Top

নরমাল ডেলীভারীতে প্রসুতি মায়েদের ভরসা খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

২৭ মে, ২০২২ ৮:৪৮ অপরাহ্ণ
নরমাল ডেলীভারীতে প্রসুতি মায়েদের ভরসা খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স
খানসামা (দিনাজপুর) প্রতিনিধি :
উত্তরের জেলা দিনাজপুরের খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পুরো উপজেলার দেড় লাখ মানুষের ভরসা। বিভাগীয় পর্যায়ে একবার শ্রেষ্ঠ এবং জেলা পর্যায়ে কয়েকবার শ্রেষ্ঠত্ব অর্জনকারী এই স্বাস্থ্য কমপ্লেক্সে উপজেলার মানুষের পাশাপাশি এখানে সেবা নিতে আসেন পার্শ্ববর্তী উপজেলার মানুষজনও। 
প্রত্যন্ত উপজেলার এই স্বাস্থ্য কমপ্লেক্স নরমাল ডেলীভারীতে এখন প্রসুতি মায়েদের ভরসা। হাসপাতালের ডাক্তারদের পরামর্শে সফলভাবে নার্স-মিডওয়াইফরা নরমাল ডেলিভারি করাচ্ছেন। এছাড়াও ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে আগত সেবা গ্রহীতাদের গর্ভকালীন স্বাস্থ্য সেবা, মা ও শিশুর পুষ্টি, গর্ভকালীন বিভিন্ন ধরনের ব্যায়াম এবং করণীয় ও নরমাল ডেলীভারী করানোর জন্য উদ্বুদ্ধ করা হচ্ছে। ফলে নিয়মিতই নরমাল ডেলীভারীর জন্য হাসপাতালে আসছেন প্রসুতি মায়েরা।
হাসপাতাল সুত্রে জানা যায়, প্রতি মাসে গড়ে হাসপাতালে নরমাল ডেলীভারীর সংখ্যা ৭০-৮০ জন। এই মাসে হাসপাতালে নরমাল ডেলীভারী করানো হয়েছে ৪১জন প্রসুতি মায়ের। গত ২৪ ঘন্টায় দুইজনের নরমাল ডেলীভারী হয়েছে। গর্ভকালীন সময়ে গর্ভবতী মায়েদের চেকআপ, বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা ও প্রয়োজনীয় ওষুধপত্র হাসপাতাল থেকে সরবরাহ করা হয়৷
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আসা কয়েকজন রোগীর স্বজন জানান, আমরা অনেকে মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত। আমাদের স্বাস্থ্যসেবার জন্য উপজেলার একমাত্র ভরসা এই হাসপাতাল।
নরমাল ডেলীভারী হওয়া প্রসুতি আফরোজা বলেন, আমাদের মতো মধ্যবিত্ত পরিবারের একমাত্র ভরসা এই হাসপাতাল। গর্ভাকালীন সময়েও আমি প্রয়োজনীয় সুবিধা হাসপাতালে পেয়েছি। দ্বিতীয়বারের মতো এখানে আমার নরমাল ডেলীভারী সম্পন্ন হয়েছে।
স্বাস্থ্য কমপ্লেক্সের মিডওয়াইফ রুনা লায়লা বলেন, আমরা ডেলিভারি করাতে আসা প্রসূতি মায়েদের যথাসাধ্য চেষ্টা করি তাদের কাঙ্খিত সেবা দিতে। আমরা চাই সকল প্রসুতি মা সুস্থ্য ও স্বাভাবিকভাবে সন্তান প্রসব করুক৷
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ সামসুদ্দোহা মুকুল বলেন, “অপ্রয়োজনীয় সিজার কে না বলি, স্বাভাবিক সন্তান প্রসব কে হ্যা বলি” এই স্লোগানকে সামনে রেখে আমরা এগিয়ে যাচ্ছি। একদল দক্ষ ও পরিশ্রমী নার্স-মিডওয়াইদের প্রচেষ্টায় প্রতিনিয়ত স্বাস্থ্য কমপ্লেক্সে স্বাভাবিক সন্তান প্রসব সফলভাবে সম্পন্ন সম্ভব হচ্ছে। উপজেলা প্রশাসন, জনপ্রতিনিধি, রাজনীতিবীদ, সাংবাদিক সর্বোপরী জনগন নরমাল ডেলীভারী সম্পর্কে অনেক সচেতন।
যার কারনে হোম ডেলীভারী কিংবা অপ্রয়োজনীয় সিজারের দিকে না ঝুঁকে এখন স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়মিত প্রসুতি মায়েদের ডেলীভারী সম্পন্ন হচ্ছে। এজন্য সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।
শেয়ার