Top

মানিকগঞ্জে ব্রি-ধান ৮৯, ৯২ ও বঙ্গবন্ধু ধানের কর্তন পরিদর্শনে মহাপরিচালক

২৫ মে, ২০২২ ১২:১৩ অপরাহ্ণ
মানিকগঞ্জে ব্রি-ধান ৮৯, ৯২ ও বঙ্গবন্ধু ধানের কর্তন পরিদর্শনে মহাপরিচালক
মানিকগঞ্জ প্রতিনিধি  :

মানিকগঞ্জ সদর উপজেলার পটল বিলে বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউটের মহাপরিচালক ড. মোঃ শাহজাহান ব্রি-ধান-১০০ (বঙ্গবন্ধু) ফসল কর্তন কার্যক্রম পরিদর্শন করেছেন। 

মঙ্গলবার(২৪ মে)  বিকেলে জেলার দৌলতপুর উপজেলায় কৃষি কার্যক্রমের এক অনুষ্ঠানে অংশ গ্রহণের পূর্বে তিনি এই কার্যক্রম পরিদর্শন ও সেসময় কয়েকজন কৃষকের মাঝে উন্নত জাতের ধানবীজ তুলে দেন।

পরিদর্শনকালে মহাপরিচালক ড. মোঃ শাহজাহান বলেন, মানিকগঞ্জে গত বছরেও আমরা ব্রি-ধান-১০০ (বঙ্গবন্ধু) চাষ করেছিলাম। এদিয়ে এই অঞ্চলে দুইবার আমরা ব্রি-ধান-১০০(বঙ্গবন্ধু) ফসলের চাষ করেছি। এই ধান অন্যান্য হাইব্রিড ধানের চেয়ে ফলন বহুগুন বেশি।

আপনারা জেনে খুশি হবেন এবার আমরা মানিকগঞ্জের বিস্তীর্ন এলাকায় এবার এই ফসলের চাষ করেছি। এর আগে সরকারের পক্ষ থেকে মানিকগঞ্জের জন্য প্রায় পাঁচ হাজার কেজি ধানবীজ দেয়া হয়েছে। আগামীতে আমরা আশা করছি, এ অঞ্চলের ধানের ঘাটতি পূরণ করে দেশের অন্যান্য অঞ্চলেও ধানবীজ সরবরাহ করা হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, আমাদের দেশের চাষ যোগ্য জমির পরিমাণ দিন দিন কমে যাচ্ছে এটা আসলেই সত্যি। কিন্তু আমরা জমির উপরে যেন বেশি চাপ না পরে সেকল্পেই মুলত এই উন্নত জাতের ব্রি-ধান যেমন ৮৯, ৯২ ও ১০০(বঙ্গবন্ধু) উৎপাদনে জোর দেয়া হয়েছে। নতুন জাতের এই ধান প্রতি শতাংশে প্রায় এক মণ উৎপাদনে সক্ষম।

এসময় অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত  মানিকগঞ্জ জেলা খামারবাড়ির উপপরিচালক আবু মোঃ এনায়েত উল্লাহ, মানিকগঞ্জ সদর উপজেলা কৃষি অফিসার মোঃ ইমতিয়াজ আলম, কৃষি সম্প্রসারন অফিসার তপন রায়, উপ সহকারী কৃষি অফিসার মোঃ মুহাইমিনুল ইসলাম সৈকত ও আলী আহমেদ। এছাড়াও প্রদর্শনী প্রাপ্ত কৃষক সেলিম সহ এলাকার বেশ কিছু কৃষক সেখানে উপস্থিত ছিলেন।

শেয়ার