Top

আইন প্রতিপালনের নির্দেশে তুঙ্গে বীমার শেয়ার দর

১৯ জানুয়ারি, ২০২১ ৮:০২ অপরাহ্ণ
আইন প্রতিপালনের নির্দেশে তুঙ্গে বীমার শেয়ার দর

বীমা কোম্পানিগুলোকে বীমা আইন পরিপালনের নির্দেশনা দিয়েছে বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। গত রোববার আইডিআরএ এমন নির্দেশনা জারি করে কোম্পানিগুলোকে পাঠিয়েছে। আইন অনুযায়ী, দেশে নিবন্ধিত সাধারণ ও জীবন বীমা কোম্পানির পরিশোধিত মূলধনের ন্যূনতম ৬০ শতাংশ উদ্যোক্তা-পরিচালকদের সংরক্ষণ করতে হয়। তবে অধিকাংশ বীমা কোম্পানি তা পরিপালন করতে পারেনি। এমন পরিস্থিতিতে বীমা কোম্পানিগুলোকে আগামী এক মাসের মধ্যে ন্যূনতম পরিশোধিত মূলধন সংরক্ষণ এবং পরিশোধিত মূলধনের ৬০ শতাংশ শেয়ার ধারণসংক্রান্ত আইন পরিপালনের নির্দেশনা জারি করেছে বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

বীমা আইন পরিপালনের নির্দেশনায় তুঙ্গে পুঁজিবাজারের তালিকাভুক্ত বীমার শেয়ারের দর। মঙ্গলবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে প্রায় ১০ শতাংশ বেড়েছে এমন কোম্পানি ৪২টি। এদিন লেনদেনের বড় একটি অংশ ছিলো বীমা খাতের।

সূত্র মতে, গত ১৭ জানুয়ারি আইডিআরএ পরিচালক (উপসচিব) মোঃ জাহাঙ্গীর আলম একটি চিঠি নন-লাইফ কোম্পানিগুলোর মূখ্য নির্বাহীদের বরারর পাঠানো হয়েছে। চিঠিতে বলা হয়েছে,বীমা আইন ২০১০ এর ২১(৩) ধারা পরিপালনপূর্বক আগামী এক মাসের মধ্যে তফসিল-১ নূন্যতম পরিশোধিত মূলধন সংরক্ষণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে কর্তৃপক্ষকে অবহিত করার জন্য অনুরোধ করা হলো।

বীমা আইন ২০১০ এর ২১(৩) ধারা বলা হয়েছে, নন-লাইফ ইন্স্যুরেন্সে ব্যবসার জন্য (অ) বাংলাদেশে নিবন্ধিত নূন্যতম ৪০ কোটি টাকা যাহার ৬০ শতাংশ উদ্যোক্তাগণ কর্তৃক প্রদত্ত হইবে ও অবশিষ্ট ৪০ শতাংশ জনসাধারণ কর্তৃক প্রদানার্থে উম্মুক্ত থাকিবে।

এ বিষয়ে যোগাযোগ করা হলে- এশিয়া ইন্স্যুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক ও মূখ্য নির্বাহী কর্মকর্তা বলেন, এটি অবশ্যই একটি ইতিবাচক নির্দেশনা। তবে পরিপালন করাটা একটু সময় স্বাপেক্ষ বিষয়। নির্ধারিত সময়ে বাস্তবায়ন করাটা একটু কঠিন হবে।

এ বিষয়ে বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের সভাপতি ও সোনার বাংলা ইন্স্যুরেন্সের চেয়ারম্যান শেখ কবির হোসেন বলেন, এটি বীমা আইনেই বলা আছে, আমাদের তা পূরণ করতে হবে। তবে পূরণ করার জন্য সময় বাড়াতে হবে। আমরা আইডিআরএ’র কাছে সময় বাড়ানোর জন্য আবেদন করবো।

আইডিআরএ নিম্মোক্ত কোম্পানিগুলোর কাছে পাঠিয়েছে, অগ্রণী ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড, এশিয়া ইন্স্যুরেন্স লিমিটেড, এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড, বাংলাদেশ কো-অপারেটিভ ইন্স্যুরেন্স লিমিটেড,বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড,সেন্ট্রাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড,কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স লিমিটেড, গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড,গ্লোবাল ইন্স্যুরেন্স লিমিটেড,ইসলামী ইন্স্যুরেন্স বাংলাদেশ লিমিটেড,জনতা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড,কর্ণফুলী ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড, মেঘনা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড,নিটল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, নর্দার্ন ইসলামী ইন্স্যুরেন্স লিমিটেড,প্যারামাউন্ট ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড,পিপলস্ ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড,ফিনিক্স ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড,পাইওনিয়ার ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড,প্রগতি ইন্স্যুরেন্স লিমিটেড,প্রভাতী ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড,রিপাবলিক ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড,সোনার বাংলা ইন্স্যুরেন্স লিমিটেড,স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স লিমিটেড,সাউথ এশিয়া ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড,তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স লিমিটেড,ইউনিয়ন ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড,ইউনাইটেড ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং ইষ্টার্ণ ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড।

শেয়ার