Top

আলীকদমে বৃষ্টির মধ্যেই সড়কের কার্পেটিং 

২৩ মে, ২০২২ ১১:০৬ পূর্বাহ্ণ
আলীকদমে বৃষ্টির মধ্যেই সড়কের কার্পেটিং 
বান্দরবান প্রতিনিধি :
বান্দরবানের আলীকদমে প্রায় সাড়ে ছয় কোটি টাকা ব্যয়ে রাস্তার উন্নয়ন কাজ চলছে।  রাস্তায় ময়লাযুক্ত ও বৃষ্টির মধ্যে সড়ক কার্পেটিং এবং  নিম্ম মানের মালামাল ব্যবহারের অভিযোগ উঠছে ঠিকাদারের বিরুদ্ধে। 
এলাকাবাসী অভিযোগ, প্রচন্ড বৃষ্টির পানিতে ও কাদাঁমাটিতে ঠিকাদারের  নিয়োজিত শ্রমিকরা সড়কের কার্পেটিং করেছেন।  এতে সে সড়কে কাজ কতটুকু মানসই হবে সেটি নিয়ে তারা সন্দিহান।
 আলীকদম এলজিইডি তথ্যে মতে, আলীকদম উপজেলার ৩নং নয়াপাড়া ইউনিয়নের এস অনন্ত বিকাশ ত্রিপুরার ঠিকাদারী প্রতিষ্টানের অধীনে ৬ কোটি ১৮ লক্ষ ৬৭ হাজার টাকায় ৫ প্যাকেজে সড়ক উন্ননের নামে কার্পেটিং কাজটি দেওয়া হলেও মূল কার্পেটিং কাজটি করছেন জনৈক  ঠিকাদার আবু বক্কর।
এব্যাপারে ঠিকাদার আবু বক্কর বলেন, সকালে বৃষ্টি না থাকায় কার্পেটিং কাজ চলেছে। হঠাৎ বৃষ্টি শুরু হওয়ায় কার্পেটিংয়ের মালামাল নষ্ট হয়ে যাবে তাই শ্রমিকরা রাস্তায় ব্যবহার করেছেন।
সরজমিনে গিয়ে দেখা যায়,ও য়াইহ্লা কারবারী পাড়ায় নির্মাধীন সড়কে মাটিযুক্ত ও অপরিষ্কার,গাছের পাতা,ডাল রাস্তায় পড়ে আছে । তার উপর রাস্তায় কার্পেটিংয়ের কাজ করছেন ঠিকাদারের শ্রমিকরা। সে কাজে নিম্মমানের বিটুমিন, ময়লাযুক্ত বুজুরি ও অপরিষ্কার পাথরের সংমিশ্রণে রাস্তার কার্পেটিং কাজ করছেন ঠিকাদার। পাশে উপজেলা এলজিইডির অফিস সহায়ক দাঁড়িয়ে থাকলেও তাকে কোন ভূমিকা রাখতে দেখা যায়নি।
এদিকে প্রচন্ড বৃষ্টির পানিতে ও কাদাঁমাটিতে ঠিকাদার আবু বক্করের নিয়োজিত শ্রমিকরা সড়কের কার্পেটিং করেছেন এমন ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে তুমুল সমালোচনা শুরু হয়।
স্থানীয় উচাইমং মার্মা ও মচিং মার্মা জানান, রাস্তা কার্পেটিং করার আগে বিটুমিন ব্যবহারের  কথা থাকলেও তা ব্যবহার করছেন নামমাত্র।  বৃষ্টির পানি ও কাদাঁমাটি পানির উপর দিয়ে কার্পেটিং করছিল ঠিকাদারের লোকজন। আবার বৃষ্টিতে কাজ না করতে নিষেধ করলে ঠিকাদার আমাদের হুমকি দেন।
আলিকদম উপজেলা প্রকৌশলী আসিফ মাহমুদ বলেছেন, বৃষ্টিতে যতটুকু কার্পেটিং করেছে ।  সেটি পরিদর্শনে গিয়ে সবটুকু তুলে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে।
তিনি আরো বলেন, বৃষ্টিতে কাজ বন্ধ রাখার জন্য প্রতি বছর এলজিইডি উর্ধ্বতন কর্তৃপক্ষের চিঠি দিলেও এখনও পর্যন্ত কোন চিঠি পাননি। তবে সড়কের কাজ শতভাগ মান সম্মত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।
শেয়ার