Top

চট্টগ্রাম বন্দর থেকে ইংল্যান্ড-নেদারল্যান্ড রুটে সরাসরি জাহাজ চলাচল শুরু

২১ মে, ২০২২ ১:৪৬ অপরাহ্ণ
চট্টগ্রাম বন্দর থেকে ইংল্যান্ড-নেদারল্যান্ড রুটে সরাসরি জাহাজ চলাচল শুরু
মুহাম্মদ দিদারুল আলম,চট্টগ্রাম :

চট্টগ্রাম বন্দর সাথে যুক্তরাজ্যের লিভারপুল ও নেদারল্যান্ডের রোটারডাম বন্দরের সরাসরি জাহাজ চলাচল শুরু হয়েছে।

প্রথমবারের মতো বাংলাদেশি রপ্তানিকারকদের গার্মেন্টস পণ্যের ৩শ’ টিইইউএস (বিশ ফুট দৈর্ঘ্য) কনটেইনার নিয়ে চট্টগ্রাম বন্দর ছেড়ে যায় জাহাজ ‘এমভি এএমও’। আগামী ২২ থেকে ২৩ দিনের মধ্যে জাহাজটি যুক্তরাজ্যের লিভারপুল বন্দরে পৌঁছানোর কথা রয়েছে। প্রথমবারের মতো উত্তর ইউরোপের বন্দরের সাথে সরাসরি জাহাজ সার্ভিস চালু করে নতুন ইতিহাস সৃষ্টি করলো চট্টগ্রাম বন্দর।

শুক্রবার (২০ মে) দুপুরে চীন থেকে আসা জাহাজ ‘এমভি এএমও’ চট্টগ্রামের বিভিন্ন কারখানায় বানানো পোশাক পণ্য নিয়ে চট্টগ্রাম বন্দরের জেটি ছেড়ে যায়।

চট্টগ্রাম বন্দর সূত্রে জানা গেছে, যুক্তরাজ্যভিত্তিক কোম্পানি ডিকেটি অলসিস গ্লোবাল লজিস্টিকস ‘এমভি এএমও’ জাহাজটি পরিচালনা করছে। জাহাজটি প্রথমে সুয়েজ খাল দিয়ে নেদারল্যান্ডসের রটারডাম বন্দরে যাবে। সেখান থেকে লিভারপুল বন্দরে পৌঁছাবে।

বাংলাদেশের মোট পণ্য রপ্তানির ৪৫ শতাংশই রপ্তানি হয় ইউরোপের দেশগুলোতে। এরমধ্যে সবচে বেশি পণ্য রপ্তানি হয় জার্মানীতে, দ্বিতীয় অবস্থানে আছে ইংল্যান্ড। এখন পর্যন্ত জার্মানীতে সরাসরি পণ্য পরিবহন সেবা চালু হয়নি। তবে ইংল্যান্ড রুটে পণ্য পরিবহন সেবা চালু হয়ায় অসম্ভব খুশি তৈরী পোশাক রপ্তানিকারকরা।

এশিয়ান গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এম এ সালাম বলছেন, ইউরোপের সব বন্দরে যে আমাদের জাহাজ থামবে সেটির দরকার পড়ে না। কারণ ইতালিতে সরাসরি সার্ভিসের এখন যে জাহাজটি যাচ্ছে সেই পণ্য রেভেনা বন্দর থেকে নেমেই সড়কপথে জার্মানীর হামবুর্গ যাচ্ছে। ফলে ইউরোপে পণ্য পরিবহনে দেশগুলো পরস্পরের জন্য উম্মুক্ত।
তিনি বলেন, এখন রটারড্যাম বন্দরে গেলেই অনেকটাই সহজ হয়ে যাবে পণ্য রপ্তানি। আমরা বিশ্বের তৈরী পােশাক শিল্পের প্রতিযোগিদের চেয়ে অনেক বেশি এগিয়ে যাবো।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক বলেন, চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউরোপে সরাসরি শিপিং রুট চালু হওয়ার পর আজ থেকে চট্টগ্রাম বন্দর ও যুক্তরাজ্যের মধ্যে সরাসরি কনটেইনার শিপিং সার্ভিস শুরু হলো। জাহাজটি সরাসরি উত্তর ইউরোপে যাবে। প্রথমবারের মতো বাংলাদেশি রপ্তানিকারকদের গার্মেন্টস পণ্যের ৩শ’ টিইইউএস কনটেইনার নিয়ে জাহাজটি ২২-২৩ দিনের মধ্যে যুক্তরাজ্যের লিভারপুল বন্দরে পৌঁছাবে বলে আশা করছি।

শেয়ার