Top

৫০০ টাকার জন্য প্রধানমন্ত্রীর নৌ-এ্যাম্বুলেন্স পানির নিচে

২৮ মে, ২০২২ ৩:৫৯ অপরাহ্ণ
৫০০ টাকার জন্য প্রধানমন্ত্রীর নৌ-এ্যাম্বুলেন্স পানির নিচে
শাল্লা (সুনামগঞ্জ) প্রতিনিধি :
সুনামগঞ্জ জেলার একমাত্র শাল্লা উপজেলা যা যোগাযোগ বিচ্ছিন্ন দুর্গম একটি এলাকা। বর্ষাকালে চতুর্দিকে পানির উপর ভাসমান থাকায় এটিকে একপ্রকার দ্বীপই বলা চলে। এই উপজেলাটি জেলা শহরতো দূরের কথা পাশাপাশি কোন উপজেলার সাথে সড়কপথে যাতায়াতের কোন ব্যবস্থা নেই। শাল্লার পারিপার্শ্বিক অবস্থান বিবেচনায় প্রধানমন্ত্রী শেখহাসিনা অবহেলিত শাল্লায় স্বাস্থ্যসেবার জন্য একটি নৌ-এ্যাম্বুলেন্স উপহার দেন। যে এ্যাম্বুলেন্সটি সর্বত্র রোগীর সেবায় নিয়োজিত থাকার কথা, সেটি এখন নিজেই রোগী হয়ে পানির নিচে হাবুডুবু খাচ্ছে দেখলে মনে হয় এটি বাঁচার জন্য আকুঁতি করছে।
শনিবার (২৮ মে) দুপুরে সরেজমিনে গিয়ে দেখা যায় নৌ-এ্যাম্বুলেন্সটি ডুবন্ত। শাল্লা উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সের কর্তৃপক্ষের গাফিলাতিতে নৌ-এ্যাম্বুলেন্সটি ডুবে যায়। এখন পর্যন্ত নৌ-এ্যাম্বুলেন্সটি উদ্ধার করা হয় নি। যার কারনে সাধারণ মানুষ নৌ-এ্যাম্বুলেন্সের সেবা থেকে সম্পূর্ণ বঞ্চিত।
এব্যাপারে আবাসিক মেডিক্যাল অফিসার ও সাময়িক ভারপ্রাপ্ত উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ রবিউল ইসলাম বলেন, কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কিছু বলতে পারব না। ডাক্তার সহ একটা কমিটি করা হয়েছে ওরা বিষয়টা ভাল করে বলতে পারবে। আরও কিছু জানার আগ্রহী হলে উনি উত্তর দিতে অনীহা প্রকাশ করেন।
তদন্ত কমিটির প্রধান ডাঃ রাজিব বিশ্বাস বলেন, নৌ-এ্যাম্বুলেন্সটি যখন পানির নিচে তলিয়ে গেছে তখন এটা তোলার জন্য হঠাৎ করেই আমাকে প্রধান করে ৪ সদস্য বিশিষ্ট একটা কমিটি গঠন করা হয়। নৌ-এ্যাম্বুলেন্সটি যখন ভাসমান ছিল তখন আমাদের নিরাপত্তা প্রহরী চন্দন রায়, রবিউল স্যারকে বলছিল ৫০০ টাকা খরচ করলে ছেলেপুলেদের নিয়ে এটা সোজা করে রাখলে আর ডুববে না। ওরে নাকি রবিউল স্যার বলেন আগে কমিটি করি তারপর ব্যবস্থা নেব, এটা চন্দনের ভাষ্যমতে। চন্দন কিন্তু আবার আমাদের কমিটিরও একজন। উনি বলেন বিগত ১৬ মে তদন্ত কমিটি করার কথা থাকলেও ১৮-১৯ তারিখে হাতে কলমে পাওয়া যায়। এই তদন্ত কমিটি করতে আরও ৫-৬ দিন সময় লাগছে। পরবর্তীতে যে দিন বড় বন্যা হল এর আগের রাতে আমার সিনিয়র কলিগদের নিয়ে রাত ৯.