Top

জীবনের ডায়েরি

০৭ জুলাই, ২০২২ ১১:০৬ পূর্বাহ্ণ
জীবনের ডায়েরি
মাকছুদুর রহমান পাটোয়ারী :

সেই ফেব্রুয়ারি/১৯৮৮ সন থেকে জুন/২০২২ পর্যন্ত সরকারি চাকরি জীবনে কিছু ব্যতিক্রম ছাড়া প্রায় সব সময় সরকারি বাসায় বসবাসের সুযোগ হয়েছে। সর্বোচ্চ সুযোগ-সুবিধা আর সুপরিসর আয়তনের “সচিব নিবাস” হস্তান্তর করে চিরচেনা পরিবেশ স্হায়ীভাবে ত্যাগ করে অচেনা পরিবেশে ভাড়া বাসায় সবেমাত্র উঠেছি। সমগ্র চাকরি জীবনে এ পর্যন্ত মাত্র ২৫-বার বাসা বদলের ঝক্কিঝামেলা পোহাতে হয়েছে। প্রলম্বিত চাকরিকাল, ৩২ বছরের সংসার-জগতের বদৌলতে যক্ষের ধনের মতো সযতনে আগলে রাখা নিত্যব্যবহার্য তৈজসপত্রের সংখ্যা ও পরিমাণ দিনকে দিন বেড়েই চলছে। সবকিছু নিয়েই যাত্রা শুরু হলো নতুন জগতে।

সাংবিধানিক পদধারী , সচিব/অতিরিক্ত সচিব এবং গুরুত্বপূর্ণ সরকারি সংস্থায় কর্মরত কর্মকর্তাদের সঙ্গে প্রায় তিন বছর সঙ্গী হয়েছিলাম অত্যাধুনিক প্রযুক্তি ও সুযোগ-সুবিধায় নির্মিত হয়েছে ইস্কাটন গার্ডেন রোডস্হ “সচিব নিবাসে”। এতে বসবাস চাকরি জীবনের সেরা উপহার। সৌন্দর্য, সৌকর্য, নান্দনিকতা, বিশুদ্ধতা, পরিবেশ ইত্যাদি মিলে এর আবহ ও ভাবগাম্ভীর্য অতুলনীয়, অনিন্দ্য সুন্দর, অনন্য, অসাধারণ । ছিমছাম, গোছানো, পরিষ্কার-পরিচ্ছন্নতার দিক থেকে এলাকাটি আদর্শস্হানীয়। এ এক অনির্বচনীয় অনুভূতি! মহান আল্লাহ রাব্বুল আলামিনের অশেষ অনুগ্রহ এবং মাননীয় প্রধানমন্ত্রীর কৃপায় প্রজাতন্ত্রের সর্বোচ্চ পদে অধিষ্ঠিত হতে তৌফিক হওয়ায় এই অতুলনীয় ভবনে বসবাসের সুযোগ হয়েছে। আলহামদুলিল্লাহ।

মহান ভাষা আন্দোলন, গণ অভ্যুত্থান এবং স্বাধীনতা যুদ্ধের সময়ানুযায়ী তিনটি ভবনের নামকরণ অতি অবশ্যই চমৎকার এবং তাৎপর্যপূর্ণ। এগুলোর নাম যথাক্রমে “৫২”, “৬৯” এবং “৭১”। গগনচুম্বী ভবনের ছাদে উঠলে মনে হতো সুবিশাল আকাশ হাতছানি দিচ্ছে, মেঘমালার রাজ্যে ভাসমান । দূরবীন ছাড়াই ঢাকা শহর নিরীক্ষণের অনন্য সুযোগ। ভবনটি একটি কমপ্লেক্স। অন্য ভবন হতে দূরত্ব, সুউচ্চতার কারনে একে আলাদা বৈশিষ্ট্যমন্ডিত করেছে। এই কারণে নির্বাসিত Alexander Selkirk – এর মতো বলা যায়, “I am the monarch of all I survey “.

চারিদিকে কেবল সবুজ আর সবুজ- যেন সবুজের রাজ্যে অবগাহন। খোদ রাজধানীতে বসে ষড়ঋতুর প্রকৃতির অপরূপ সৌন্দর্য এবং বৈচিত্র্য অবলোকন করা -এর বাড়তি প্রাপ্তি ও অনন্য সংযোজন । রকমারি কৃষ্ণচূড়ার লালে-লাল দুনিয়া ভাব , সে-কি ভোলা যায়? কোকিলের কুহুতান হৃদয়ে দোলা দেয়নি এমন কাউকে খুঁজে পাওয়া ভার। তাছাড়া, অন্যান্য পরিচিত-অপরিচিত পাখির কলতানে সারাবছর এলাকাটি থাকে মুখরিত।

সুপরিসর লন, মোলায়েম সবুজ চত্ত্বর, দুষ্প্রাপ্য কিছু গাছের সমতালে প্রবৃদ্ধি ইত্যাদি দেখলেই মন ভরে যায়। সীমিত আকারে হলেও সুইমিং পুলটি থাকে সদা ব্যস্ত। মসজিদটি মিলনমেলার বিশাল একটা অঙ্গ। আর শ্রদ্ধেয় ইমাম সাহেব এবং তাঁর সাথীদের ধর্মীয় জ্ঞান অনন্য উচ্চতার। নিরাপত্তা কর্মীসহ নিয়োজিত প্রত্যেক কর্মীই কাজ-কর্মে এবং সহযোগিতায় খুবই আন্তরিক।

