Top

ক্যাপিটল হামলায় জড়িতদের আইনের আওতায় আনা হবে: ট্রাম্প

১৪ জানুয়ারি, ২০২১ ৩:৩২ অপরাহ্ণ
ক্যাপিটল হামলায় জড়িতদের আইনের আওতায় আনা হবে: ট্রাম্প

দেশবাসীকে সহিংসতার পথ পরিহার করে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন সদ্য আমেরিকার অভিশংসনের মুখে পড়া প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বুধবার রাতে এক ভিডিওবার্তায় তিনি এ আহ্বান জানান বলে এএফপির প্রতিবেদনে বলা হয়েছে।

এ সময় ক্যাপিটল হিলে হামলাকারীদের সঙ্গে সংশ্লিষ্টতা নাকচ করে দিয়ে ট্রাম্প বলেন, ‘সহিংসতার পক্ষে কখনোই কোনো ন্যায্যতা থাকতে পারে না। আমেরিকা আইনের দেশ। আইনের শাসনের ক্ষেত্রে কোনো ধরনের ক্ষমা বা ব্যতিক্রম প্রযোজ্য নয়।’

তিনি বলেন, ‘গত সপ্তাহে হামলার সঙ্গে জড়িতদের আইনের আওতায় আনা হবে।’

ভিডিওবার্তায় মুহূর্তের আবেগ কাটিয়ে উঠে সব আমেরিকানকে একজোট হয়ে এক জন আমেরিকান হওয়ার আহ্বান জানান ট্রাম্প।

ট্রাম্প বলেন, ‘গত সপ্তাহের হামলার ঘটনার দ্ব্যর্থহীনভাবে নিন্দা জানাই। আমাদের দেশে সহিংসতা ও ভাঙচুরের কোনো স্থান নেই। আমাদের মেইক আমেরিকা গ্রেট এগেইন আন্দোলন আইনের শাসনের পক্ষে কথা বলে আসছে। আমার কোনো প্রকৃত সমর্থক দেশের আইনশৃঙ্খলা বা পতাকার প্রতি অশ্রদ্ধা দেখাতে পারেন না।’

তিনি বলেন, ‘আমাদের পরিবারের কল্যাণের স্বার্থে একাট্টা হয়ে সামনের দিকে এগোতে হবে।’

যুক্তরাষ্ট্রের ইতিহাসে ট্রাম্পই প্রথম প্রেসিডেন্ট যিনি তার শাসনামলে দুইবার অভিশংসিত হয়েছেন। ক্যাপিটল হিলে হামলায় প্ররোচনার অভিযোগে কংগ্রেসের নিম্নকক্ষ হাউজ অফ রিপ্রেজেন্টেটিভস বুধবার তাকে অভিশংসন করে।

এর আগে ২০১৯ সালে ক্ষমতা অপব্যবহারের অভিযোগে হাউজে অভিশংসিত হয়েছিলেন ট্রাম্প। কিন্তু সিনেটে প্রস্তাবটি তোলা হলে সে সময় পার পেয়ে যান তিনি।

২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে যাচ্ছেন জো বাইডেন। এর আগে ট্রাম্পকে নিয়ে কোনো বিচার বসাবে না কংগ্রেসের উচ্চকক্ষ সিনেট। এর অর্থ, মেয়াদ শেষ হওয়ার আগে ক্ষমতা থেকে সরে দাঁড়ানোর কলঙ্ক বইতে হচ্ছে না ট্রাম্পকে।

তবে বাইডেনের অভিষেকের পর সিনেটে বিচারের মুখোমুখি হতে যাচ্ছেন ট্রাম্প। দোষী প্রমাণিত হলে ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিতে পারবেন না তিনি।

শেয়ার