Top

কুষ্টিয়ায় মেলার অন্তরালে চলছে অশ্লীল নৃত্য, জুয়া, লটারী

১৭ মে, ২০২২ ৩:৩৯ অপরাহ্ণ
কুষ্টিয়ায় মেলার অন্তরালে চলছে অশ্লীল নৃত্য, জুয়া, লটারী
কুষ্টিয়া প্রতিনিধি :

করোনাকাল কাটিয়ে মানুষ যখন অর্থনৈতিক মুক্তি, শিক্ষার মানোন্নয়নসহ স্বাভাবিক জীবনে ফেরার যুদ্ধ করছে। ঠিক সেই মুহূর্তে কুষ্টিয়ার কুমারখালীর জগন্নাথপুর ইউনিয়নের চাপাইগাছিতে চলছে তার ব্যতিক্রমী কর্মকান্ড।

সেখানে গ্রামীণ মেলার আড়ালে চলছে অশ্লীল নৃত্য, জুয়া ও লটারী খেলা। এতে একদিকে যেমন বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অর্থনৈতিক ভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে। অপরদিকে নষ্ট হচ্ছে যুবসমাজ ও শিক্ষার্থীরা।

কিন্তু এব্যাপারে প্রশাসনের নেই কোনো নজরদারী ও তৎপরতা। এতে ক্ষোভ ও তীব্র নিন্দা প্রকাশ করেছে সুশীল সমাজ। ক্ষুব্ধ এলাকাবাসী ও অভিভাবক।

সোমবার (১৬ মে) রাতে চাপাইগাছি মেলায় গিয়ে দেখা যায়, খোলামাঠে বসেছে হরেকরকম দোকান। দোকান গুলোর পিছনে টিন দিয়ে ঘিরে কয়েকটা গোপন স্থান তৈরি করা হয়েছে। সেখানর কোথাও বসেছে জুয়ার আসর। কোথাও চলছে গানের তালেতালে অশ্লীল নৃত্য। আবার কোথাও চলছে র‍্যাফেল ড্র। সেখানকার অধিকাংশ দর্শকই যুবক ও শিক্ষার্থী।

এলাকাবাসী জানায়, যুগ যুগ ধরে চাপাইগাছিতে চলে আসছে ঐতিহ্যবাহী গাজী কালু চম্পাবতীর মেলা। অতীতে এমেলার প্রধান আকর্ষণ ছিল তালের স্বাস।কিন্তু এবছর ব্যতিক্রম। মেলার নাম করে এবার র‍্যাফেল ড্র, অশ্লীল নৃত্য, জুয়াসহ নানান অবৈধ ও অসামাজিক কার্যকালাপ পরিচালিত হচ্ছে। এতে একদিকে মানুষ অর্থনৈতিক ভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে। অন্যদিকে নষ্ট সমাজ। ধ্বংস হচ্ছে শিক্ষা।

এলাকাবাসী আরও জানায়, ১৬ মে থেকে মেলার অনুমতি পেয়েছে। কিন্তু মেলা চলছে আরো অনেক আগে থেকে। প্রশাসনের নাকের ডগায় এমন অপকর্ম চলতে পারেনা। সমাজ ও দেশের স্বার্থে এটা বন্ধ হওয়া দরকার। কিছু মানুষের স্বার্থে পুরো সমাজটা নষ্ট হতে পারেনা।

এবিষয়ে মেলা উদযাপন কমিটির সভাপতি মিজানুর রহমান মিজান বলেন, অনুমতি নিয়েই মেলা চালানো হচ্ছে।

এবিষয়ে জগন্নাথপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফারুক আজম হান্নান বলেন, করোনাকাল কাটিয়ে মানুষ কেবল ঘুরে দাঁড়ানো শুরু করেছে। শিক্ষা প্রতিষ্ঠান খুলেছে। কিন্তু মেলার নাম করে চাপাইগাছিতে যা হচ্ছে তা মেনে নেওয়ার মত নয়। এতে মানুষ আর্থিকভাবে চরম ক্ষতিগ্রস্থ হচ্ছে। নষ্ট হচ্ছে যুবসমাজ। ধ্বংস হচ্ছে শিক্ষা ও শিক্ষার্থী। এলাকায় বাড়বে চুরিচামারি।

তিনি আরও বলেন, কিছু সংখ্যক লোকের ব্যক্তিগত স্বার্থে এমন অবৈধ কার্যকালাপ চলতে পারেনা। প্রশাসনকে গুরুত্বসহকারে বিষয়টি দেখা উচিৎ। অবৈধ কর্মকান্ড বন্ধ করার জন্য অনুরোধ করা হলো।

কুমারখালী নাগরিক কমিটির সভাপতি মো. আকরাম হোসেন, ছোটকাল থেকে শুনে আসছি চাপাইগাছিতে তালস্বাসের মেলা বসে। এবার চলছে জীবন্ত পুতুল নাচ, জুয়া, লটারী। যা অত্যন্ত অসামাজিক ও আইনবিরোধী। এব্যাপারে প্রশাসনের নিরব ভূমিকা কাম্য নয়। দ্রুত পদক্ষেপ না নিলে সমাজটা নষ্ট হয়ে যাবে।

কুমারখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামরুজ্জামান তালুকদার বলেন, মেলায় কি হচ্ছে আমার জানা নেই। তবে অবৈধ কোনোকিছুর অনুমোদন নেই। বিষয়টি জেলা প্রশাসন দেখছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা বিতান কুমার মন্ডল বলেন, আগামী ৩১ মে পর্যন্ত মেলার অনুমতি রয়েছে। তবে সেখানে অবৈধ কোনকিছুর অনুমোদন নেই।

তিনি আরও বলেন, ১৬ মে থেকে মেলার অনুমতি থাকলেও মেলা চলছে আরও আগে থেকে। কবিগুরুর জন্মোৎসব অনুষ্ঠানের জন্য অন্যদিকে তেমন নজর দেওয়া হয়নি। তবে এখন শক্তহাতে দমন করা হবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মেলায় অশ্লীল নৃত্য, জুয়া, ভাগ্য পরিবর্তনের লটারী বা কোনো অবৈধ কার্যকালাপের অনুমতি নেই। গতকাল (সোমবার) কথা বলেছি। এগুলো বন্ধ না হলে আজ (মঙ্গলবার) এ্যাকশনে যাব। মেলা বন্ধ করে দেওয়া হবে।

শেয়ার