Top

কুরবানির পশুর হাটে সতর্কতা নিয়ে জানা অজানা তথ্য 

০৩ জুলাই, ২০২২ ৬:১৭ অপরাহ্ণ
কুরবানির পশুর হাটে সতর্কতা নিয়ে জানা অজানা তথ্য 
ডা.মুহাম্মাদ মাহতাব হোসাইন মাজেদ  :
আগামী ১০ জুলাই দেশে মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদুল আজহা বা কোরবানির ঈদ উদযাপিত হবে।আর ঈদুল আজহার আমেজ আসে কোরবানির পশুর হাট ঘিরে। পরিবারের সদস্যরা মিলে হাটে যাওয়া, দরদাম করে পশু কিনে বাড়ি ফেরা, পথে মানুষের জিজ্ঞাসা ‘দাম কত হলো,’ এসব আলাদা মাত্রা যোগ করে ঈদের আমেজে। 
কিন্তু গত দুই বছর করোনার প্রাদুর্ভাবের কারণে রাজধানী সহ সারাদেশে  হাটকেন্দ্রিক উৎসবের আমেজে অনেকটা ভাটা পড়েছিল। রাজধানীর সব পশুর হাটে জনসমাগম ছিল নিয়ন্ত্রিত। নির্ধারিত হাটের সংখ্যাও কমিয়ে এনেছিল ঢাকার দুই সিটি করপোরেশন। এরই ধারাবাহিকতায় এবারও হাটের সংখ্যা কমানো হয়েছে। পাশাপাশি ডিজিটাল হাটের দিকেই বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। কোরবানির পশু বাজারের ক্রয় করার সকল তথ্য সম্বন্ধে আজকে কলাম লিখেছেন জাতীয় রোগী কল্যাণ সোসাইটির প্রতিষ্ঠাতা বিশিষ্ট গবেষক ডা.এম এম মাজেদ তার কলামে লিখেন…  মনের পশুকে কোরবান করা হয়। যে পশু তিন পায়ে চলে, রোগা, দুর্বল, দাঁত নেই, শিং ফাঁটা, শিং ভাঙ্গা, অর্ধেকের বেশি কান কাটা, লেজ কাটা, নির্দেশিত চাহিদার তুলনায় অল্প বয়েসি সে পশু কুরবানি দানে মানা, কাজেই উপলব্দিকে উপলক্ষ করে মানুষ পশু কিনতে বাজারে যায়। নিজের পছন্দে নিজেই কিনে আনে বলে কুরবানির হাট কিংবা বাজার, অন্য অনেক থেকে আলাদা। কাজেই, এ বাজারে পুরাতন বিক্রেতার সাথে নতুন ক্রেতার দেখা হয়, পুরাতন দালালের সাথে নতুন ক্রেতার ভণিতার সখ্য হয়। গরু পৌঁছে দেওয়ার সহকারীর কাছে একশত টাকা থেকে হাজার টাকার দফারফায় লক্ষ টাকার গরু বা পশু তুলে দিতে হয়। তাই কানকে খরগোশের মতো খাড়া করে, চোখকে মাছির মতো সচল রেখে, বাজারে বা হাঁটে ঢুকতে হয়। অস্থায়ী মানুষের অস্থায়ী হাট ক্ষণস্থায়ী বলে পদে পদে বিপদ সাথে সাথে ঘুরে। এজন্যই এ বাজারে অধিক সতর্কতার সাথে পশু কিনতে হয়। চোখকে টর্চলাইট, কানকে এন্টেনা, মনকে রাডার মানিয়ে চলতে হয়।
