Top

ভর্তির আবেদন ফি কমানোর দাবিতে জাবিতে মানববন্ধন

১৮ মে, ২০২২ ৭:১৮ অপরাহ্ণ
ভর্তির আবেদন ফি কমানোর দাবিতে জাবিতে মানববন্ধন
জাবি প্রতিনিধি :

জাহাঙ্গীরনগর  বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষাবর্ষের সম্মান ১ম বর্ষের ভর্তির আবেদন ফরমের দাম কমানোর দাবি জানিয়ে মানববন্ধন করেছে বাংলাদেশ সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট। 

বুধবার  (১৮মে)  দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক  ভবনের সামনে বাংলাদেশ সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শাখা মানববন্ধন করে।

এসময় বক্তারা বক্তব্য রাখেন, ছাত্র ফ্রন্ট জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আবু সাইদ বলেন, ”শিক্ষার্থীর সুবিধা নিশ্চিত না করে বরং ভর্তি বাণিজ্যে সুবিধা অর্জনই  বিশ্ববিদ্যালয়ের  মূল উদ্দেশ্য, ইউনিট কমেছে কিন্তু ফরমের দাম বেড়েছে৷ ভোগান্তি কমানোর জন্য  পাঁচ ইউনিটে ভর্তি পরীক্ষা নিবে প্রশাসন

অথচ ভর্তি ফরমের দাম বাড়িয়ে কিভাবে ভোগান্তি কমানো যায় এটা আমাদের জানা নেই। ‘ভর্তি আবেদন ফরমের দাম বৃদ্ধির প্রতিবাদ জানিয়ে মানববন্ধনে ছাত্র ফ্রন্টের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শোভন রহমান বলেন,

‘আলু পটলের দামের মতো ভর্তি ফরমের ও দাম বৃদ্ধি করা শিক্ষকদের আচরন হতে পারে না, এটা বাণিজ্য। ভর্তি পরীক্ষা উপলক্ষে যে বাণিজ্য হয়, টাকা ভাগবাটোয়ারা  হয়, এবার যাতে টাকা কম না হয় এজন্যই ইউনিট কমিয়ে আবেদন ফরমের দাম বৃদ্ধি করা হয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন ব্যবসা ছাড়া, মুনাফা ছাড়া আর কিছুই বুঝে না, আমরা দেখেছি বাসভবন থেকে না বের হয়ে সাবেক ভিসি আগের বছরের ভর্তি পরীক্ষার আয় হতে ২ লাখ টাকা করে প্রতিদিন নিতেন যেটাকে তারা নাম দিয়েছেন সম্মানি,   কোন কাজ না করে, বাসভবনে বসে বসে যে টাকা নেন এটাকে কিভাবে সম্মানি বলা যায়। গরীব কৃষক নিম্ন মধ্যবিত্ত পরিবারের বাচ্চাদের ঠকানো ছাড়া। ভর্তি পরীক্ষার আবেদন ফি না কমানো হলে আমরা ধর্মঘটের মতো কঠোর কর্মসূচিতে যাবো।

উল্লেখ্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২১-২২ সেশনের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদন ১৮ মে থেকে শুরু হচ্ছে। চলবে ১৬ জুন পর্যন্ত। তবে ইউনিট কমায় এ বছর বেড়েছে আবেদন ফি। এ, বি, সি ও ই ইউনিটের প্রতিটির জন্য ৯০০ টাকা আবেদন ফি নির্ধারণ করা হয়েছে। যা গতবছর ছিল ৪০০ থেকে ৬০০ টাকা। এ ছাড়া ডি ইউনিটের আবেদন ফি ৬০০ টাকাই রয়েছে।

শেয়ার