Top
সর্বশেষ

বঙ্গবন্ধু রেল সেতুর পিয়ার হেড দৃশ্যমান

২০ মে, ২০২২ ৫:২৩ অপরাহ্ণ
বঙ্গবন্ধু রেল সেতুর পিয়ার হেড দৃশ্যমান
এস.এম.মাসুদ রানা, সিরাজগঞ্জ :

বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতুর ৪৮ নম্বর পিয়ার হেডের কাজ সম্পন্ন হওয়ায় সেটি এখন দৃশ্যমান হয়েছে। বৃহত্তম এ রেলসেতুর ৫০টি পিয়ারের মধ্যে নির্মাণাধীন রয়েছে ৩২টি। বৃহস্পতিবার সন্ধ্যায় বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতুর প্রকল্প পরিচালক আল ফাত্তাহ মোঃ মাসুদুর রহমান সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, ৫০টি পিয়ারের ৪.৮ কিলোমিটার দৈর্ঘ্যের ডুয়েল গেজ ডাবল ট্র্যাকের এ সেতুটি ২০২১ সালের মার্চ মাসে পিয়ারের পাইলিং কাজ শুরু করা হয়। ইতিমধ্যে ৩২টি পিয়ারের পাইলিং কাজ শেষের দিকে এবং ৪৮ নম্বর পিয়ারের পূর্ণাঙ্গ কাজ শেষ হওয়ায় পূর্বপ্রান্তের পিয়ার হেড এখন দৃশ্যমান হয়েছে। বাকি ৩২টি পিয়ার নির্মাণ কাজও দ্রুতগতিতে এগিয়ে চলছে।

এরই মধ্যে এ রেলসেতুর ৪০ শতাংশ নির্মাণকাজ শেষ হয়েছে বলেও জানিয়েছেন তিনি। বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু প্রকল্পের মেয়াদ ২০২৪ সালের আগস্ট মাস পর্যন্ত নির্ধারিত থাকলেও মহামারী করোনায় নির্মান কাজের কিছুটা বিঘ্ন ঘটে। এ কারণে নির্ধারিত সময়ের চেয়ে কিছু সময় বেশি লাগতে পারে আবার নাও লাগতে বলে জানান তিনি। সে ক্ষেত্রে বড়জোর ২০২৪ সালের শেষ দিকে এ রেলসেতুটির নির্মাণ কাজ শেষ হতে পারে।

সংশ্লিষ্ট সেতু প্রকল্প কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, ২০২০ সালের ২৯ নভেম্বর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে দেশের বৃহত্তম এ রেলওয়ে সেতু নির্মাণ কাজ শুরু করা হয়। জাপান ও বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে বৃহৎ এই রেলসেতু প্রকল্পটি বাস্তবায়ন করছে জাইকা। নদীর দুই প্রান্তের দুই জেলা সিরাজগঞ্জ ও টাঙ্গাইলে দু’টি ভাগে এ সেতুর নির্মাণ কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে। নির্মানাধীন এ সেতুর ৪৮ নম্বর পিয়ারের প্রথম প্রি-হেড ঢালাইয়ের কাজ গত ২৯ এপ্রিল শেষ হওয়ায় দৃশ্যমান হয়েছে এই একটি মাত্র পিয়ার।

পশ্চিমাঞ্চল রেলওয়ে সূত্র জানায়, এ রেলসেতুটি নির্মাণ কাজ শেষ হলে ঢাকার সাথে উত্তর-দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের রেল যোগাযোগের ক্ষেত্রে এক নতুন দিগন্তের সূচনা হবে। ডুয়েল গেজের এই সেতু দিয়ে ডাবল লাইনে শিডিউল বিপর্যয় রক্ষা করে ৮০ থেকে ১২০ কিলোমিটার গতিতে চলবে যাত্রীবাহী ও মালবাহী ট্রেনগুলো। তখন ভারত থেকেও সরাসরি ঢাকায় ট্রেনে পণ্য পরিবহণ করতে আর কোন বাধাই থাকবে না।

এ কারণে দেশের অর্থনীতিতে নতুন মাত্রা যোগ করবে বৃহত্তম এ রেলসেতুটি। অপরদিকে ডুয়েল গেজের এই সেতু দিয়ে ডাবল লাইনে ট্রেনে চলাচলের কারনে শিডিউল বিপর্যয় শুণ্যের কোঠায় নামিয়ে আনতে সহায়ক হবে এ সেতুটি।

রেলওয়ের পশ্চিমাঞ্চল জোনের চিফ কমার্সিয়াল ম্যানেজার মোঃ হাবিবুর রহমান বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতুটি নির্মাণ কাজ শেষ হলে ঢাকার সাথে শুধু দেশের উত্তর-পশ্চিমাঞ্চলই নয় ভারতের সাথেও সরাসরি রেল যোগাযোগ শক্তিশালী হবে। সেতুর ওপর দিয়ে ডুয়েল গেজ ডাবল ট্র্যাক লাইনের কারণে প্রতিদিন ৭০-৮০টি ট্রেন শিডিউল বিপর্যয় ছাড়াই চলাচল করতে পারবে অনায়াসে।

এ ছাড়া সেতু নির্মাণের পাশাপাশি ঈশ্বরদী থেকে জয়দেবপুর পর্যন্ত ডাবল লাইন নির্মাণ করা হলে রেল যোগাযোগে নতুন দিগন্তের সূচনার পাশপাশি রেল হবে তখন দেশে যোগাযোগের একমাত্র প্রধান বাহন। বঙ্গবন্ধু যমুনা সেতু ১৯৯৮ সালের ২৩ জুন বঙ্গবন্ধু কণ্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার উদ্বোধনের মধ্য দিয়ে উত্তর-দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের সাথে রাজধানী ঢাকার সরাসরি সড়ক যোগাযোগের পাশাপাশি রেল যোগাযোগও চালু করা হয়।

এরপর ২০০৮ সালে বঙ্গবন্ধু সেতুতে ফাটল দেখা দিলে ট্রেনের গতি কমিয়ে ঘণ্টায় ২০ কিলোমিটার নির্ধারন করে দেয়া হয়। এ কারণে বর্তমানে প্রতিদিন প্রায় ৩৮টি ট্রেন ঘণ্টায় ২০ কিলোমিটার গতিতে সেতু পারাপার হওয়ায় সময়ের অপচয়ের পাশাপাশি সিডিউল বিপর্যয় ঘটছে প্রতিনিয়ত।

আর এ সমস্যা সমাধানের জন্যই বর্তমান শেখ হাসিনার সরকার যমুনা নদীর ওপর আলাদা একটি রেলসেতু নির্মাণের উদ্যোগ নেয়। এরই ধারাবাহিকতায় বঙ্গবন্ধু সেতুর ৩’শ মিটার উজানে ১৬ হাজার ৭৮০ কোটি টাকা ব্যয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু প্রকল্প গ্রহণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২০ সালের ২৯ নভেম্বর ভিত্তিপ্রস্তুর স্থাপন করেন।

শেয়ার