দূরবর্তী আকাশ-ছোঁয়া ভবনগুলির কাছাকাছি বড়সড় গাছগুলির কারনে মনে হয় নীচে তিন-চার তলা গাছের তলে ঢাকা পড়ে গেছে। এজন্য হঠাৎ দেখলে মনে হবে ঐ সব ভবন পাহাড়ের পাদদেশে নির্মিত। আট-দশ তলার উপরে বসবাস করার কারণে আরও মনে হতো-দূরের গাছগুলির মাথার উপরে ভাসমান অবস্থায় আমরা বসবাস করছি। দৃশ্যগুলো সত্যি উপভোগ্য।

আর বাসাতো নয়, যেন একটা স্টেডিয়াম। এর আয়তন সুবিশাল, সুপরিসর এবং সুবিস্তৃত। দরজা খোলা আর বন্ধ করতে করতেই একজনের জীবন ত্রাহি মধুসূদন! আমার ব্যবহার্য জিনিসপত্র অপেক্ষাকৃত কম থাকায় প্রায় পুরো বাসাই ছিল ফাঁকা। শরীর চর্চার বিষয়টি অবলীলায় বাসায় সেরে ফেলা যায়। মাঝে মাঝে বাসার পূর্ব-পশ্চিমে সোজাসোজি হেটেই ৪০ মিনিট পার করে দিতাম। প্রায় দীর্ঘাঙ্গী হওয়ায় এক প্রান্ত থেকে অন্য প্রান্তে পৌঁছাতে লাগতো ৪৪টি পদক্ষেপ। তাহলে সহজেই অনুনেয় এর আয়তন ও বিশালতা কতো!

এসিসহ বাসাগুলো সুসজ্জিত। চারিদিক উন্মুক্ত। অবিরাম অন্তহীন গতিতে আসছে অবাধ, বিশুদ্ধ দখিনা বাতাস। বাতাস-তো নয়, যেন ঝড়ো হওয়া। দরজা বন্ধ না করলে বাতাসের ঝাপটায় রান্নাঘরের চুলা জ্বলে না। হালকা ঝড়-ঝঞ্ঝা হলেও জানালার গ্লাসের কম্পমান শোঁশোঁ আওয়াজে পিলে চমকানো অবস্থা। স্বাভাবিক অবস্থাতেও বাতাসের প্রচন্ডতায় এসি-তো নয়-ই, ফুল স্পিডে ফ্যান চালানোও অনেকটা অপ্রয়োজনীয় মনে হয়েছে। শীত-গ্রীস্ম-বর্ষা নির্বিশেষে সূর্যোদয় সূর্যাস্ত অবলোকন করার গ্রামীণ পরিবেশ অকল্পনীয়। বায়ু দূষণের স্বর্গরাজ্য ঢাকা শহরে এমন অনন্যসাধারণ বাসায় বসবাসের সুযোগ দান করায় মহান আল্লাহ রাব্বুল আলামিনের কাছে কৃতজ্ঞতার শেষ নেই।

প্রজাতন্ত্রের সর্বোচ্চ পদাধিকারীদের আবাসন হওয়ায় এখানকার পরিবেশ-পরিস্হিতি, পারিবারিক বন্ধন অত্যন্ত সুদৃঢ়, বিশুদ্ধ, সুমধুর, সুশৃঙ্খল ও হৃদ্যতাপূর্ণ।

সুদীর্ঘ সাড়ে ৩৪ বছর ছিল ছকে বাঁধা একটা জীবন। সহকর্মীদের সঙ্গে বসবাস। চিরচেনা একটি জগৎ। অসাধারণ একটি মিলনমেলায় মাঝে আমিও ছিলাম অতি ক্ষুদ্র একজন। বাস্তব কারণেই সেই মিলনমেলায় অবগাহন হতে হলো স্হায়ী অবসান।

ছিলাম অতি সাধারণ একজন। মহান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি স্বাধীন দেশ উপহার দেয়ায় ক্যাডার সার্ভিস-এর সদস্য হতে পেরেছি। আর মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বোচ্চ পদে পদায়িত করার অপার সুযোগ দিয়েছেন। তেমনি সবকিছুই দিয়েছেন এদেশের সম্মানিত জনগনও। অবশিষ্ট জীবনের অহোরাত্র কৃতজ্ঞতা স্বীকার করলেও তাঁদের অশেষ ঋণ বিন্দুমাত্রও পরিশোধ করা যাবে না।

বিনম্র শ্রদ্ধা এবং শ্রদ্ধা মাননীয় প্রধানমন্ত্রী এবং সম্মানিত জনগনের প্রতি। কেবল সুস্থতার জন্য দোয়া চাই দোয়া।

 

লেখকঃ মাকছুদুর রহমান পাটোয়ারী

অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব।

শেয়ার