Top

শনিবার টিকা অভিযান শুরু করবেন নরেন্দ্র মোদি

১৪ জানুয়ারি, ২০২১ ৫:১৯ অপরাহ্ণ
শনিবার টিকা অভিযান শুরু করবেন নরেন্দ্র মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার দেশে করোনাভাইরাসের টিকা অভিযান করবেন শনিবার। নীতি আয়োগের পরিকল্পনা কমিটির সদস্য ভি কে পল এ তথ্য জানিয়েছেন।

ভি কে পল জানান, যে রাজ্যে যত জন স্বাস্থ্যকর্মী রয়েছেন, সেই অনুযায়ী টিকার বণ্টন হবে। ইতোমধ্যে রাজ্যগুলোতে পৌঁছে গেছে কোভ্যাক্সিন ও কোভিশিল্ড টিকা। স্বাস্থ্যকর্মী, প্রথম সারির করোনা যোদ্ধাদের মতো প্রায় তিন কোটি ব্যক্তিকে অগ্রাধিকার ভিত্তিতে এই টিকা দেয়া হবে। এরপর পঞ্চাশোর্ধ এবং তারপর ৫০-এর নিচে অন্যান্য রোগের উপসর্গ রয়েছে এমন ২৭ কোটি ব্যক্তিকে করোনার টিকা দেয়া হবে।

টিকাকরণ অভিযানের চূড়ান্ত প্রস্তুতি খতিয়ে দেখতে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভ্যাকসিন সংক্রান্ত সফটওয়্যার সম্পর্কে বিস্তারিত জানানো হয়েছে।

বুধবারের ওই বৈঠকে সভাপতিত্ব করেন কোভিড মোকাবিলার জন্য গঠিত এম্পাওয়ার্ড গ্রুপ অফ টেকনোলজি অ্যান্ড ম্যানেজমেন্টের চেয়ারম্যান শ্রী রাম সেবক শর্মা। বৈঠকে বিভিন্ন রাজ্যের প্রধান সচিব, ন্যাশনাল হেলথ মিশনের কর্মকর্তা ছাড়াও ছিলেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

ভ্যাকসিন মহড়ার বিষয়টি নিয়েও বৈঠকে বিস্তারিত আলোচনা হয়। শ্রী আর এস শর্মা তার বক্তব্যে কোউইন সফটওয়্যার সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। ভ্যাকসিন দেওয়ার ক্ষেত্রে ভ্যাকসিন গ্রহীতাদের আধার কার্ডের প্ল্যাটফর্ম ব্যবহারের প্রতি তিনি গুরুত্বারোপ করেন। সফটওয়্যারে কীভাবে ভ্যাকসিন গ্রহীতাদের তথ্য নথিভুক্ত করতে হবে, তা নিয়েও এদিন বিস্তারিত আলোচনা হয়।

ভি কে পল বলেন, প্রকল্পের সূচনা নিয়ে সমস্ত খুঁটিনাটি বিষয় ক্রমে স্থির করা হবে। শনিবার দেশের তিন হাজার কেন্দ্রে দেয়া হবে টিকা। প্রত্যেক কেন্দ্রে প্রতিদিন ১০০ জন করে টিকা পাবেন।

এভাবে দেশের পাঁচ হাজার কেন্দ্রে টিকা দেয়া চলবে। টিকা কার্যক্রম চালু হলে ভার্চুয়াল মাধ্যমে প্রধানমন্ত্রী দেশের বেশ কিছু রাজ্যের স্বাস্থ্যকর্মীদের সঙ্গে কথা বলবেন।

আপাতত সরকার পুনের সেরাম ইনস্টিটিউট থেকে এক কোটি ১০ লাখ টিকা কিনেছে। প্রতি ডোজের দাম ২০০ টাকা। ভারত বায়োটেক সংস্থার কোভ্যাক্সিনেরও ৫৫ লাখ ডোজ কেনা হয়েছে।

শেয়ার