Top

ইবাদত কবুল হওয়ার জন্য বৈধ উপার্জন শর্ত; একটি পর্যালোচনা

০২ আগস্ট, ২০২২ ৭:৩৫ অপরাহ্ণ
ইবাদত কবুল হওয়ার জন্য বৈধ উপার্জন শর্ত; একটি পর্যালোচনা
মুহাম্মদ আরিফ উল্লাহ :

সারসংক্ষেপ:
অন্ন,বস্ত্র,বাসস্থান-প্রভৃতি যোগানের জন্য মানুষের রোজগারের প্রয়োজন। প্রয়োজন সম্পদ অন্বেষণের। জীবিকা নির্বাহের জন্য এ সম্পদ অন্বেষণ ও আহরণের ধর্মীয় ফর্মূলা রয়েছে। ইসলাম পবিত্র ধর্ম।পবিত্র ধর্ম এবং কর্মই ইবাদত। ঈমানের প্রথম বাক্য কালেমা তাইয়েবা-এর মানে পবিত্র বাণী। যার মাধ্যমে মানুষ পবিত্র জীবনে প্রবেশ করে। আল্লাহ পবিত্র এবং তিনি পবিত্র বস্তু ছাড়া কোন কিছু গ্রহন করেন না। অনেক ইসলামিক পরিবারে হালাল ইনকামের গুরুত্ব নেই বললেই চলে। হালাল-হারাম ইনকামের পরিচিতি,বৈশিষ্ট প্রবন্ধে তুলে ধরা হয়েছে। প্রবন্ধ থেকে প্রমাণিত হয়েছে যে,ইসলামে হালাল ইনকামের বিষয়টি অতি গুরুত্বপূর্ণ। একজন মানুষের মধ্যে নৈতিকতা,তাকওয়া প্রবেশের জন্য হালাল ইনকাম কার্যত ভূমিকা রাখতে পারে।
মূলশব্দ: উপার্জন,উপার্জনের পদ্ধতি,ইসলামী শরীয়াহ,হালাল-হারাম।

ভূমিকা:
মুসলমানদের জন্য বৈধ উপার্জন অন্যতম ফরয ইবাদাত। একজন মানুষের ইবাদাত কবুল হওয়া না-হওয়া নির্ভর করে তার উপার্জন শুদ্ধ-অশুদ্ধ হওয়ার উপর। যার উপার্জন হালাল ও বৈধ,তার ইবাদাত ও আল্লাহর নিকট গ্রহনযোগ্য। অনেককে দেখা যায় তাদের কাছে শরীয়তের সুন্নাত,নফল,মুস্তাহাব বিষয় এমনভাবে প্রধান্য পায় যে-উপার্জন বৈধ ও হালাল পন্থায় হওয়ার বিষয়টা তাদের কাছে গুরুত্ব পায় না;অথচ বৈধ উপার্জন ফরয ইবাদাত;যা অন্যন্য সুন্নাত-নফলের সাথে তুলনা ও সামঞ্জস্য করা অনেক দূরুহ ব্যাপার।

যে সমস্ত লোকেরা সাধারণ মানুষকে ধর্মের দাওয়াত দেন,ইসলামের নানান আমলের পথ বাতলে দেন,অনেক সময় তাদের নিজেদের কাছে-ও বৈধ উপার্জনের বিষয়টা গুরুত্ববহ হয়ে উঠে না। তাই যেই ধার্মিকতায় বৈধ উপার্জন তথা হালাল ইনকামের গুরুত্ব ও তাৎপর্য নেই,তা কুরআন-হাদিসের দৃষ্টিতে বক-ধার্মিকতা ছাড়া কিছুই নয়।

মহান আল্লাহ বলেন- “হে রাসূলগণ,তোমরা পবিত্র বস্তু হতে আহার কর এবং সৎকর্ম কর। তোমরা যা করো সে বিষয়ে আমি অবহিত।”( সূরা মুমিনুনঃ আয়াত ৫১)

এ আয়াতে আমরা দেখতে পাই যে মহান আল্লাহ সৎ কাজ করার পূর্বে হালাল রিজিক ভক্ষণ করাকে প্রধান্য দিয়েছেন। সুতরাং হারাম রিযিক ভক্ষণ করে যত ভালো কাজ করা হোক না কেন,আল্লাহর কাছে সেসব আমলের মূল্য ও ছওয়াব কিছুই নেই।
রাসূল (সাঃ) বলেন- “বৈধ জীবিকার ইবাদাত ছাড়া কোন ধরনের ইবাদাত আল্লাহর নিকট প্রেরিত হয় না।” (বুখারী,আস-সহীহ ২/৫১১,৬/২৭০৭; মুসলিম,আস-সহীহ ২/৭০২)

বৈধ উপাজর্নের গুরুত্ব:
পৃথিবীর সমস্ত নাবী-রাসূল বৈধ উপার্জন দ্বারা জীবিকা নির্বাহ করেছেন।নাবী-রাসূলগণ কোনো না কোন বৈধ উপার্জনে নিয়োজিত ছিলেন। তাই বৈধ উপার্জন দ্বারা জীবিকা নির্বাহ করা সভ্য মুসলমানের জন্য অত্যন্ত বড় নেয়ামত ও মহা মূল্যবান কাজ। কারণ আল্লাহ মানুষকে বৈধ পন্থায় জীবিকা নির্বাহের নির্দেশ দিয়েছেন।
একজন মানুষের অন্তরে তাকওয়া,আল্লাহর ভয়ের পাশাপাশি বৈধ উপার্জনের সদিচ্ছা থাকলে,আল্লাহ তা’য়ালা অবশ্যই তার জন্য এ-পথ মসৃণ করে দেবেন।
আল্লাহ তা’য়ালা মানুষকে হালাল জীবিকা গ্রহণের নির্দেশ দিয়ে বলেন-“হে মানবজাতি! তোমরা পৃথিবীর দ্রব্য-সামগ্রী থেকে হালাল বস্তু আহার করো এবং কখনো শয়তানের অনুসরণ করো না। নিশ্চয়ই সে (শয়তান) তোমাদের প্রকাশ্য শত্রু।”(সূরা বাকারাহ: আয়াত ১৬৮)

