Top

উইঘুরের পণ্য বর্জন করল যুক্তরাষ্ট্র

১৪ জানুয়ারি, ২০২১ ১২:০২ অপরাহ্ণ
উইঘুরের পণ্য বর্জন করল যুক্তরাষ্ট্র

চীন কর্তৃপক্ষের হাতে বন্দি এবং নির্যাতিত উইঘুর মুসলিমদের দ্বারা দেশটির পশ্চিমাঞ্চলীয় শিনজিয়াং প্রদেশে উৎপাদিত পণ্য সামগ্রীর ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের কাস্টমস অ্যান্ড বর্ডার প্রোটেকশনের (সিবিপি) কর্মকর্তারা স্থানীয় সময় বুধবার বিষয়টি জানান বলে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে।

সিবিপির পক্ষ থেকে বলা হয়, উইঘুর মুসলমানদের দিয়ে জোরপূর্বক শ্রমের মাধ্যমে ওইসব সামগ্রী উৎপাদনের অভিযোগে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

সিবিপির কর্মকর্তারা প্রেস ব্রিফিংয়ে বলেন, শিনজিয়াংয়ে তুলা থেকে তৈরি কাঁচামাল, পোশাক ও টেক্সটাইল এবং টমেটো থেকে তৈরি খাদ্যপণ্য ও বীজের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা থাকবে। এ ছাড়া তৃতীয় বিশ্বে প্রক্রিয়াজাত বা উৎপাদিত পণ্যের ক্ষেত্রেও এ নিষেধাজ্ঞা জারি থাকবে।

যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ড সিকিউরিটির (ডিএইচএস) অংশ সিবিপির হিসাবে দেখা যায়, গত কয়েক বছরে প্রায় নয় বিলিয়ন ডলার মূল্যের তুলা সামগ্রী ও ১০ মিলিয়ন ডলার মূল্যের টমেটো পণ্য যুক্তরাষ্ট্রে আমদানি হয়েছে।

ডিএইচএসের ভারপ্রাপ্ত ডেপুটি সেক্রেটারি কেনেথ কুচিনেলি বলেন, নিষেধাজ্ঞাটি আমদানিকারকদের এই বার্তা দেয় যে, ডিএইচএস কোনো ধরনের জোরপূর্বক শ্রমের পক্ষে না। সাপ্লাই চেন থেকে কোম্পানিগুলোর উচিত শিনজিয়াংয়ের পণ্য বর্জন করা।

গত বছরের ডিসেম্বরে উইঘুর ফোর্সড লেবার প্রিভেনশন অ্যাক্ট পাস করে যুক্তরাষ্ট্রের কংগ্রেস। এতে বলা হয়, শিনজিয়াংয়ে উৎপাদিত সব পণ্যই জোরপূর্বক শ্রমের মাধ্যমে তৈরি।

শেয়ার