Top

কক্সবাজারের মহেশখালীতে পাহাড়ী ঢলে রাস্তা ভেঙ্গে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন

২২ মে, ২০২২ ১২:৩৬ অপরাহ্ণ
কক্সবাজারের মহেশখালীতে পাহাড়ী ঢলে রাস্তা ভেঙ্গে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন
কক্সবাজার প্রতিনিধি :
প্রবল বৃষ্টিপাত ও পাহাড়ি পানির ঢলে কক্সবাজার জেলার মহেশখালীর প্রধান সড়ক বিচ্ছিন্ন হয়ে গেছে। গতকাল শনিবার (২১মে) থেকে কালারমার ছড়া -গোরকঘাটা সড়কে যান চলাচল বন্ধ রয়েছে।
বিগত কয়েক মাস যাবৎ মহেশখালী আদর্শ দাখিল মাদ্রাসা সংলগ্ন ব্রীজের কাজ চলছিলো। এতে করে যানবাহন চলাচলের জন্য বিকল্প রাস্তা হিসেবে ব্যবহার করা হয় আদর্শ দাখিল মাদ্রাসার খেলার মাঠটি। এলাকাবাসীর মতে কচ্ছপ গতিতে কাজ করার কারনে যথা সময়ে ঠিকাদারী প্রতিষ্ঠানটি কাজের সমাপ্তি করতে পারেনি।
ফলে হঠাৎ প্রবল বৃষ্টিতে ঢলের পানি চলে আসায় পানি বাধাপ্রাপ্ত হয়ে প্লাবিত হয় আশপাশের সবকটি এলাকা। যার ফলে কালারমারছড়া-গোরকঘাটা প্রধান সড়কে সকাল থেকে দুরপাল্লার গাড়ি চলাচল বন্ধ রয়েছে। এতে করে মহাশখালী গোরকঘাটা গামী যাত্রীরা পড়েছে চরম বিপাকে। দূর্ভোগে পড়েছে শত শত স্থানীয় ব্যবসায়ী সহ অসুস্থ ব্যক্তিরা।
আদর্শ দাখিল মাদ্রাসার সভাপতি রশিদ আহমদ মেম্বার জানান, সংশ্লিষ্ট ঠিকাদারের গাফিলাতির কারণে এই অবস্থার সৃষ্টি হয়েছে। বৃষ্টি হলে ছড়ায় প্রচুর ঢল নামে। উক্ত ঠিকাদারকে কয়েকবার বলার পরও তা কর্ণপাত করেনি। যার দরুণ ঢলের পানিতে ফকিরজুমপাড়া, অফিস পাড়া, মোহাম্মদশাহ্ ঘোনা ও ছামিরা ঘোনার বেশ কিছু ঘরবাড়ি, ধান চাষ ও পানের বরজের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ব্রীজ সংলগ্ন আদর্শ দাখিল মাদ্রাসা, মসজিদ ও কালারমারছড়া উচ্চ বিদ্যালয়ে পানির ঢলের চাপে মাটির নিচ দিয়ে সুড়ঙ্গ হয়ে গেছে। এতে প্রচুর আসবাবপত্রের ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানান মাদ্রাসা কতৃপক্ষ ও স্থানীয়রা।
স্থানীয়দের দাবি, ঠিকাদার প্রতিষ্ঠানের বর্ষা মৌসুম বিবেচনা করে যথাসময়ে কাজ শেষ করা উচিত ছিল। অনভিজ্ঞ ঠিকাদারের মতো আচরণে শতশত মানুষের ব্যাপক ক্ষয়ক্ষতি ও ভোগান্তিতে পড়তে হয়েছে। এছাড়াও মহেশখালীর বড়ুয়াপাড়া বাজারে পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় তলিয়ে গেছে বেশ কয়েকটি  দোকান। ক্ষয়ক্ষতি হয়েছে কয়েক লক্ষ টাকার মালামালের।
স্থানীয় বাসিন্দা আলী আজগর জানান, মূলত পাহাড়ি ঢল সরানোর কোন ব্যবস্থা না রেখে অপরিকল্পিতভাবে সড়ক তৈরি করায় এমন ক্ষতি হয়েছে। অতি দ্রুত এর সমাধান না করলে বর্ষা মৌসুমে ব্যাপক ভূমিধ্বস এবং জলাবদ্ধতার সৃষ্টি হয়ে পুরো বাজার এলাকাটি ধ্বংস হয়ে যাবে। তিনি অতিদ্রুত সময়ে যথাযথ ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন জানান।
শেয়ার