবনের ভেতর ও বাইরে নিরাপত্তা প্রহরাও জোরদার করা হয়।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই হুঁশিয়ার করে জানিয়েছে, আগামী সপ্তাহে বাইডেনের শপথগ্রহণ অনুষ্ঠান ঘিরেও সহিংসতা চালাতে পারে ট্রাম্প সমর্থকরা। ৫০টি অঙ্গরাজ্যের রাজধানীতে তাণ্ডব চালানোর প্রস্তুতি নিচ্ছে তারা।

কংগ্রেসের নিম্নকক্ষে অভিসংসিত হওয়ার হওয়ার পর একটি ভিডিও প্রকাশ করেছেন ট্রাম্প। অভিসংসিত হওয়ার বিষয়টি উল্লেখ না করে সমর্থকদের শান্ত থাকার আহ্বান জানিয়েছেন তিনি।

গম্ভীর ও শান্ত সুরে ট্রাম্প বলেছেন, ‘আমাদের দেশে সহিংসতা ও ভাঙচুরের কোনো জায়গা নেই…আমার সত্যিকারের সমর্থক কখনও সহিংসতা ধারণ করতে পারে না।’

ছয় জানুয়ারি হোয়াইট হাউজের বাইরে ট্রাম্পের এক ভাষণে উসকানি পেয়েই ক্যাপিটল ভবনে তার সমর্থকেরা হামলা চালিয়েছিল বলে আইন প্রণেতাদের অভিযোগ।

নিম্নকক্ষের স্পিকার ডেমোক্র্যাট ন্যান্সি পেলোসি অধিবেশনে বলেন, ‘প্রেসিডেন্ট এই সহিংসতা উসকিয়ে দিয়েছিলেন। এটা ছিল আমাদের দেশের বিরুদ্ধে বিদ্রোহ। তাকে অবশ্যই ক্ষমতা ছাড়তে হবে।’

ট্রাম্পের উদ্দেশে ডেমোক্র্যাট আইনপ্রণেতা জুলিয়ান ক্যাস্ট্রো বলেছেন, ‘তিনি ওভাল অফিসে সবচেয়ে বিপজ্জক ব্যক্তি’।

শেয়ার