Top

কলাপাড়ায় প্রধান সড়ক খানা খঁন্দকে প্রতিনিয়তই উল্টে যাচ্ছে যানবাহন

০২ জুন, ২০২২ ৬:৫৮ অপরাহ্ণ
কলাপাড়ায় প্রধান সড়ক খানা খঁন্দকে প্রতিনিয়তই উল্টে যাচ্ছে যানবাহন
কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি :

অসংখ্য ছোট বড় খানা খঁন্দকে পানি জমে থাকা সড়ক গুলো কোন গ্রামীন এলাকার কাঁচা সড়ক নয়। এ হচ্ছে কলাপাড়া প্রথম শ্রেনী পৌরসভার ওয়াপদা সড়ক, থানা সড়ক, পলিটেকনিক সড়ক, গরুর হাট সড়ক, ইউএনও সড়ক সহ একাধিক সড়কের উন্নয়নের চিত্র।

যে সড়ক গুলো এখন হালকা যান চলাচলেরও অনুপযোগী হয়ে পড়েছে। বর্ষায় পায়ে হেঁটে পথ চলাও এ সড়ক গুলোতে অনিরাপদ। কাঁদা পানি এড়াতে লাফিয়ে লাফিয়ে পথ চলতে গিয়েও কাঁদা পানি ছিটকে পরিধেয় পোষাক নষ্ট হচ্ছে পথচারীদের। এছাড়া রিকশা, অটো সহ হালকা যানবাহন গুলো খানা খঁন্দকে পড়ে প্রায়শ:ই উল্টে গিয়ে আহত হয়ে চিকিৎসা নিতে হচ্ছে যাত্রীদের। আর ক্ষতিগ্রস্ত যানবাহন গ্যারেজে নিয়ে সারাই করতে হচ্ছে চালকদের। এমন ডিজিটাল পৌরসভার উন্নয়নের রুপগল্প এখন পৌরসভার নাগরিকদের মুখে মুখে শোনা যায়। যে সড়ক গুলোতে রাতে সড়ক বাতি না জ্বললে খানা খঁন্দকে পড়ে গিয়ে এ পৌরসভার উন্নয়নের চিত্র স্মৃতিতে গেঁথে থাকে নাগরিকদের।

১৯৯৭ সালের ১লা মার্চ সমুদ্র উপকূলের ৩.৭৫ বর্গ কি.মি. আয়তনের (প্রস্তাবিত ১৫.৪৫ বর্গ কি.মি.)এলাকা নিয়ে তৃতীয় শ্রেনীর পৌরসভা হিসেবে প্রতিষ্ঠিত হয় কলাপাড়া পৌরসভা। ২০১৫ সালে এটি প্রথম শ্রেনীর পৌরসভা হিসেবে উন্নীত হয়। বর্তমানে এ পৌরসভার নাগরিক সংখ্যা প্রায় ৫০ হাজার। প্রতিষ্ঠার পর পৌর প্রশাসক, পৌর চেয়ারম্যান এবং পরে মেয়র হিসেবে যখনই যে দায়িত্বে ছিলেন সবাই শুধু উন্নয়নের স্বপ্ন ছড়িয়েছেন নাগরিকদের মাঝে। শুধু প্রতিষ্ঠানটির চেয়ার দখলে রাখতে যারা সভা, সেমিনার, জনসভায় নাগরিকদের স্বপ্ন দেখিয়েছেন ডিজিটাল পৌরসভার। তাদের কাছে এখন নাগরিকদের একটাই প্রশ্ন, এ কেমন ডিজিটাল পৌরসভা? যে পৌরসভায় মশার কামড়ে অতিষ্ঠ হয়ে ওঠে নাগরিকরা। অপরিচ্ছন্ন ড্রেনেজ ব্যবস্থাপনায় দুর্গন্ধে বসবাস অনুপযোগী হয়ে ওঠে পরিবেশ, প্রতিবেশ। ডাষ্টবিন উল্টে থাকা সড়কে যত্র তত্র ছড়িয়ে ছিটিয়ে থাকে ময়লা আবর্জনা। প্রভাবশালীদের খাল দখলে শহরের অভ্যন্তরে বর্ষায় পানি জমে থাকে সড়ক সহ বাসা বাড়ীর চার পাশে। রাতের শহরে সড়ক বাতি না জ্বলায় সৃষ্টি হয় ভুতুড়ে পরিবেশ। নাগরিক সেবার এমন সফলতা নিয়ে চলছে পৌরসভা। যাতে একটুও বদলায়নি সড়কের বুক চিড়ে বের হয়ে যাওয়া খানা খঁন্দকের চিত্র।

অটো রিকশা চালক মানিক মিয়া (৪২) বলেন, পৌরসভার ওয়াপদা সড়ক, থানা সড়ক, পলিটেকনিক সড়ক সহ অনেক সড়কে যাত্রীরা ভাড়া বেশী দিলেও আমি যাই না। ওই সব সড়কে গাড়ী চালালে গাড়ী গ্যারেজে নিয়া মেরামত করা লাগে।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন পৌর নাগরিক জানায়, পৌরসভার নাগরিক সেবা এখন ডিজিটাল। মশার উপদ্রব, ড্রেনের দুর্গন্ধ, সড়কের খানা খঁন্দক, বর্ষায় জলাবদ্ধতা এ ডিজিটাল পৌরসভার উন্নয়নের মানদন্ড।’ অপর এক নাগরিক বলেন, পৌরসভার উন্নয়ন কাজের দরপত্র প্রক্রিয়া ই-সিষ্টেমে সম্পন্ন হলেও নির্দিষ্ট ক’জন ঠিকাদার ও প্রভাবশালী জনপ্রতিনিধিদের স্বজনরাই অন্যের
লাইসেন্স ব্যবহার করে উন্নয়ন কাজ করায় টেকসই ও গুনগত মান নিয়ে সংশয় থেকেই যাচ্ছে।

পৌরসভার নির্বাহী প্রকৌশলী ধ্রুব লাল দত্ত বনিক বলেন, পৌরসভার ৬/৭টি সড়ক জরুরী সংস্কার করা প্রয়োজন। এরমধ্যে ৩ কি.মি. ওয়াপদা সড়ক, খাদ্য গুদাম সড়ক, পলিটেকনিক সড়ক, গরুর হাট সড়ক, থানা সড়ক, বাস ষ্ট্যান্ড থেকে রহমতপুর সড়ক, ইউএনও সড়ক উল্লেখযোগ্য। বরাদ্দ পেলেই এসব সড়ক উন্নয়নের কাজ করা হবে বলে জানান তিনি।

কলাপাড়া পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র মো: হুমায়ুন কবির জানান, প্রধান সড়কগুলোর সংস্কার প্রস্তাব ইতিমধ্যেই পৌর প্রকোশলীর মাধ্যমে নির্দ্দিষ্ট মন্ত্রানলয়ে পাঠানো হয়েছে, প্রস্তাব পাস হওয়া দ্রুতই রাস্তার কাজ শুরু করা হবে এবং রাস্তাগুলোর সংস্কার হলে পৌরবাসী এ দূর্ভোগ থেকে মুক্তি পাবে, জনগনের দূর্ভোগ লাঘবে কলাপাড়া পৌরসভা প্রতিনিয়তই সচেষ্ট আছে।

শেয়ার