যদিও কুরবানি ভালো ও সুস্থ পশু ছাড়া হয় না। তাই নতুন ক্রেতা পুরাতন বিক্রেতার কাছে যায়। ফাঁদ পাতা জালে আটকা পড়ে বেশি। সারা বাংলাদেশে  আবার ব্যবসায়ী ক্যাটাগরিতে দুই ধরণের কাস্টমার বেশি গুরুত্ব পেয়ে থাকে। এর একজন বিদেশ থেকে ডলার, পাউন্ড নিয়ে আগত। আবার অন্যজন ভাই, বোন বা আত্মীয় পরিজনের টাকার পশু কিনতে আগত কাস্টমার। বিক্রেতারা এ দুই ধরণের কাস্টমার কে গুরুত্ব বেশি দিয়ে আবার দুই ধরণের দাম হাঁকায়। বিদেশীকে পশুর দাম থেকে ৩ থেকে ৫ গুণ বাড়িয়ে বলে অনড় থাকা। আবার বিদেশী টাকায় দেশি কাস্টমারকে ৩ থেকে ৪ গুণ দাম বাড়িয়ে বলা। দেখা গেছে, যিনি ডলার বা পাউন্ড নিয়ে এসেছেন তিনি পাউন্ড বা ডলারকে চোখ বুজে টাকায় রূপান্তর করে বেশ সস্তায় কিনতে পারছেন মনে করে বেশি দামে কেনেন। আবার পরের ধনে পৌদ্দারী করা কাস্টমার, বেশি দামদর না করেই পশু কিনে নেন। তারা পশুর দাম যাচ্ছে তাই হাঁকাতে শুরু করে। আটকে দেয় তাদের- যারা ঘুষের টাকা গরিব মারার টাকায় কিনতে আসেন না।
বাজারের নিয়মিত পদ্ধতি হচ্ছে, আপনি যা কিনতে বা ক্রয় করতে যাচ্ছেন তার সম্পর্কে সম্যক ধারণা নিয়ে যাওয়া। এতে যদি কোন রাস্তা না থাকে, তাহলে একজনের কাছে দাঁড়িয়ে হঠাৎ দাম করে না কিনে বাজারে দর দাম যাচাই করে কেনা। ফলমূল, তরিতরকারি, আসবাব কিংবা জমি কেনার মতো কিনতে কিনতে ক্রেতা হওয়ার মতো বাজারে অভিজ্ঞ ক্রেতা সেজে ঢুকুন। ঠকবেন না। ইদানিং একটি কথা প্রচলন  আছে বাজারে- সেটি মোটাতাজা পশু। সম্পূর্ণ না জেনে। না প্রশিক্ষণে অবৈজ্ঞানিক পদ্ধতিতে পশু মোটাতাজা করে বাজারে বিক্রি। দেখা গেছে, মোটাতাজা করা কৃত্রিম পশুর মাংস খেয়ে কুরবানির দিনেই অনেক মানুষ অসুস্থ হয়ে পড়েন। ফলে মোটাতাজা গরু কিনবেন, কিনুন, পরীক্ষা করে।
পশুর হাট বা বাজারের হালচাল ভালো থাকে না। দেখা গেছে বিক্রেতা পশু বিক্রি করে ফেলেছেন- ক্রেতা জাল নোট ধরিয়ে দিলো। দিতেই পারে। তাই বিক্রেতার কাছে পশু হস্তান্তরের পূর্বে হাটে কিংবা পশুর বাজারে অবস্থিত ব্যাংকের অস্থায়ী বুথে জাল নোট শনাক্ত করে টাকাগুলো গুনে, বুঝে, তারপর পশু হস্তান্তর করুন। মনে রাখবেন, যারা জাল নোট বহন করে তারা মারাত্মক অপরাধী। এদেরকে পুলিশের হাত ছাড়া কারো হাতে দেবেন না।
অননুমোদিতভাবে রাস্তাঘাট, ফুটপাত, খেলার মাঠ কিংবা রাস্তায় চলমান বিক্রেতার কাছ থেকে পশু কিনবেন না। এতে বোর্ডার পাস করা, কারো জমি থেকে হারিয়ে যাওয়া, গোয়াল ঘর থেকে খোয়া যাওয়া পশুও কিনে ফেলতে পারেন। কাজেই অনুমোদন প্রান্ত পশুর হাঁট বা বাজার থেকে পশু কিনুন।
অনেক সময় ক্রেতার সরলতার সুযোগ নিয়ে বিক্রেতারা পশুর শরীরে কৃত্রিম রঙ মাখিয়ে, বয়স লুকিয়ে, পশুর দাঁত প্রদর্শন না করে, নেশা খাইয়ে পশুর পায়ে প্যারেক গেঁথে, লেজে আলপিন মেরে, অসুস্থ পশুর শরীরে চিরুনি দিয়ে নিঁজন দিয়ে বিক্রি করতে পারে। তাই ভ্রটিগুলো মেপে অসুস্থ কি-না মলত্যাগের রাস্তা পরখ করে কিনতে হবে।