৩০ টায় গিয়ে দেখি নৌ-এ্যাম্বুলেন্সটি পানিতে ডোবা। এখান থেকে মেডিক্যালে গিয়ে আমাদের রবিউল (আর.এম.ও) স্যার এবং সেলিনা (ইউ.এইচ.ও) ম্যামকে বলি ৪-৫ জনে এটা তোলা সম্ভব না। পরবর্তীতে সেলিনা ম্যাম ইউ.এন.ও এবং চেয়ারম্যানের সাথে কথা বলেন উনারা বলেন এটা তুলতে অনেক টাকার প্রয়োজন এই পরিমাণ বরাদ্দ নাই। এমনকি এম.পি মহোদয়ের সাথেও ম্যাম কথা বলেন। এখন এটা নিয়ে আর কোন তৎপরতা নেই।
নিরাপত্তা প্রহরী চন্দন রায় বলেন, আমি রবিউল স্যারকে বলছি ৫০০-৬০০ টাকার পুলাপানরে মিষ্টি খাওয়াইলে তুলন যাইব। পরে আমি ম্যাডামের সামনে আবারও টাকার কথা বলছি উনি টাকা না দিয়েই বলে আমি নাকি টাকা নেয় নি। এরা এতবড় অফিসার হইয়া মিছা কথা কইলে কিতা করার। নৌ-এ্যাম্বুলেন্সটি ডুবার জন্য সম্পূর্ণ দায়ী রবিউল স্যার।
উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ সেলিলা হোসেন বলেন, আমি ঢাকা ট্রেনিংয়ে আছি। আমাদের কাছে ইনফরমেশন আসামাত্রই নৌ-এ্যাম্বুলেন্সটি সংরক্ষণের জন্য একটি কমিটি করা হয়েছে। আপনি কাইন্ডলি কমিটির সাথে কথা বলেন। এবিষয়টা এখানকার ইউ.এন.ও, চেয়ারম্যান এবং এম.পি মহোদয় ইনফর্ম আছেন।
এব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তার ফোনে যোগাযোগ করার চেষ্টা করলে তিনি ফোন রিসিভ করেন নি।
এব্যাপারে জেলা সিভিল সার্জন ডাঃ আহমদ হোসেন বলেন, আমি বিষয়টা শুনেছি এটা শুরু থেকেই নষ্ট হয়ে আছে। ঐ এলাকার ইউ.এন.ও, চেয়ারম্যান এবং এম.পি মহোদয়সহ সবাই অবগত আছেন। আগামী সপ্তাহে আমি শাল্লা ভিজিটে আসব। এসে অবশ্যই নৌ-এ্যাম্বুলেন্স সচল করার বিষয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আবেদন করব।
এবিষয়ে মাননীয় সংসদ সদস্যা ড.জয়া সেন গুপ্তা মহোদয় বলেন, নৌ-এ্যাম্বুলেন্সটি তোলার জন্য উপজেলা চেয়ারম্যান, ইউ.এন.ও এবং ইউ.এইচ.ওর সাথে কথা হয়েছে তারা ব্যবস্থা নিবে।
স্থানীয়দের সাথে কথা বললে জানান, আমরা কোন দিন এই নৌকার-এ্যাম্বুলেন্স দিয়া রোগী আনা-নেওয়া করতে দেখছি না। শেখ হাসিনা মানুষের ভালার লাগি সবকিছু করতাছে। কিন্তু কিছু স্বার্থপর মানুষের জন্য আজকে দেশের এই অবস্থা।
উল্লেখ্য যে, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মাননীয় প্রধানমন্ত্রীর উপহার সরূপ স্বাস্থ্যসেবার জন্য নৌ-এ্যাম্বুলেন্সটি ২০১৮ সালে শাল্লা উপজেলায় যুক্ত হয়েছে।
শেয়ার