Top

পরিবারের দারিদ্র্যতা দূর করতে চায় তরিকুল

১৯ জানুয়ারি, ২০২১ ৬:২৯ অপরাহ্ণ
পরিবারের দারিদ্র্যতা দূর করতে চায় তরিকুল
সাতক্ষীরা প্রতিনিধি :

সাতক্ষীরা শহরের জজকোর্ট চত্ত্বরসহ বিভিন্নস্থানে মাস্ক বিক্রি করে শিশু তরিকুল ইসলাম। মাস্ক বিক্রির লাভের টাকার পুরোটাই তুলে দেয় পরিবারের কাছে। এভাবেই এই বয়সেই পরিবারের দায়িত্বের ভার বহন করে চলছে তরিকুল।

শিশু তরিকুলের স্বপ্ন ছিলো লেখাপড়া করে বড় হবে। কিন্তু দারিদ্র্যতা তাকে মাস্ক বিক্রি করতে রাস্তায় নামিয়েছে। বাবা অসুস্থ থাকায় সংসার চালানোর দায়িত্ব পড়েছে তার ছোট্ট ঘাড়ে।

যেহেতু মাস্ক বিক্রি করে সংসার চলে সেহেতু বাবার কাছে দীর্ঘদিন একটি বাইসাইকেল দাবি করলেও পরিবারের আর্থিক অভাব অনটনের কারণে সেটি দিতে পারেনি তার বাবা। তবে তরিকুল ইসলামের এই স্বপ্ন পূরণ হয়েছে এক ব্যক্তির মাধ্যমে। হৃদয়বান এক ব্যক্তির (নাম প্রকাশে অনিচ্ছুক) টাকায় তরিকুলকে দেওয়া হয়েছে একটি বাইসাইকেল ।

তরিকুল ইসলাম (৯) সাতক্ষীরা শহরের মধুমাল্লারডাঙ্গী এলাকার রফিকুল ইসলামের ছেলে। সাইকেলটি পাওয়ার পর আনন্দিত শিশু তরিকুল ইসলাম বলেন, আমার অনেক স্বপ্ন ছিল একটি বাইসাইকেলের। বাবাকে বলেছি অনেকবার তবে দিতে পারেনি। আমাকে যে ভাইয়া সাইকেলটি দিয়েছেন তাকে ধন্যবাদ জানাচ্ছি। এবার আমি সাইকেল চালিয়ে মাস্ক বিক্রি করতে পারবো। ছোট্ট তরিকুল সুলভ মানুষিকতা দিয়েই জীবনের চাকা ঘোরাতে চায়। সংসারের খরচ জোগাড় করে পড়াশুনা করা তার কাছে এক রকম বিলাসিতায় বলা চলে।

তরিকুল জানায়, সে পড়ালেখা করতে চায় কিন্তু তাহলে তো দুবেলা খাবার জুটবে না। সে আরো জানায়, এখন সে প্রতিদিন ৪০০-৫০০ টাকার মাস্ক বিক্রি করে। এখন সাইকেল থাকায় বিক্রি আরও বেশী হবে।

শিশুটির বাবা রফিকুল ইসলাম জানান, আমি অসুস্থ মানুষ। এখন ঠিকমত ভ্যানও চালাতে পারি না। তবে তরিকুল মাস্ক বিক্রি করে লাভের টাকা মায়ের হাতে দেয়। সংসারের খরচের কাজে লাগে। অভাবী হওয়ায় ছেলেটা একটা সাইকেল আবদার করলেও সেটি পূরণ করতে পারিনি।

এদিকে তার প্রতিবেশীরা জানান, তরিকুল খুব ভালো ছেলে। কখনো কারো সঙ্গে ঝগড়া করে না। সবাইকে সম্মান করে। ছোট হলেও অনেক কিছু বোঝে। সবাই তাকে স্নেহ করে।

এমন অনেক তরিকুল ছড়িয়ে আছে দেশের বিভিন্ন জায়গায়। সমাজের সামর্থবান মানুষগুলো একটু সুনজর দিলে তরিকুল ফিরতে পারবে স্বাভাবিক জীবনে। প্রতিবেশীদের প্রত্যাশা, সবাই যার যার সামর্থ অনুযায়ী তরিকুলের পরিবারের পাশে দাড়াবে।

শেয়ার