বাজারের হালচালে আরেকটা অবৈধ উৎপাতের নাম দালালো উৎপাত। এদের লড়াইয়ে চলা ই বাজারের ধরণ। লক্ষ্য করলে দেখবেন, যে লোক একবার আপনার পক্ষে আরেকবার বিক্রেতার পক্ষে কথা বলছে, বুঝ নেবেন এর পার্স নেই। লোকটি এখানকার দালাল। আবার ক্রেতা সাজিয়ে আরো দু’চারজনকে এতে আপনার করা দামের চাইতে বেশি দামে পশু কিনতে হচ্ছে, তখন বুঝে নেবেন লোকটি ফড়িয়া।
অনেকে কেনা পশু বাসা বাড়িতে পৌঁছে দেবার সাহায্যকারী নেন। কিন্তু সাহায্যকারীর কোন পরিচয় রাখেন না। বুঝে নেবেন হয়তো ফাঁকফোকরে আপনার পশু খোয়া যেতে পারে। তাই সাহায্যকারী নেবার পূর্বে সাহায্যকারীর আসল পরিচয় জানতে তার রেজিস্ট্রেশনকৃত মোবাইল নম্বর। জাতীয় পরিচয়পত্র বা জন্ম সনদের কপি রাখুন। একান্ত অপারগ হলে হাতে থাকা ক্যামেরাযুক্ত মোবাইলে ছবি তুলে রাখুন। হাঁটুন তার সাথে সাথে।
পশু কিনতে বা ক্রয় করতে গেলে সাথে টাকা থাকে, তা অন্ধ চোর বা কানা ছিনতাইকারী জানে। কাজেই সতর্ক থাকুন। পাশাপাশি না হেঁটে পাশের জনকে নিয়ে ভিড়ে ভিড়ে আগে পিছে করে হাঁটুন। কাউকে সন্দেহ হলে, সন্দেহ নিশ্চিত হলে, পুলিশ কিংবা ভালো পথিককে জানিয়ে রাখুন। পাশের জন যাকে আপনি সাথে এনেছেন, তাকে আপনার পেছনে গিয়ে আপনাকে চোখে চোখে রাখতে বলুন। সাবধানে টাকা রাখুন। সাধুবেশে চোর। ভদ্র বেশি ছিনতাইকারী। মিষ্টভাষী কপট মানুষ এখন পায়ে পায়ে হাঁটে। পশু কিনে বা ক্রয় করে রশিদ নেন। মনে রাখবেন, রশিদ হচ্ছে নিরাপত্তার পাস। মনে রাখবেন যে রশিদটি নিচ্ছেন তার মধ্যে ক্রেতার ও বিক্রেতার নাম, ঠিকানা, মোবাইল নম্বর, প্রযোজ্যক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র বা জন্ম সনদ নম্বর থাকে। আরো থাকে ক্রয়কৃত পশুর বিবরণ ও হাট বা বাজারের নাম। কাজেই চোরাইপশু কেনার হাত থেকে বেঁচে যাওয়ার এটিও এক মোক্ষম সুযোগ। একে হাতছাড়া করতে নেই।
কেনার পর পশুর গলায় বাঁধা দড়ি পরীক্ষা করবেন। দড়িটি শক্ত কি না। মাথা থেকে দড়ি বের হয়ে যাচ্ছে কি না। পাটের দড়ি হলে ভালো। নাইলনের দড়ি হলে টানতে টানতে পশুটি ফাঁস লাগালো কি না নজর নেবেন। তবেই হয়তো দড়িটি নিরাপত্তার কাজে বেশি সহযোগিতা করতে পারে। নতুবা দড়ি ছিঁড়ে লাপাত্তা হয়ে যাওয়ার মতো পশুর কথাও অনেকে বলে থাকেন। এবার আসুন, অন্য আরেক কথা বলি-
