Top

নরসুন্দর পেশায় ২ যুগ কাজ করেছেন ফকির, এখন মানবেতর জীবনযাপন

২৫ মে, ২০২২ ৫:২৭ অপরাহ্ণ
নরসুন্দর পেশায় ২ যুগ কাজ করেছেন ফকির, এখন মানবেতর জীবনযাপন
হাফিজুর রহমান লাভলু, শেরপুর :

নরসুন্দর পেশায় ২ যুগ কাজ করেও মানবেতর জীবন যাপন করছেন শেরপুররের ফকির মাহমুদ(৫৫)। জানাগেছে, শেরপুর সদর উপজেলার পাকুড়িয়া ইউনিয়নের ভাটিয়াপাড়া গ্রামের বাসিন্দা মো.ফকির মাহমুদ এক ছেলে এক মেয়েকে নিয়েই ছিলো তার সংসার।ছেলে ও মেয়ে বড় হয়ে যার যার সংসার করে পাড়িদেয় ঢাকা শহরে।

অভাবের তাড়নায় দু’মোঠো ভাত যোগারের ফকির মাহমুদও তার স্ত্রীসহ চলে যায় ঢাকায় কাজের সন্ধানে। সেখানে গিয়েও নরসুন্দর পেশা শুরু করেন। ঢাকা শহরের ফুটপাতে বসে এক যুগ কাটান তিনি।বয়স বেড়ে যাওয়ায় ঢাকা শহর থেকে চলে আসেন নিজ এলাকা শেরপুরের সদর উপজেলার পাকুড়িয়া ইউনিয়নের ভাটিয়াপাড়া গ্রামে। এখানে এসেও জীবীকার সন্ধানে বয়োবৃদ্ধ এ মানুষটি পুরো গ্রাম জুড়ে চালিয়ে যাচ্ছেন নরসুন্দর পেশা। আধুনিক যুগে অনেকেই তাকে দিয়ে কাজ না করালেও গ্রামের হতদরিদ্র মানুষেরা নুরসন্দর ফকির মাহমুদ কেই খোঁজে বেড়ায়। কারণ শহরে হেয়ার কাটিং নামীয় সেলুনে বসলেই গুনতে হয় একশত থেকে দুইশত টাকা পর্যন্ত কোন কোন ক্ষেত্রে গুনতে হয় পাঁচশত টাকা পর্যন্ত। কিন্তু নরসুন্দর ফকির মাহমুদ বাড়ি বাড়ি গিয়ে একখানা ইটের মধ্যে বসিয়েই তার সকল কাজ সেরেদেন।তার বিনিময়ে তাকে দিতে হয় মাত্র দশ থেকে বিশ টাকা।এভাবেই সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কাজ করে এক থেকে দুইশত টাকা পর্যন্ত রোজগার করে।আর তাতেই দিন চলে তার। আধুনিক যুগের সাথে তাল মিলিয়ে চলার জন্য তার নিজ গ্রামেই একটি হেয়ার কাটিং সেলুন খোলার জন্য দীর্ঘ দিনের প্রত্যাশা থাকলেও আর্থিক সংকটের কারণে তা দুই যুগেও সম্বভ হয়নি।

ফকির মাহমুদ বলেন,’বর্তমান সরকার অসহায় মানুষের মাঝে ঘর ভিতরণ করলেও আমার ভাগ্যে জুটেনি একখানা ঘর আমি প্রধানমন্ত্রীর কাছে একটি ঘরের জন্য আবেদন জানাচ্ছি।’

এবিষয়ে স্থানীয় এক শিক্ষক,মো.সাদ্দাম হোসাইন বলেন,ফকির কাকা এই বৃদ্ধ বয়সেও মানুষের বাড়ি গিয়ে নরসুন্দরের কাজ করেন।
আমার জানামতে ফকির কাকার নিজস্ব কোনো জায়গাজমি নেই অন্যের একখন্ড জমির উপর একটি দু’চালা ঘর তুলে বসবাস করেন। সমাজের বিত্তবান মানুষেরা সাহায্যের হাত বাড়ালেই একটা হেয়ার কাটিং সেলুনের ব্যবস্থা করা যেতো। অন্ততপক্ষে বৃদ্ধ বয়সে একটা সেলুনে দাড়িয়ে শান্তি মত কাজ করতে পারতো।

 

শেয়ার