Top

ঠাকুরগাঁওয়ে গোরস্থান থেকে ১৯ টি কঙ্কাল চুরি

৩০ জুলাই, ২০২২ ৫:৫৩ অপরাহ্ণ
ঠাকুরগাঁওয়ে গোরস্থান থেকে ১৯ টি কঙ্কাল চুরি
ঠাকুরগাঁও প্রতিনিধি :

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ পৌর শহরের ঐতিহাসিক পীরডাঙ্গী গোরস্থানের ১৯টি কবর থেকে রহস্যজনক ভাবে কঙ্কাল চুরির ঘটনা ঘটেছে। এ নিয়ে এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

৩০ জুলাই শনিবার জেলার পীরগঞ্জ উপজেলার পৌর-শহরের পীরডাঙ্গী গোরস্থানে এ ঘটনাটি ঘটে। এলাকাবাসী ফোনে ৯৯৯ এর কলের মাধ্যমে পুলিশে খবর দিলে বিষয়টি জানাজানি হয়।

গোরস্থানে কবর দিতে আসা প্রত্যক্ষদর্শী ময়নুল ইসলাম জানান, আমি আমার আত্মীয়ের দাফন সম্পন্ন করার জন্য গোরস্থানে আসি। দাফন সম্পন্ন করে যাবার সময় আমি সহ অন্যান্যরা দেখতে পাই একসাথে অনেকগুলো সাদা কাফনের কাপড় পরে আছে। আমরা আরো কিছু লোককে ডেকে নিয়ে আসি এবং কাছাকাছি গিয়ে দেখি অনেকগুলি কাফনের কাপড়সহ বিভিন্ন ধরনের কাপড় পড়ে রয়েছে আর কবরগুলির ঘেরা দেওয়া বাঁশের বেড়া ভাঙ্গা। এছাড়াও প্রতিটি কবরই প্রায় খোড়া অবস্থায় রয়েছে। এভাবে ১৯ টি কবর এভাবে খোড়া অবস্থায় রয়েছে। তখন আমরা ৯৯৯ এ ফোন করে পুলিশকে বিষয়টি জানাই।

এ খবর ছড়িয়ে পড়লে লোকজন দ্রুত কবরস্থানে এসে নিজ নিজ স্বজনের কবর দেখার জন্য গোরস্থানে ভিড় করছেন। চুরি হওয়া কবর গুলোর পাশে গামছা, থ্রি কোয়ার্টার প্যান্ট ও টি শার্ট পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে কংকাল চুরি করার উদ্দেশ্যে কবরে গর্ত করা হয়েছে এবং কবরে ঢুকার সময় এসব কাপড় ব্যবহার করা হয়েছে।

শনিবার অপরাহ্নে ঠাকুরগাঁও জেলা প্রশাসক মাহবুবুর রহমান, জেলা পুলিশ সুপার জাহাঙ্গীর হোসেন, পীরগঞ্জ সহকারী কমিশনার (ভূমি) কামরুল হাসান, পীরগঞ্জ সার্কেলের সহকারী পুলিশ সুপার আহসান হাবিব ও থানার অফিসার ইনচার্জ জাহাঙ্গীর আলম ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

জেলা প্রশাসক মাহবুবুর রহমান বলেন, ঘটনাস্থল পরিদর্শন করেছি। ১৯টি কবরে গর্ত দেখা গেছে। বিষয়টি তদন্তে জেলা পুলিশ কাজ করছে। তিনি জানান, এর আগেও পঞ্চগড়ের বোদা উপজেলায় এ ধরনের একটি ঘটনা ঘটে। এটি নিঃসন্দেহে কঙ্কাল চুরি চক্রের কাজ। এ চক্রটি দেশের বিভিন্ন এলাকা থেকে বিপুল পরিমান কঙ্কাল চুরি করে মেডিকেল কলেজ এর ছাত্রদের কাছে এবং বিভিন্ন জায়গায় চড়া দামে বিক্রি করে। আমরা এ চক্রটিকে ধরতে আমাদের তদন্ত অব্যহত রাখবো । তাছাড়া ঐ গোরস্থানটিকে নজরদারির আওতায় আনার প্রক্রিয়া চলছে।

পুলিশ সুপার জাহাঙ্গীর হোসেন বলেন, প্রায় ১ বছরের মধ্যে যে সব লাশ দাফন করা হয়। এখনও কবরগুলি ধ্বসে পড়েনি। মূলত এসব কবর প্রস্থে ১ ফুট ও দৈর্ঘ্যে ১ থেকে ৩ ফুট পর্যন্ত খুড়ে আবার মাটি চাপা দেওয়া হয়েছে। এটি একটি কঙ্কাল চুরির চক্রের দ্বারা সংঘটিত ঘটনা হতে পারে। বিষয়টি নিয়ে পুলিশ তদন্ত করছেন।

উল্লেখ্য, কয়েক শতাধিক বছরের পুরনো এ ঐতিহাসিক পীরডাঙ্গী কবরস্থানটি ৫০ একর জায়গা রয়েছে। হযরত পীর সিরাজ উদ্দীন আওলিয়া আরবী (যার নাম অনুসারে পীরগঞ্জ) সহ লক্ষ লক্ষ মানুষের কবর রয়েছে এখানে।

শেয়ার