Top

দক্ষিনাঞ্চলের ১০ জেলার কৃষকরা মিষ্টিআলু চাষের দিকে ঝুকছে

১৮ জুন, ২০২২ ১১:৩৭ পূর্বাহ্ণ
দক্ষিনাঞ্চলের ১০ জেলার কৃষকরা মিষ্টিআলু চাষের দিকে ঝুকছে
আরজু সিদ্দিকী,(মাগুরা) :

খুলনা বিভাগের ১০ জেলায় চলতি মৌশুমে মিষ্টি আলুর বাম্পার ফলন হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় কম খরচে অধিক মুনাফায় চাষিদের মুখে হাসি ফুটছে। ধানের চেয়ে ফলন বেশি ও ভালো দাম পাওয়ায় আগামীতে চাষীরা মিষ্টি আলু চাষে ঝুঁকছেন ।

মাগুরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপ পপরিচালক ড,হায়াত মামুন জানান, চলতি মৌসুমে দক্ষিনাঞ্চলের ১০ জেলায় ১৩৫০ হেক্টর জমিতে মিষ্টি আলির আবাদ হয়েছিলো।

তিনি জানান ১ বিঘা জমিতে মিষ্টি আলুর চাষ করতে মাত্র ৫ থেকে ৭ হাজার টাকা খরচ হয়। আবহাওয়া অনুকূলে থাকলে বিঘা প্রতি ৮০ থেকে ৯০ মণ আলুর ফলন পাওয়া যায়। আর বর্তমান বাজারে মিষ্টি আলু মণ প্রতি ৮০০ টাকা দরে বিক্রি হচ্ছে। অন্যান্য বছরের তুলনায় এবার ফলন অনেক বেশি, বাজারে দামও ভাল পাওয়ায় মুনাফা দ্বিগুণ হবে আশা করা যাচ্ছে।

এ ব্যাপারে তিনি আরো বলেন, চলতি মৌসুমে দক্ষিনাঞ্চলের কৃষকরা নিজেদের উদ্যোগে ১৩৫০ হেক্টর জমিতে মিষ্টি আলুর চাষাবাদ করেছেন। প্রতি হেক্টর জমিতে মিষ্টি আলু উৎপাদন হয় ২৪ মেট্রিক টন। আর প্রতি হেক্টর জমিতে ধান উৎপাদন হয় ৬.৫ বা ৬.৬ মেট্রিক টন। মিষ্টি আলুতে উৎপাদন খরচ অনেক কম। তুলনামূলক পরিশ্রম অনেক কম করতে হয়। তাছাড়া পোকা-মাকড়ের ক্ষতির সম্ভাবনা নেই বললেই চলে। আর পরিত্যক্ত জমিতে মিষ্টি আলু চাষ করলে ধানের চেয়ে তিনগুণ লাভ হয়।

তিনি আরও বলেন, অগ্রাহায়ণ মাসের প্রথম সপ্তাহে থেকে শুরু হয় মিষ্টি আলুর চারা বপন করা হয়। ফাল্গুন মাসের তৃতীয় সপ্তাহে থেকে মিষ্টি আলু মাটির নিচে পরিপক্ব হয়। আর চৈত্র ও বৈশাখ মাস আলু তোলায় ব্যস্ত থাকেন চাষিরা। এখন মাঠ থেকে আলু তোলার কাজ করছেন কৃষকরা। তাছাড়া অন্যান্য বছরের তুলনায় চলতি মৌসুমে দ্বিগুণ ফলনের পাশাপাশি বাজারে ভাল দাম পাওয়ায় কম খরচে অধিক মুনাফায় কৃষকদের মুখে হাসি ফুটেছে। একাধিক কৃষকের সাথে আলাপ করলে তারা জানান,মিষ্টি আলু চাষে খরচ ও পরিশ্রম কম। সে তুলনায় লাভ বেশী।কৃষ্টি বিভাগ কৃষকদের পরামর্শ যান্ত্রিক সহায়তা দেয়ায় কৃষকরা উপকৃত। যে কারনে কৃষকরা আগামীতে মিষ্টি আলুচাষে ঝুকছে।

বিপি/এএস

 

শেয়ার