Top

নিষেধাজ্ঞা শেষে সমুদ্রে কাঙ্ক্ষিত মাছ পান না জেলেরা

০৪ জুন, ২০২২ ১২:১০ অপরাহ্ণ
নিষেধাজ্ঞা শেষে সমুদ্রে কাঙ্ক্ষিত মাছ পান না জেলেরা
বরগুনা প্রতিনিধি :

সামুদ্রিক জলসীমায় মাছের সুষ্ঠু প্রজনন, উৎপাদন, সামুদ্রিক মৎস্য সম্পদ সংরক্ষণ এবং টেকসই মৎস্য আহরণের জন্য (২০মে) থেকে বাংলাদেশের সমুদ্র সীমায় ৬৫ দিনের নিষেধাজ্ঞা চলছে। এ নিষেধাজ্ঞা চলবে আগামী ২৩ জুলাই পর্যন্ত। নিষিদ্ধকালীন সময়ে সামুদ্রিক জলসীমায় সকল প্রকার মৎস্য নৌযান কর্তৃক যে কোন প্রজাতির মৎস্য আহরণ থেকে বিরত থেকে মৎস্য সম্পদ বৃদ্ধিতে সহায়তা করার নির্দেশ দেওয়া হয়।

বৃহস্পতিবার (২জুন) বিকালে সদর উপজেলার নলী বন্দর,তালতলী উপজেলা ও পাথরঘাটা উপজেলার নদী এলাকা ঘুরে দেখা যায়, সকল ট্রলারে জেলেরা জাল বুনতে ব্যাস্ত সময় পার করছে। আবার কোন কোন ট্রলারে জেলেরা তাদের ট্রলারে জাল তুলে রাখছেন। পাথরঘাটায় সমুদ্রে যাওয়া শত শত মাছ ধরার ট্রলার মৎস অবতরন কেন্দ্রের ঘাটে নোঙর করা রয়েছে। কেউ কেউ আবার ট্রলার মেরামত ও রঙ করানোর জন্য ডকইয়ার্ডে নিয়ে উঠিয়েছেন।

বাংলাদেশ সীমানায় মাছ ধরা দুই মাসের বেশি সময় বন্ধ থাকলেও ভারতীয় অংশে মাছ ধরা মধ্য জুনের পরেই শুরু হবে।নিষেধাজ্ঞার সময়ে এই সমন্বয়হীনতার কারণে অনেক ভারতীয় জেলে নিজেদের সীমানা ছাড়িয়ে অনেক সময়ই বাংলাদেশে চলে আসে। ফলে নিষেধাজ্ঞা শেষে সমুদ্রে কাঙ্ক্ষিত মাছ পান না বাংলাদেশের জেলেরা এই কারনে ভারতের সাথে মিল না রেখে নিষেধাজ্ঞা দেয়ায় চিন্তার ছাপ দেখা যাচ্ছে জেলেদের চোখে মুখে। জেলেদের একটাই চিন্তা আর সেটা হলো যে এই ৬৫ দিন নিষেধাজ্ঞা পালন করার পর তারা সমুদ্রে গিয়ে মাছ পাবেন কি না।

বরগুনা সদর উপজেলার নলীর জেলে মোঃ রফিক বিশ্বাস বলেন, মৎস্য সম্পদ রক্ষায় সরকারের এমন নির্দেশনা মেনে চলবো আমরা। তবে এই দুই মাসেরও বেশি সময় সাগরে না যাওয়ায় আর্থিক অনটনে ভুগবো আমরা। কিন্তু আর কয়েকদিন পরেই ভারতের অবরোধ শেষ হয়ে যাবে তারা আমাদের সিমানায় এসে অবাধে মাছ শিকার করে নিয়ে যাবে। তাদের জাল গুলো অবৈধ যে জালে লাইসেন্সই দেয় না আমাদের সরকার। জানি না ছেলে মেয়েদের নিয়ে কি খাবো, একেই তো অবরোধ তারপরে আবার এই ৬৫ দিন পর সমুদ্রে গিয়ে মাছ না পাই তাহলে ছেলে মেয়ে নিয়ে না খেয়ে মরতে হবে।

পাথরঘাটার চরদুয়ানী গ্রামের জেলে কুদ্দুস আলী বলেন, ভারতের ট্রলারে জাল হালা মেশিনে আবার উডাও মেশিনে। অগো দারে কম্পিউটার আছে হেডাইদ্দা অরা দেহে মাছ কোন হানে আছে হেই হানে জাল হালা৷ এহন মোগো অবরোধ চলে আর কয়েক দিন পর অগো অবরোধ শেষ অইবে। তহন অরা মোগে গাঙ্গে আইয়া সব মাছ লইয়া যাইবে। এই অবরোধে পোলা মাইয়া লইয়া কি খামু কইত পারিনা হেইর পর আবার যদি গাঙ্গে যাইয়া মাছ না পাই আল্লাহ যানে মোগো কি অইবে। মোগো সরকারের দারে এউক্কা দাবি অবরোধ জানি ভারতের লগে মিলাইয়া দেয় যাতে মোরা যহন কুলে থাকমু তহন জানি ওরাও কুলে থাহে কেউ জানি সাগরে যাইতে না পারে।

সদর উপজেলার ঠলুয়া গ্রামের জেলে শামিম বলেন, অবরোধ শুরু হওয়ার আগেই ট্রলার নিয়ে ঘাটে এসেছি। এখন ট্রালর মেরামতের জন্য ডকইয়ার্ডের উঠিয়ে রেখেছি। আমাদের দেশে অবরোধ চলে আর ভারতীয় জেলেরা এখন আমাদের জল সীমায় এসে মাছ ধরে নিয়ে যায় তাই সরকারের কাছে আকুল আবেদন থাকবে যাতে বাংলাদেশের জলসীমানায় কোন ভারতীয় ট্রলার আসতে না পারে সেদিকে খেয়াল রাখে।

বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বলেন, ভারতীয়দের উচ্চ ক্ষমতাসম্পন্ন বাইনোকুলার মেশিন রয়েছে, তাই তারা বাংলাদেশের নৌবাহিনী ও কোস্টগার্ডের তৎপরতা দূর থেকে তাদের আসতে দেখলেই দ্রুত পালিয়ে যায়। একই সাগরে দুই ধরনের নিয়ম, ভারতে যখন সমুদ্রে মাছ ধরা নিষিদ্ধ থাকে, ঠিক সেই সময় বাংলাদেশেও নিষিদ্ধ থাকার দাবি রইল সরকারের কাছে।

কোস্টগার্ড পাথরঘাটা স্টেশন কমান্ডার লেফটেন্যান্ট হারুনর রশীদ বলেন, নিষেধাজ্ঞায় কোন দেশের জেলেরাই বঙ্গবসাগরে যেতে পারবেনা৷ দেশের জলসীমায় আমাদের টহল অব্যাহত রয়েছে৷ অনুপ্রবেশকারীদের আটক করে আইনের আওতায় আনা হবে। আমরা সজাগ অবস্থানে রয়েছি।

তবে জেলেদের অভিযোগ সঠিক না দাবি করে জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব বলেন, ভারতীয় জেলেদের সাগরে প্রবেশের কোন সুযোগ নেই। কারন ভারতেও চলতি মাসের ২০ তারিখ পর্যন্ত মাছ ধরায় নিষেধাজ্ঞা চলছে। এরপরও যাতে কেউ এদেশের সমুদ্রসীমায় অনুপ্রবেশ করে দেশের মৎস্য সম্পদ শিকার না করতে পারে সেজন্য আমরা কঠোর অবস্থানে রয়েছি।

শেয়ার