রাস্তার ধারে, অনুপযুক্ত স্থানে, ময়লা ড্রেনের পাশে পশু জবাই করবেন না। যেখানে সেখানে জবাইকৃত পশুর রক্ত, নাড়িভূড়ি ফেলবেন না। রক্ত পরিস্কার করুন। আবর্জনা মাটির নিচে পুতে দিন। করোনাকালীন পশু ক্রয়ে ভিড় এড়িয়ে চলুন। মুখে মাস্ক, হাতে গ্লাবস পরুন এবং সামাজিক দূরত্ব বজায় রাখুন। করোনাকালীন বিদেশি পশুর চেয়ে দেশি পশু অনেকটা নিরাপদ। কাজেই বিদেশী পশু নয়, দেশি পশু কেনায় এগিয়ে আসুন। মনে রাখবেন পশু কুরবানি নিজের জন্য, কিন্তু মাংস গরিব মানুষ, আত্মীয় স্বজনের চাওয়া। এ থেকে এদের বঞ্চিত করা অনুচিত।
> এই বছর কোরবানির জন্য ১ কোটি ২১ লাখ পশু প্রস্তুত
গত ২৩ জুন কোরবানির হাটের বিষয়ে ফার্মগেটে প্রাণি সম্পদ অধিদপ্তরে আন্তঃমন্ত্রণালয় সভায় কোরবানির পশুর চহিদা, সরবরাহসহ সার্বিক বিষয়ে পর্যালোচনা হয়। সেখানে জানানো হয়, এ বছর কোরবানির জন্য গরু, ছাগল, ভেড়া, উট মিলিয়ে ১ কোটি ২১ লাখ ২ হাজার ৩৮৯টি পশু প্রস্তুত করা হয়েছে। এছাড়া গতবারের মতো বেসরকারি উদ্যোক্তার পাশাপাশি সরকারিভাবে অনলাইন হাটের ব্যবস্থা করা হচ্ছে। ঈদুল আজহা উপলক্ষে সারাদেশে চার হাজার ৪০৭টি কোরবানির হাট বসবে।
প্রাণিসম্পদ অধিদপ্তরের তথ্য মতে, গত বছরের কোরবানিযোগ্য পশুর সংখ্যা ছিল ১ কোটি ১৯ লাখ ১৬ হাজার ৭৬৫টি। এর মধ্যে কোরবানি হয় ৯০ লাখ ৯৩ হাজার ২৪২টি পশু। প্রায় ২৮ লাখ গবাদি পশু সেবার বিক্রি হয়নি।
> কোরবানির হাটগুলোকে  মানতে হবে সরকারের ১৬টি নির্দেশনাঃ-
১। হাট বসানোর জন্য পর্যাপ্ত খোলা জায়গা নির্বাচন করতে হবে। কোনো অবস্থায় বদ্ধ জায়গায় হাট বসানো যাবে না।
২। ইজারাদারের হাট বসানোর আগে মহামারি প্রতিরোধী সামগ্রী যেমন-মাস্ক, সাবান, জীবাণুমুক্তকরণ সামগ্রী ইত্যাদি সংগ্রহ করতে হবে। পরিষ্কার পানি সরবরাহ ও হাত ধোয়ার জন্য পর্যাপ্ত পরিমাণে তরল সাবান/সাধারণ সাবানের ব্যবস্থা রাখতে হবে। নিরাপদ বর্জ্য নিষ্কাশন ব্যবস্থা নিশ্চিত করতে হবে।
৩। কোরবানির হাটের সঙ্গে জড়িত কর্মকর্তা, কর্মচারী ও হাট কমিটির সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। হাট কমিটির সবার ব্যক্তিগত সুরক্ষা জোরদার করা ও মাস্ক ব্যবহার নিশ্চিত করতে হবে।
৪। হাটের সঙ্গে জড়িত কর্মীদের স্বাস্থ্যবিধির নির্দেশনা দিতে হবে। জনস্বাস্থ্যের বিয়ষগুলো যেমন মাস্কের সঠিক ব্যবহার, হাঁচি-কাশির শিষ্টাচার, শারীরিক দূরত্ব, হাত ধোয়া, জীবাণুমুক্তকরণ বিষয়গুলোকে গুরুত্ব দিতে হবে। স্বাস্থ্যবিধিসমূহ সার্বক্ষণিক মাইকে প্রচার করতে হবে।
৫। মাস্ক ছাড়া কোনো ক্রেতা-বিক্রেতা হাটের ভেতরে প্রবেশ করতে পারবেন না। হাট কর্তৃপক্ষ চাইলে বিনামূল্যে মাস্ক সরবরাহ করতে পারেন বা এর মূল্য নির্ধারণ করে দিতে পারেন।
