Top

চিকিসকদের সাফল্য: রাজশাহীতে ৬ ঘণ্টা ধরে ছিড়ে যাওয়া মূত্রথলি ও পেলভিক ক্যাভিটির অপারেশন

২২ মে, ২০২২ ২:১২ অপরাহ্ণ
চিকিসকদের সাফল্য: রাজশাহীতে ৬ ঘণ্টা ধরে ছিড়ে যাওয়া মূত্রথলি ও পেলভিক ক্যাভিটির অপারেশন
মাহবুব হুসাইন,রাজশাহী :

রাজশাহীতে প্রথম ৬ ঘণ্টা ধরে ছিড়ে যাওয়া মূত্রথলি ও পেলভিক ক্যাভিটির সফল  অপারেশন করার সাফল্য দেখালেন চিকিৎসকরা। 

 শরিফা খাতুন (৩০) নামের এক রোগীর সফল অস্ত্রোপচার করে নজির সৃষ্টি করলেন জেনারেল সার্জন অধ্যাপক গোলাম কিবরিয়া ডন; ইউরোলজিস্ট সহকারী অধ্যাপক আব্দল বারী; গাইনি সার্জন নুরে আতিয়া লাভলী; এনেসথেসিওলজিস্ট জয়নাল আবেদিনসহ আরও কয়েকজন চিকিৎসক। রোগীর অবস্থা এখন আগের তুলনায় অনেকটাই ভালো বলে জানিয়েছেন হাসপাতালের চিকিৎসকরা।

জানা গেছে, রোগী রাজশাহীর খড়খড়ী এলাকার বাসিন্দা এবং সিবিএ আইটি প্রতিষ্ঠানের ম্যানেজার পদে চাকরি করেন।  দীর্ঘদিন ধরে মুত্রথলি; রক্তশূন্যতা; পেটের ব্যাথা এবং ইনফেকশনে ভুগছিলেন।

গত ১২ মার্চের সন্ধ্যায় ইসলামী ব্যাংক মেডিকেল লক্ষীপুরে ঐ রোগীর সিজার করা হয় যার সেনট্রাল প্লাসেন্ট্রা প্রিভিয়া (জরায়ুর মুখ নিচে) ছিল। কিন্তু ঐ রোগীর ভূলবসত মূত্রথলি ছিড়ে যায় ও প্রচুর রক্তক্ষরণ হয় এবং এক পর্যায়ে রোগী কোমায় চলে যায়, যার ফলে রোগীকে রাজশাহী মেডিকেল হসপিটালের(রামেক) সার্জিকেল আইসিইউতে নিয়ে যাওয়া হয় ।

কিন্তু রোগীর মেয়ে সন্তানটি সুস্থ থাকে। তিন দিন পর রোগীর অবস্থা ভালো হলে রামেকের ২২ নং ওয়ার্ডে পাঠানো হয়। এরপর প্রায় ১৫ দিন পর রোগীর আবারও অস্বাভাবিক রক্তক্ষরণ হলে রামেকের ইউরোলজি বিভাগে আবারও ভর্তি করা হয় এবং এক সপ্তাহের পর রোগী ছেড়ে দেয়া হয়। কিন্তু বেশ কিছুদিন পর আবারো রোগীর মুত্রথলিতে ইনফেকশন হয় এবং পেটে পেলভিক ক্যাভিটি থেকে বৃহৎ রক্তপিন্ডের সৃষ্টি হয় যা আল্ট্রা করলে ধরা পড়ে। তারপর ঐ রোগীকে নিয়ে অনেক অভিজ্ঞ ডাক্তারের কাছে গেলে তারা কেউ অপারেশন করতে চায় না এবং ঢাকায় বা ইন্ডিয়ায় চিকিৎসা নিতে পরামর্শের জন্য বলা হয়।

এক পর্যায়ে রোগীর আত্মীয়ের শুভাকাঙ্খি ডাক্তার মোজাম্মেল হক বেলালের সাথে অলোচনা করলে উনি জেনারেল সার্জন অধ্যাপক গোলাম কিবরিয়া ডন ,ইউরোলজিস্ট সহকারী অধ্যাপক আব্দল বারী এবং গাইনি সার্জন নুরে আতিয়া লাভলীকে রাজি করান।

এরপর  গত ২০ এপ্রিল জেনারেল সার্জেন অধ্যাপক গোলাম কিবরিয়া ডন এর নেতৃত্বে জমজম হাসপাতালে দীর্ঘ ছয় ঘণ্টা ধরে সফল অস্ত্রোপচার করে মূত্রথলির সফল অপারেশন ও দূষিত বৃহৎ রক্তপিন্ড অপসারণ করা হয়। এটি রোগীর ২য় অপারেশন ছিল।

