Top

কালের বিবর্তনে হারিয়ে যাচ্ছে বাংলা ভাষার মান

২৮ জুলাই, ২০২২ ৪:২৮ অপরাহ্ণ
কালের বিবর্তনে হারিয়ে যাচ্ছে বাংলা ভাষার মান
হৃদয় সরকার :

সময় যতই সামনের দিকে এগিয়ে যাচ্ছে;বাংলা ভাষা ততটাই আধুনিকতার ছোঁয়া পাচ্ছে”। কথাটি শুনতে একটু অদ্ভূত মনে হলেও বাস্তবতা তার অনুকূল।

দেশটা স্বাধীন হবার প্রথম কারণ মায়ের মুখের ভাষা হলেও বর্তমান সমাজের কাছে এটি যেন সেই চাঁদের মা বুড়ির মত কাল্পনিক। তবে চাঁদের বুকে কালো আবছায়ার দেখা মিললে বুড়ির গল্পটা আমরা একটু বিশ্বাস করার চেষ্টা করলেও বর্তমান প্রজন্মের কাছে বাংলা ভাষার ব্যবহার অনেকটা বন্যার মধ্যে সুপেয় পানি খুঁজে পাওয়ার মতো হয়ে যাচ্ছে। বন্যায় যেমন সুপেয় পানির সন্ধ্যান পাওয়া দুস্কর তেমনি বর্তমান প্রজন্মের প্রাত্যহিক জীবনে বাংলা ভাষার ব্যবহারও সমরূপ।

বর্তমান প্রজন্ম তাদের প্রাত্যহিক জীবনে বাংলার ভাষার ব্যবহার এতই সীমিত করছে, যা দেখে চিড়িয়াখানার এককোনে বসে থাকা সুন্দরবনের বিলুপ্তপ্রায় প্রাণী রয়েল বেঙ্গল টাইগারের মতো মনে হয়। হয়তোবা একটা সময় এটি ডাইনোসরের মতোও বিলুপ্ত হয়ে যেতে পারে, যার হদিস শুধুমাত্র কল্পনায় খুঁজে পাওয়া যাবে।

১৯৫২ সালের ২১ফেব্রুয়ারি যেটি ছিলো বাংলার মানুষের কাছে পরম সুখ, আজ সেটি বর্তমান প্রজন্মের কাছে বেহুলা লক্ষীণধরের ন্যায় নাটকীয় রূপ লাভ করেছে।

তরুণ প্রজন্ম এখন বাংলা ভাষার ব্যবহার এমনভাবে করছে, দেখে মনে হয় হাজারো নক্ষত্রের মাঝে একটি মাত্র শুক্র গ্রহ। মেসেন্জার, ফেইসবুকিং, হোয়াটসঅ্যাপ, টুইটার ইত্যাদি সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করার সময় তারা বাংলার পরিবর্তে তার রূপকে ইংরেজির মাধ্যমে ব্যবহার করছে, যেমনটা ক্ষুদার্থ পথিকের কাছে পূর্ণিমার চাঁদ যেন ঝলসানো রুটির মতো মনে হয়। কারন বাংলা ভাষাপিপাসু মানুষ এখন আর বাংলাকে চর্চা করেনা, আর যারাই করে তাদের কাছে পূর্ণিমার চাঁদের ন্যায় মনে হয়।

বর্তমান প্রজন্মের কাছে ইংরেজি ভাষাটা স্মার্টনেস(সুদর্শনীয়) বলে কথিত হয়ে থাকে, বাংলায় কথা বলার সময় ইংরেজি শব্দ ব্যবহার না করলে তাদের কাছে সুদর্শনীয় বলে মনে হয় না। কথায় কথায় ইংরেজি শব্দ উচ্চারণ না করলে শিক্ষিত হওয়া যায়না।

