Top

পৌর মেয়রের ৬ লাখ টাকার রাজস্ব ফাঁকি

২০ জানুয়ারি, ২০২১ ৪:১৯ অপরাহ্ণ
পৌর মেয়রের ৬ লাখ টাকার রাজস্ব ফাঁকি
ফেনী প্রতিনিধি :

অভিনব জালিয়াতির আশ্রয় নিয়ে সরকার নির্ধারিত ৬ লাখ টাকা রাজস্ব ফাঁকি দেওয়ার অভিযোগ পাওয়া গেছে ফেনীর সোনাগাজী পৌর মেয়র রফিকুল ইসলাম খোকনের বিরুদ্ধে। শ্রেনী পরিবর্তন করে নিজ স্ত্রীর কাছ থেকে সাফ কবলা দলিলে ২৪ শতক জমি রেজিস্ট্রি করে তিনি এই জালিয়াতি করেন।

আর্থিক সুবিধা গ্রহন করে সাব-রেজিষ্টার ও তার অফিসের অসাধু কর্মকর্তা কর্মচারীদের বিরুদ্ধে মেয়রের জালিয়াতির কারসাজিতে সহয়তা করার অভিযোগ রয়েছে। গত ১৮ সালের ৪ সেপ্টেম্বর সাব-রেজিস্টার আমির হামজার স্বাক্ষরিত দলিল ৪৪১২/১৮ এর তথ্যে জানা যায়, সোনাগজী পৌরসভার তুলাতলী মৌজার ২৪ শতক নাল জমিকে শ্রেণী পরিবর্তন করে ডোবা দেখিয়ে বিক্রি করা হয়েছে। জমির ক্রেতা উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক পৌর মেয়র রফিকুল ইসলাম খোকন।

আমোক্তারনামা দলিলে মেয়রের কাছে জমিটি বিক্রি করেন তার স্ত্রী তাসলিমা কাওছার। অনুসন্ধানে পাওয়া তথ্যমতে উপজেলার মতিগঞ্জ ইউনিয়নের সুলাখালী গ্রামের নাজমুল হুদা চৌধুরীর মালিকানাধীন ৩৯৬ নং খতিয়ানভুক্ত পৌরসভার তুলাতুলি মৌজার ২৪ শতক নাল জমি তার স্ত্রী মিসেস রহিমা নুর চৌধুরীকে দানপত্র করেন। তিনি শ্রেনী পরিবর্তন না করে জমিটি নিজ নামে নামজারী করে ৮৮৯ নং খতিয়াতভুক্ত করেন।

বিগত ২০ জুন ১৭ সালে উক্ত জমি রহিমা নুর চৌধুরী মতিগঞ্জ সাব রেজিস্ট্রি অফিসে ৩৩৫৭ নং দলিলে সোনাগাজী পৌর মেয়রের স্ত্রী তাসলিমা কাওছারের নিকট অফেরতযোগ্য আমোক্তারনামা দলিল মূলে হস্তান্তর করেন। পরে তাসলিমা কাওসার ৪৪১২/১৮ দলিলে ২৪ শতক নাল জমি সাফ কবলায় তার স্বামী পৌর মেয়র রফিকুল ইসলাম খোকনের নিকট দশ লাখ ষাট হাজার টাকা মূল্যে বিক্রি করেন। দলিল রেজিস্ট্রি করার সময় শ্রেনী পরিবর্তন করে নাল জমিকে ডোবা হিসেবে উল্লেখ করা হয়।

অভিযোগ উঠেছে রফিকুল ইসলাম খোকন সরকারের রাজস্ব ফাঁকি দিতে এবং জ্ঞাত আয়বর্হিভুত সম্পত্তি অর্জনের তথ্য গোপন করতে জালিয়াতির আশ্রয় নিয়ে জমির শ্রেনী পরিবর্তন করেন। দলিলটির লেখক চরছান্দিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোশারফ হোসেন মিলন। তিনি আবার দলিলের সাক্ষীও হয়েছেন।

