Top

জলরাশি-ফাতরার বনের সৌন্দর্য

০৩ জুলাই, ২০২২ ৩:১৭ অপরাহ্ণ
জলরাশি-ফাতরার বনের সৌন্দর্য
নাজমুস সাকিব :

পদ্মাসেতু হওয়ায় দক্ষিণ অঞ্চলে এখন খুব অল্প সময়ে ভ্রমণ করতে পারেন। আমি মনে করছি ভ্রমণের সুযোগ হাতছাড়া করা ঠিক হবে না! যদি হাতে সময় নিয়ে আসেন তাহলে লঞ্চে আসতে পারেন।

উপভোগ করতে পারেন টেংরাগিরি বা ফাতরার বনের সৌন্দর্য। সাগরের ঢেউয়ের তালে তালে বাতাসের শোঁশোঁ শব্দে শব্দে এগিয়ে চলছি আমরা। বিশাল জলরাশি। ডানপাশে দেখা যায় মোটরবাইকের সারি। দ্রুত ছুটে চলেছে। লাল কাঁকড়ার চরের দিকে। কেউ কেউ ফিরছেনও। একটু পরেই সাগরের অনেক ভেতরে ঢুকে পড়লাম। পাখির ওড়াউড়ি। গাঙচিলের পাখার ঝাপটা। সাগরের ঢেউয়ে কিছু গাঙচিলও ভাসে।

হঠাৎ শুঁটকি মাছের গন্ধ। মাঝি বললেন, ‘ওই দেখা যায়, ওটাই শুঁটকি পল্লি। বিশাল জলরাশির মাঝে মাঝে হঠাৎ চর। সবুজের সমারোহ। মাছ ধরার ট্রলার মাঝে মাঝে ভটভট করে বের হয়ে যাচ্ছে। কিছু নৌকায় ধোঁয়া উড়তে দেখলাম। মানে রান্নার কাজ চলছে। খাওয়া-নাওয়া ট্রলার বা নৌকাতেই। কয়েকদিনের খাদ্যসামগ্রী নৌকায় তুলে নিয়ে জেলেরা রওনা দেন। ঢুকে পড়েন গভীর সমুদ্রে।

এভাবে চলতে চলতে হঠাৎ বড় বনাঞ্চল দেখতে পেলাম। ছবিও তুলে নিচ্ছি ইচ্ছেমতো। একটু যেতেই দেখি বনের ভেতর পানির চ্যানেল ঢুকে পড়েছে। পাশাপাশি দুটো খালের মতো নদী। কী মনোহর সে দৃশ্য! ঢুকে পড়ল বামদিকের চ্যানেলটি দিয়ে। নির্জন বনের মধ্যে পাখ-পাখালির ডাক। বন্যপ্রাণির আনাগোনা। নৌকা চলছে তরতর করে, টেংরাগিরির দিকে। হঠাৎই থেমে গেল নৌকা বা লঞ্চ। কুয়াকাটা থেকে প্রায় এক ঘণ্টা সাগর ভ্রমণ করে এখানে। বামপাশে একাধিক সাইন বোর্ড। লেখা ‘টেংরাগিরি বন্যপ্রাণি অভয়াশ্রমে স্বাগতম’। মাঝি বললেন, ‘৫০ মিনিট এ বন-বাদাড়ে ঘুরুন।’

বনের ভেতর প্রবেশ করতেই একটি বাড়ি দেখলাম। সাথে কয়েকটি দোকান। ডাবের দোকান থেকে ডাব কিনে খেয়ে নিলাম সবাই মিলে। কিন্তু ডাবের ভেতরের আঁশ খাব কিন্তু কি করা যায় মুচকি হাঁসি দিয়ে বললাম মামা ভিতরের আশঁ খাওয়া যাবে! খেয়ে নিলাম পাশের দোকান থেকে লাল চা খেয়ে শরীরকে চাঙা রাখার চেষ্টা করলাম। এরপর পুকুর পাড় দিয়ে গহীন অরণ্যে ঢুকলাম। পুল, খাল পেরিয়ে। কিছুদূর যেতেই ছোট্ট খালের ওপর কাঠের পুল। এরপরই এঁদো কাদা। ছোট ছোট হুলের মতো কী যেন! মনে হয় সুন্দরবনের লবণাক্ত জলে শ্বাসমূলীয় বৃক্ষ জন্মে। এরাই শ্বাসমূলীয় বৃক্ষ। ক্রমেই প্যাঁচপ্যাঁচে কাদা সরিয়ে গহীন বনের ভেতর যাচ্ছি। চলতে চলতে সমুদ্রতটে চলে এলাম। সমুদ্র থেকে যে বনের ছবি দেখলাম, সেটিই এটি! ঘন ও সবুজ বন। বরগুনা থেকে সড়কপথে যাওয়া যায় বনের কাছাকাছি। এরপর জল পেরিয়ে। অবশ্য আমরা কুয়াকাটা সি-বিচ দিয়ে গেলে বঙ্গোপসাগর আর খাল পেরিয়ে। দু’ধার আর জলরাশির অপূর্ব দৃশ্য দেখতে উপভোগ করা যায়।

খাওয়া-থাকা: কুয়াকাটায় থাকা ও খাওয়ার সুবিধা পাওয়া যাবে। এখানে প্রচুর আবাসিক হোটেল আছে। আপনার বাজেটের মধ্যেই থাকা ও খাওয়ার ব্যবস্থা আছে বিচের কাছাকাছি। বিচের একেবারে কাছ থেকে গন্তব্যের বাস পাবেন।

যাওয়া-আসা: পদ্মাসেতু হওয়ার দেশের যেকোনো প্রান্ত থেকে পৌঁছতে পারবেন খুব কম সময়ের মধ্যে । ঢাকা থেকে নৌপথে কলাপাড়া যাওয়া যায়। কলাপাড়া থেকে কুয়াকাটার দূরত্ব খুবই কম মোটরসাইকেল বা অন্য গাড়িতে ৩০ মিনিটে পৌঁছানো সম্ভব । সায়েদাবাদ এবং গাবতলী থেকে কুয়াকাটা চলে আসতে পারেন। উপভোগ করতে পারেন কুয়াকাটা সমুদ্র সৈকত এবং ফাতরার বনের সৌন্দর্য।

শেয়ার