Top

শ্যামনগরে স্বেচ্ছাশ্রমে বাঁধ নির্মাণ করলো এলাকাবাসী

২১ জুলাই, ২০২২ ৫:৩০ অপরাহ্ণ
শ্যামনগরে স্বেচ্ছাশ্রমে বাঁধ নির্মাণ করলো এলাকাবাসী
সাতক্ষীরা প্রতিনিধি :

সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলার বুড়িগোয়ালিনী ইউনিয়নের দুর্গাবাটি এলাকায় খোলপেটুয়া নদীর ভেঙে যাওয়া উপকূল রক্ষা বেড়িবাঁধের পাশ দিয়ে দেয়া রিং বাঁধটি টানা ৫ দিন ধরে কয়েক হাজার স্বেচ্ছাশ্রম দেওয়া সাধারন মানুষের অক্লান্ত পরিশ্রমে মঙ্গলবার রাত সাড়ে ১০টায় পানি বন্ধ করা সম্ভব হয়েছে। এর ফলে এলাকার মানুষের মধ্যে স্বস্তির নিঃশ্বাস ফিরে এসেছে।

গত সোমবার সকাল থেকে স্থানীয় সাবেক ও বতর্মান জনপ্রতিনিধিরা, পানি উন্নয়ন বোর্ডের সহযোগিতা এবং ঠিকাদারি প্রতিষ্ঠানের শ্রমিক ছাড়াও ইউনিয়ন পরিষদ, স্থানীয় কয়েক হাজার মানুষের অংশগ্রহনে বাঁশ দিয়ে পাইর্লিং করে ও বালুর বস্তা ফেলে এই বাঁধের কাজ শুরু করা হয়। এর আগে গত ১৫ জুলাই রাত ১১ টার সময় দূর্গাবাটি এলাকায় খোলপেটুয়া নদীর প্রায় ১ শত ৫০ ফুট এলাকাজুড়ে উপকুল রক্ষা বেঁড়িবাধটি ভেঙে প্রায় ১০ হাজার বিঘা মৎস্য ঘের পানিতে তলিয়ে যায়। এতে বুড়িগোয়ালিনী ইউনিয়নের অন্তত ১১টি গ্রাম ও পরবর্তীতে পার্শ্ববর্তী আটুলিয়া ইউনিয়নের ৪ টি গ্রাম পানিতে প্লাবিত হয়। ভেসে যায় হাজার হাজার বিঘা মৎস্য ঘের ও ফসলি জমি। পানিবন্দী হয়ে পড়ে প্রায় ২৫ হাজার পরিবার।
সরেজমিনে স্থানীয়দের অনেকে জানান, এলাকায় পানি প্রবেশ ঠেকাতে সাড়ে তিন হাজার মানুষের অক্লান্ত পরিশ্রমে রিং বাঁধ নির্মাণ কাজ শেষ হয়েছে। এবার পানি উন্নয়ন বোর্ড প্রকল্প দেখিয়ে টাকা তুলে নেবে। প্রতিবার প্রাকৃতিক দুর্যোগ হলে পানি উন্নয়ন বোর্ডের কাউকে দেখা যায় না। এই এলাকার সাধারণ জনগন নিজেদের জানমাল রক্ষা করার জন্য স্বেচ্ছাশ্রম দিয়ে নিজেরাই বেড়িবাঁধ নির্মাণে সহোযোগিতা করে আর পানি উন্নয়ন বোর্ড তারা একাধিক প্রকল্প দেখিয়ে টাকা তুলে নেয়। আমাদের এলাকায় ঝড় বা জলোচ্ছ্বাস লাগে না। স্বাভাবিক জোয়ারের চেয়ে নদীতে পানি একটু বৃদ্ধি পেলেই বাঁধ ভেঙে লোকালয়ে পানি প্রবেশ করে। টেকসই নির্মাণ ছাড়া আমাদের দুঃখের দিন শেষ হবে না।
বুড়িগোয়ালিনী ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ভবতোষ কুমার জানান, সাতক্ষীরা-০৪ আসনের মাননীয় সংসদ সদস্য এসএম জগলুল হায়দারের নির্দেশনায় ও সার্বিক তত্ত্বাবধানে ঠিকাদারী প্রতিষ্ঠানের জিনিসপত্র, শ্রমিক, পানি উন্নয়ন বোর্ড এবং ইউনিয়ন পরিষদ, স্থানীয় এলাকাবাসী বিভিন্ন এনজিও প্রতিষ্ঠানের সমন্বয়ে প্রায় সাড়ে তিন থেকে চার হাজার উপকূলীয় মানুষের অংশগ্রহণে পানি আটকানো সম্ভব হয়েছে।
উপজেলা নির্বাহী অফিসার জানান, বতর্মান বেড়িবাঁধ মেরামত কার্যক্রম এখনও চলমান রয়েছে। মঙ্গলবার দুপুরের দিকে বাঁধটি সম্পূর্ণ মেরামত করা সম্ভব না হলেও কোন রকমে জোয়ারের পানি লোকলয়ে প্রবেশ করতে না পারে সেজন্য প্রানপন চেষ্টা অব্যাহত রয়েছে।
সাতক্ষীরা-০৪ আসনের মাননীয় সংসদ সদস্য এসএম জগলুল হায়দায় জানান, দুপুরের জোয়ারে সামান্য কিছু পানি বালুর বস্তার উপর দিয়ে ওভার ফ্লো হয়ে প্রবেশ করেছে। তবে রাতের জোয়ারে বাঁধ বেধে ফেলেছে সাধারণ জনগন। মহান সৃষ্টিকর্তার দোয়ায় এখন আর পানি প্রবেশ করছে না।

 

শেয়ার