এ বিষয়ে চেয়ারম্যান মিলন জানায়, বিক্রেতার সরবরাহকৃত তথ্যে আমি দলিল লিখেছি। বিক্রেতা যদি জমির শ্রেনীর প্রকৃত তথ্য গোপন করে থাকে আইননুযায়ী দায় দায়িত্ব তার। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তদন্ত করে সত্যতা পেলে বিক্রেতার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করতে পারবে। মতিগঞ্জ সাব রেজিস্ট্রি অফিসের তথ্য মতে, হালনাগাদ সরকারী মূল্য তালিকা অনুযায়ী সোনাগাজী পৌরসভার তুলাতুলি মৌজার প্রতি শতক নাল জমির বিক্রয় মূল্য ৩ লাখ ৪২ হাজার পাঁচশত ষাট টাকা ও ডোবা জমির মূল্য ৪০ হাজার ৭ শত একান্তর টাকা। সেই হিসেবে ২৪ শতক নাল জমির বিক্রয়মূল্য হবে ৮২ লাখ ২১ হাজার ৪ শত ষোল টাকা।

সরকারী নির্দেশনায় জমি রেজিস্ট্রি করতে বিক্রয় মূল্যের সাড়ে সাত শতাংশ টাকা রাজস্ব হিসেবে জমা দিতে হয়। সেই হিসেবে নাল জমিকে ডোবা দেখিয়ে বিক্রয় মূল্য কমিয়ে রেজিস্ট্রি করে মেয়র খোকন সরকারের ৬ লাখ ১৬ হাজার ছয়শ আট টাকা রাজস্ব ফাঁকি দিয়েছে।

জমির শ্রেনী পরিবর্তন করে রাজস্ব ফাঁকির জালিয়াতির বিষয়টি যাতে ধরা না পড়ে ডোবা শ্রেনী দেখিয়ে জমিটি রেজিস্ট্রি করার পর তিনি রাজনৈতিক প্রভাব খাটিয়ে উপজেলা সহকারী কমিশনার(ভূমি) কার্যালয়ে গত ১৯ সালের ২৪ এপ্রিল ১১৮৫ নং খতিয়ানে ২৪ শতক জমিপুনরায় নাল হিসেবে নিজ নামে নামজারী করিয়ে নেন। কোন প্রকার যাচাই বাচাই না করে তৎকালীন উপজেলা সহকারী কমিশনার(ভূমি) নাসরিন আক্তার,পৌর ভুমি কর্মকর্তা মো: ইলিয়াছ,সার্ভেয়ার মিজানুর রহমান,কানুনগো টিনোদ বিহারি চাকমা মেয়র খোকনের সহযোগিতা করেন।

অভিযুক্ত মেয়র রফিকুল ইসলাম খোকন বলেন, শ্রেনী পরিবর্তনের মাধ্যমে জমি নিবন্ধন করে সরকারের রাজস্ব ফাঁকি দেওয়ার বিষয়টি আমার জানা নেই। যদি এ ধরনের কোন ঘটনা ঘটে থাকে তার জন্য আমি দায়ী না, দায়ী সাব-রেজিষ্টার কারন তিনি জমি রেজিস্ট্রি করেছেন। সহকারী কমিশনার(ভুমি) নাসরিন আক্তার বদলী হয়ে ভিন্ন কর্মস্থলে অবস্থান করায় বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

বর্তমানে কর্মরত সহকারী কমিশনার জাকির হোসেন জানায়, অভিযোগের সত্যতা পেলে তদন্ত করে জড়িত সবার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে এবং বিবিধ ব্যবস্থার মাধ্যমে নামজারী বাতিল করা হবে। উপজেলা সাব-রেজিস্ট্রার আকরাম হোসেন রিয়াদ বলেন, সাধারনত জমির ক্রেতা বিক্রেতা ও দলিল লেখক কাগজপত্র ঘষামাজা করে রাজস্ব ফাঁকি দিতে শ্রেনী পরিবর্তন করে থাকে। তদন্ত করে রাজস্ব ফাঁকি দেওয়ার অভিযোগ প্রমানিত হলে অভিযুক্তদের বিরুদ্ধে মামলা করে রাজস্ব আদায়ের ব্যবস্থা নেওয়া হবে। জেলা রেজিস্টার আশ্রাফুজ্জামান বলেন, কেউ আইনের উদ্ধে না। জমির শ্রেনী পরিবর্তন করে সরকারের রাজস্ব ফাঁকি দেওয়ার সাথে সাব-রেজিস্টারসহ যে কেউ জড়িত থাকার প্রমান মিলবে সবার বিরুদ্ধে যথাযথ আইনি ব্যবস্থা নেওয়া হবে।

শেয়ার