Top

দড়ি ধরে টানছেন ৭ দিন ধরে খনিতে আটকে পড়া শ্রমিকরা

১৮ জানুয়ারি, ২০২১ ৫:৪০ অপরাহ্ণ
দড়ি ধরে টানছেন ৭ দিন ধরে খনিতে আটকে পড়া শ্রমিকরা

চীনে সোনার খনিতে বিস্ফোরণের সাত দিন পর চিরকুট পাঠাতে সক্ষম হয়েছেন আটকে পড়া শ্রমিকেরা। ‍আর এতে আশার আলো দেখছেন উদ্ধারকারীরা।

খনিতে এখনো ১২ জন আটকা পড়ে আছেন বলে জানান উদ্ধারকারীরা।

১০ জানুয়ারি চীনের পূর্বাঞ্চলীয় শ্যানদং প্রদেশের ইয়ানতাই শহরের কাছে হুশান নামে সোনার খনিতে বিস্ফোরণ ঘটে। এতে খনি থেকে বের হওয়ার পথটি ক্ষতিগ্রস্ত হয়। এমনকি খনির সঙ্গে যোগাযোগব্যবস্থাও ভেঙে পড়ে। সেখানে আটকা পড়েন ২২ জন শ্রমিক।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়ার খবরে বলা হয়, সরু একটি ফাঁকা দিয়ে উদ্ধারকারীরা আটকা পড়া কয়েকজন শ্রমিকদের সঙ্গে যোগাযোগ করতে সক্ষম হন। তাঁরা প্রথম টের পান তাঁদের ফেলা দড়ি খনির নিচ থেকে কেউ টানছেন। এরপর তাঁরা দড়িতে বেঁধে খাবার, ওষুধ, কাগজ ও পেনসিল পাঠান।

সেখান থেকে একটি কাগজে লিখে বার্তা পাঠান শ্রমিকেরা। তাঁরা জানান, খনির মধ্যভাগে তাঁরা ১২ জন এখনো বেঁচে আছেন। তবে অন্য ১০ জনের বিষয়ে কিছু জানা যায়নি।

চীনের বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়, উদ্ধারকারীরা খনি থেকে আটকে পড়া শ্রমিকদের উদ্ধারে ড্রিল করছেন। ধারণা করা হচ্ছে, শ্রমিকেরা প্রায় দুই হাজার ফুট গভীরে আটকা পড়ে আছেন।

দুর্বল সুরক্ষা বিধিমালার কারণে চীনে প্রায়ই খনিতে দুর্ঘটনা ঘটে। গত ডিসেম্বরেও কয়লাখনিতে কার্বন মনো–অক্সাইড লিক হয়ে ২৩ খনিশ্রমিকের মৃত্যু হয়। একই ধরনের দুর্ঘটনায় গত সেপ্টেম্বরে ১৬ জন ও ২০১৯ সালের ডিসেম্বরে ১৪ জনের মৃত্যু হয়।

শেয়ার