অনেকে বলে থাকেন, “বিশ্ববিদ্যালয় হচ্ছে জ্ঞান আহরনের জায়গা”- কিন্তু আমার কাছে তার উল্টোটা মনে হয়। কারন জ্ঞান আহরন করতে হলে প্রথমে ভাষার শুদ্ধতা থাকতে হবে, জ্ঞান আহরনের অন্যতম মাধ্যম হচ্ছে ভাষা। আর আমাদের দেশীয় বিশ্ববিদ্যালয়গুলো দেশীয় সংস্কৃতির পরিবর্তে বিদেশি সংস্কৃতি এবং ভাষাকে বেশি প্রাধান্য দিয়ে থাকে। অনেক শিক্ষকতো ইংরেজিতে কথা বলা ব্যতিত শ্রেণীকক্ষে পাঠদান করতে পারেন না। কারন তারা নিজেদেরকে উচ্চশিক্ষিত বলে মনে করে। আর তাদের পরীক্ষায় ইংরেজিতে উত্তর করা বাধ্যতামূলক হয়ে দাঁড়িয়েছে। তাই অভাগা শিক্ষার্থীরা বাধ্য হয়ে তাদের ভাষাকে বিসর্জন দিয়ে দিচ্ছে। কোনো কোনো শিক্ষার্থী আবার স্বেচ্ছায় বাংলা ভাষার পরিবর্তে ইংরেজি ভাষাকে বেশি প্রাধান্য দিয়ে থাকেন।

বর্তমানে দেশের অলিতে-গলিতে শতাধিক ইংলিশ মিডিয়াম স্কুল গড়ে উঠলেও চিড়িয়াখানার এক কোনে বসে থাকা রয়েল বেঙ্গল টাইগারের জন্য একটিও বাংলা মিডিয়াম বিদ্যালয় স্থাপন করা হয়নি। যদিও বাংলা একাডেমি রয়েছে তবে সেটি দেশের ৯০%মানুষের কাছে অজানা এক স্বপ্নপুরী।

অনেক উচ্চ-শিক্ষিত পরিবার আছে, যারা তাদের সন্তানদেরকে শিক্ষিত করার জন্য ইংরেজি মিডিয়ামে ভর্তি করিয়ে দেয়, সাথে সাথে ১০হাজার টাকা খরচ করে সকাল সন্ধ্যা আলাদা আলাদা দু’জন ইংরেজি শিক্ষক রেখে দেয়। কিন্তু দূর্ভাগা বাংলাকে চর্চা করার জন্য সেই ছাত্রের ভাগ্যে একজন ব্যাকরণবিদের সান্নিধ্য জুঁটেনা। কিছু কিছু শিক্ষার্থী আছে, যারা বাংলা ভাষার শুদ্ধ প্রয়োগ, বাংলা ভাষার উৎপত্তি সম্পর্কে তাদের জ্ঞান ঝিঁনুকের ভিতরে অবস্থানরত মুক্তার ন্যায় পরিণত হয়েছে। ঝিঁনুক, মুক্তার কদর দিতে না পারার কারনে মুক্তা ঝিঁনুকের কাছে মূল্যহীন হয়ে পরেছে। আর এসব ছাত্রই বড় হয়ে কথায় কথায় শুদ্ধ বাংলার পরিবর্তে ইংরেজি ভাষা ব্যবহার করে থাকে।

বর্তমান শিক্ষিত সমাজের কাছে বাংলার পরিবর্তে ইংরেজির ব্যবহার একটা অভ্যাসে পরিণত হলেও কয়লার খনিতে সোনা হারিয়ে যাবার ন্যায় বাংলা ভাষার পরিনতি হয়েছে। ইংরেজি ভাষাটা যতই আন্তর্জাতিক ভাষা হউকনা কেন সেটি কিন্তু জাতিয়তাবাদের পরিপন্থি। আমরা আন্তর্জাতিকতাবাদকে এমনভাবে ধারন করে ফেলেছি যে এটি ভাষাকেও ছাঁড় দেয়নি;সভ্যতাতো অনেক আগেই হারিয়ে গেছে। বর্তমানে অফিস- আদালতেও বাংলার পরিবর্তে ইংরেজির ব্যবহার আধুনিকতায় পরিণত হয়ে গেছে। আজ যদি ড. মো. শহীদুল্লাহ্ কিংবা ড. সুনীতিকুমার চট্টোপাধ্যায় বেঁচে থাকতেন তাহলে হয়তো ওনারা দুঃখ করে বলতেন, “হে বাঙ্গালী তোমরা নিজের সংস্কৃতিকে বৈদেশিক সংস্কৃতির কাছে বিসর্জন দিওনা”।

 

হৃদয় সরকার
রাষ্ট্রবিজ্ঞান বিভাগ, দ্বিতীয় বর্ষ
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
শেয়ার