Top

জাতীয় ভিটামিন ‘এ প্লাস’ ক্যাম্পেইন উপলক্ষ্যে সাংবাদিকদের ওরিয়েন্টেশন কর্মশালা

০৪ জুন, ২০২২ ৩:১১ অপরাহ্ণ
জাতীয় ভিটামিন ‘এ প্লাস’ ক্যাম্পেইন উপলক্ষ্যে সাংবাদিকদের ওরিয়েন্টেশন কর্মশালা
সাতক্ষীরা প্রতিনধি :

সাতক্ষীরা জেলায় প্রায় তিন লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। বাংলাদেশ থেকে অপুষ্টিজনিত অন্ধত্ব নির্মূল এবং শিশুমৃত্যু প্রতিরোধ করার লক্ষ্যে আগামী ১২ জুন থেকে চার দিন ব্যাপী জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালন করা হবে। জেলার ২০৩১ টি কেন্দ্রে ৮৩৯ জন সরকরী-বেসরকারী স্বাস্থ্যকর্মী ও ৪০৬২ স্বেচ্ছাসেবকের মাধ্যমে দুই লাখ ৪৬ হাজার পাঁচশত ৮৭ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ক্যাম্পেইন চলাকালে ৬- ১১ মাস বয়সী সকল শিশুকে ১টি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২-৫৯ মাস বয়সী সকল শিশুকে ১টি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

এ উপলক্ষ্যে শনিবার সকাল সাড়ে ১০ টায় সাতক্ষীরা সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডাঃ জয়ন্ত সরকারের সভাপতিত্বে সিভিল সার্জনের সম্মেলন কক্ষে সাংবাদিকদের ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় ডাঃ জয়ন্ত সরকার বলেন, জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সফল করার লক্ষ্যে তৃণমূল পর্যায়ে ব্যাপক প্রচারণা জরুরি। গণমাধ্যমকর্মীদের সহায়তায় এ বিষয়ক তথ্য সবার কাছে পৌঁছে দেওয়া সম্ভব হবে বলে আমি আশা করি। জাতির ভবিষ্যৎ শিশুদের কথা চিন্তা করে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সফল করা আমাদের সকলের দায়িত্ব।

তিনি আরো বলেন, ভিটামিন ‘এ’ অন্ধত্ব প্রতিরোধের পাশাপাশি শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। ভিটামিন এ’ ক্যাপসুল শিশুর শরীরে কোন পাশ্ব-প্রতিক্রিয়া সৃষ্টি করে না।

কর্মশালায় জানানো হয়, ক্যাম্পেইনে সাতক্ষীরা জেলার ৭ টি উপজেলার ৭৮ টি ইউনিয়নের ২৩৪ টি ওয়ার্ড এবং ২ টি পৌরসভার মোট ২ হাজার ৩১ টি কেন্দ্রে ২ লাখ ৪৬ হাজার ৫ শত ৮৭ শিশুকে একটি করে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা রয়েছে। এর মধ্যে ৬-১১ মাস বয়সী শিশুর সংখ্যা ২৫ হাজার ৭ শত ৬ এবং ১২-৫৯ মাস বয়সী সকল শিশুর সংখ্যা
২ লাখ ২০ হাজার ৮ শত ২৫ জন।

সাতক্ষীরা সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা পুলক চক্রবর্তী বলেন, ভিটামিন ‘এ’ অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে শিশুকে রক্ষা করে, শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, ডায়রিয়ার ব্যাপ্তিকাল ও জটিলতা কমায় এবং শিশুমৃত্যুর ঝুঁকি হ্রাস করে। ভিটামিন ‘এ’ ক্যাপসুল ভরাপেটে খাওয়ানো ভালো। ভ্রমণে থাকাকালীন রেলস্টেশন, বাস টার্মিনাল, ফেরিঘাট ও লঞ্চঘাটে অবস্থিত কেন্দ্র থেকে শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো যাবে। তবে ছয় মাসের কম অথবা পাঁচ বছরের বেশি বয়সী শিশু, চার মাসের মধ্যে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হয়েছে এমন শিশু এবং মারাত্মক অসুস্থ শিশুকে এই ক্যাপসুল খাওয়ানো যাবে না।
কর্মশালায় শিশুদের জাতীয় ভিটামিন ‘এ’ খাওয়ানোর প্রয়োজনীয়তার ওপর মাল্টিমিডিয়ার প্রজেক্টরের মাধ্যমে বিভিন্ন তথ্য উপস্থাপন করেন সিভিল সার্জন অফিসের এসআইএমও ডা. আমানাত উল্লাহ।

সাতক্ষীরা জেলা স্বাস্খ্য তত্ত্বাবধায়ক জগদীশ হাওলাদারের সঞ্চালনায় কর্মশালায় সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা পুলক চক্রবর্তী, সিভিল সার্জন অফিসের এসআইএমও ডা. আমানাত উল্লাহ, সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি মমতাজ আহমেদ বাপী, সাধারণ সম্পাদক মোহাম্মাদ আলী সুজন, প্রথম আলোর নিজস্ব প্রতিনিধি কল্যাণ ব্যানার্জি, এটিএন বাংলার এম কামরুজ্জামানসহ সাতক্ষীরা জেলায় কর্মরত প্রিন্ট ও ইলেক্ট্রনিকস মিডিয়ার সাংবাদিকগণ অংশগ্রহণ করেন।

শেয়ার