৬। প্রতিটি হাটে সিটি করপোরেশনের ডিজিটাল পর্দায় স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধি প্রচার রতে হবে।
৭। কোরবানির হাটে প্রবেশের জন্য গেট (প্রবেশপথ ও বাহিরপথ) নির্দিষ্ট করতে হবে।
৮। পর্যাপ্ত পানি ও ব্লিচিং পাউডার দিয়ে বর্জ্য দ্রুত পরিষ্কার করতে হবে। কোথাও জলাবদ্ধতা তৈরি করা যাবে না।
৯। প্রতিটি হাটে সিটি করপোরেশন/পৌরসভা/ইউনিয়ন পরিষদের এক বা একাধিক ভ্রাম্যমাণ স্বেচ্ছাসেবী মেডিকেল টিম গঠন করে সেবা দেওয়ার ব্যবস্থা করা যেতে পারে। মেডিকেল টিমের কাছে শরীরের তাপমাত্রা মাপার জন্য ডিজিটাল থার্মোমিটার রাখা যেতে পারে, যাতে প্রয়োজনে হাটে আসা সন্দেহজনক করোনা আক্রান্ত ব্যক্তিদের দ্রুত চিহ্নিত করা যায়। এছাড়া তাৎক্ষণিকভাবে রোগীকে আলাদা করে রাখার জন্য প্রতিটি হাটে একটি আইসোলেশন ইউনিট (একটি আলাদা কক্ষ) রাখা যেতে পারে।
১০. একটি পশুর থেকে আরেকটা পশু এমনভাবে রাখতে হবে যেন ক্রেতালা কমপক্ষে তিন ফুট বা দুই হাত দূরত্ব বজায় রেখে পশু কিনতে পারেন।
১১। ভিড় এড়াতে মূল্য পরিশোধ ও হাসিল আদায় কাউন্টারের সংখ্যা বাড়াতে হবে।
১২। মূল্য পরিশোধের সময় সারিবদ্ধভাবে লাইনে দাঁড়ানোর সময় যেন কম হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। লাইনে তিন ফুট বা কমপক্ষে দুই হাত দূরত্ব বজায় রেখে দাঁড়াতে হবে। প্রয়োজনে রেখা টেনে বা গোল চিহ্ন দিতে হবে।
১৩। সব পশু একত্রে হাটে প্রবেশ না করিয়ে, হাটের ধারণ ক্ষমতা অনুযায়ী পশু প্রবেশ করাতে হবে।
১৪। হাটের ধারণ ক্ষমতা অনুযায়ী, নিরাপদ দূরত্ব বজায় রেখে কেনাকাটা করা সম্ভব, এমন সংখ্যক ক্রেতাকে হাটে প্রবেশের সুযোগ দিতে হবে। অবশিষ্ট ক্রেতারা হাটের বাইরে নিরাপদ দূরত্ব বজায় রেখে অপেক্ষা করবেন। একটি পশু কেনার জন্য এক বা দুই জনের বেশি ক্রেতা হাটে প্রবেশ করবেন না।
১৫। অনলাইনে পশু কেনা-বেচার জন্য জনগণকে উৎসাহিত করা যেতে পারে।
১৬। স্থানীয় প্রশাসন, আইন-শ্রঙ্খলা রক্ষাকারী বাহিনী ও স্বাস্থ্য বিভাগের সঙ্গে সমন্বয় করে সব কাজ নিশ্চিত করতে হবে।
পরিশেষে বলতে চাই, স্বাস্থ্যবিধি মেনে পশুর হাট বসার অনুমতি দিয়েছে সরকার। এখন বিধি যদি আমরা না মানি, যদি মূর্খের মত নানা কথা বলি, তাহলে শেষ রক্ষা কিন্তু হবে না।সাবধানের মাইর নাই এই পুরোনো কথাকে আমরা দলামোচা করতেই অভ্যস্ত যেন। আমরা কেবল আমাদের কথা ভাববো না, দেশের কথাও ভাবতে হবে। কুরবানির পশুর হাটে বিশেষ সতর্কতা অবলম্বনের কোনো বিকল্প নেই, এটাই শেষ কথা। সবার জীবনে আনন্দময় ঈদ আসুক এই প্রত্যাশা।
শেয়ার