রোগীর দেবর মাহবুব বলেন, রোগীর মোট ২৭ ব্যাগ বি নেগেটিভ রক্ত লেগেছে।  বি নেগেটিভ রক্ত হওয়ায় ডোনার পাওয়া অনেক কঠিন ছিল কিন্তু বিভিন্ন ছাত্রসংগঠন, ব্যবসায়ী, ডাক্তার এবং বি নেগেটিভ ডোনার বাংলাদেশ তাদের অনেক সাহায্য করেছে। তিনি আরও বলেন, সে জন্য আমি বি নেগেটিভ ডোনার বাংলাদেশ এবং সকল চিকিৎসকদের প্রতি আন্তরিক ধন্যবাদ, অভিনন্দন ও কৃতজ্ঞতা প্রকাশ করেছি।

এ বিষয়ে রোগীর স্বামী ইকবাল হুসাইন জানান, আমার স্ত্রীর এই ছোট সিজার অপারেশন এতটা জটিল হয়ে যাবে ভাবতেই পারিনি। তিনি আরও জানান, ‘ আমি ভাবতেই পারিনি আমার আর্থিক অবস্থা খারাপের জন্য ডন স্যার, বারি স্যার এবং লাভলী ম্যাডামসহ গোটা টিম কেউ কোন টাকা নিবেন না। অথচ দীর্ঘ ছয় ঘণ্টা ধরে অপারেশন এবং ডন স্যার নিয়োমিত সকালে আমার স্ত্রীকে দেখে যেতেন এবং বারী স্যারও আসতেন। অথচ প্রায় এক মাস থেকে আমার স্ত্রীকে তারা সেবা দিয়ে আসছেন, সে জন্য আমি ঋণী। যে সকল ডোনাররা রাজশাহীসহ বিভিন্ন জেলা থেকে রক্ত দিতে এসেছিলেন তাদেরকে এবং বিশেষ করে ডন স্যার, বারী স্যারসহ সকল ডাক্তারদের প্রতি আমি অন্তরের অন্তর স্থল থেকে ধন্যবাদ জানাচ্ছি এবং কৃতজ্ঞতা প্রকাশ করছ ‘।

এই জটিল অপারেশনের বিষয়ে জানতে চাইলে ইউরোলজিস্ট সার্জেন আব্দুল বারী জানান, রোগীর ব্লাডার রিপিয়ারিং একটি জটিল কাজ। এই রোগীর ব্লাডারের টিস্যুগুলো খুবই নাজুক ছিল এবং ব্লাডারের মার্জিনের টিস্যুগুলো নষ্ট ছিল, ফলে সিলাই ধরছিল না। আমি হতাশ ছিলাম কিন্তু ডন স্যারের উৎসাহ এবং সাহসিকতা আমাকে সহায়তা করেছে।

সবচেয়ে চ্যালেঞ্জিং ও দীর্ঘ সময়ের অপারেশন সম্পর্কে জানতে চাইলে জেনারেল সার্জেন অধ্যাপক গোলাম কিবরিয়া ডন বলেন, আমাকে রাজশাহীতে যে কোন সময় রাত বা দিনে এমন চ্যালেঞ্জিং অপারেশন করতেই হয়। আমাদের এক গাইনী ডাক্তার আমাকে এই বিষয়টি জানায় এবং আমি বিষয়টি জটিল হবে জানতাম কারণ অপারেশনের প্রায় ৩৭ দিন পার হয়ে গেছে। রোগী মধ্যবিত্ত ফ্যামিলির হওয়ায় ঢাকা বা দেশের বাইরে ব্লাড ম্যানেজ করা এবং মোটা অংকের টাকার ব্যবস্থা করা অনেক কঠিন হয়ে পড়বে। রোগীর লোকজনের কথায় আশ্বস্ত হয় এবং আমি অপারেশন করি।

তিনি আরও জানান, পেলভিক ক্যভিটি থেকে অর্থ্যাৎ ব্লাড ক্লট(রক্তপিন্ড) সরাতে গিয়ে যেভাবে ব্লিডিং হচ্ছিল তাতে ভয় পেয়ে যায়। আলহামদুলিল্লাহ যে গোটা টিমের সাপোর্ট এবং রোগীর লোকেরা ব্লাড সাপ্লাই দিলে আমার জন্য কাজটি সহজ হয়ে যায়।

শেয়ার