মহান আল্লাহর এ নির্দেশ দ্বারা বুঝা যায় যে,বৈধ উপার্জন অনেক দামী আমল। বৈধ উপার্জনের এমন কতিপয় খাদ্য রয়েছে যা মানুষের শারীরিক-মানসিক বিকাশে অতি সহায়ক,যা খেলে বান্দার কোন ধরণের ক্ষতিসাধন হয় না।
আল্লাহ তা’য়ালা কুরানের অনেক জায়গায় হালাল ভক্ষণের নির্দেশ দিয়েছেন এবং অনেক প্রকার খাদ্যের উপকারিতাও বাতলে দিয়েছেন। যেমন;আল্লাহ বলেন- “হে ইমানদারগণ! আমি তোমাদেরকে যে জীবিকা দান করেছি তা থেকে পবিত্র বস্তু আহার করো এবং আল্লাহর কাছে কৃতজ্ঞতা প্রকাশ করো;যদি তোমরা শুধু তারই উপাসনা করে থাক।”(সূরা বাকারাহ:আয়াত ১৭২।)
কুরানের অনেক জায়গায় মহান আল্লাহ অনেক নাবী-রাসূলের জীবিকা নির্বাহের ধরণ ও উপকরণ বলে দিয়েছেন,তাদের পেশার পথ ও পন্থা বাতলে দিয়েছেন।হযরত নূহ আঃ কাঠমিস্ত্রী ছিলেন।আল্লাহর আযাব থেকে স্বীয় জাতিকে বাঁচানোর নিমিত্তে নিজ হাতে নৌকা তৈয়ার করেছিলেন মর্মে কুরআনে এরশাদ হয়েছে।
“তিনি নৌকা তৈরী করতে লাগলেন,আর তার কওমের নেতৃত্বস্থানীয় লোকেরা যখন পাশ দিয়ে যেত,তখন
তাকে বিদ্রুপ করত। তিনি বললেন,তোমরা যদি আমাদের উপহাস করে থাকো,তবে তোমরা যেমন উপহাস করেছো আমরাও তদ্রুপ তোমাদের উপহাস করেছি।”(সূরা হুদ ৩৮)

এভাবে হযরত দাউদ (আঃ) লৌহকর ছিলেন। এ পেশায় তিনি জীবিকা নির্বাহ করতেন,অনেক উপকারী কাজ করতেন মর্মে কুরানে এসেছে।
“আমি দাউদের প্রতি অনুগ্রহ করেছিলাম এই আদেশ মর্মে যে-হে পর্বতমালা,তোমরা দাউদের সাথে আমার পবিত্রতা ঘোষণা কর এবং হে পক্ষীসকল,তোমরাও। আমি তার জন্য লৌহকে নরম করেছিলাম এবং আমি বলেছিলাম প্রশস্ত বর্ম তৈরী করো,কড়াসমূহ যথাযথভাবে সংযুক্ত করো এবং সৎকর্ম সম্পাদন করো। তোমরা যা কিছু করো তা আমি দেখি।”(সূরা সাবা: আয়াত ১০-১১)
হযরত জাকারিয়া (আঃ)ও কাঠমিস্ত্রি ছিলেন। একইভাবে আমাদের আদর্শ ব্যক্তিত্ব রাসূল সাঃ ছাগল চরাতেন মক্কার মাঠে।পাশাপাশি ব্যবসা ও পরিচালনা করতেন।

ব্যবসার জন্য সফর করতেন।হালাল রিজিক অন্বেষণের নিমিত্তে ক্লান্ত হতেন।এ কথা প্রতীয়মান হয় যে-সমস্ত নাবী-রাসূল নিজ হাতে কামাই করতেন।
এভাবে সাহাবায়ে কেরামগণ ও হালাল রিজিক অন্বেষণে উদ্বুদ্ধ থাকতেন ও প্রচন্ড উৎসাহী ছিলেন।
তারা ব্যবসা সহ বিভিন্ন কাজের মাধ্যমে জীবিকা নির্বাহ করতেন।

হালাল রিজিক অন্বেষণের গুরুত্ব সম্পর্কে রাসূল সাঃ বলেন-” বান্দা যা ভক্ষণ করে থাকে,তন্মধ্যে সবচেয়ে উত্তম হলো যা সে নিজ হাতের কামাই দ্বারা ভক্ষণ করে এবং আল্লাহর নাবী দাউদ আঃ স্বীয় হাতের উপার্জন দ্বারা ভক্ষণ করতেন।”(বুখারী ৫৫৪৬)
অন্য হাদিসে আল্লাহর রাসূল (সাঃ) বলেন-“হালাল উপার্জন করা বান্দার জন্য ফরয আমলের পর আরেকটি ফরয আমল।”(সূনানে কুবরা,বায়হাকী;৬/১২৮।)

বৈধ উপার্জনের মূলনীতি:
মানুষের উপার্জন বৈধ হওয়ার ক্ষেত্রে দুটি মূলনীতি রয়েছে।
এক.মূলগতভাবে বস্তুটি হালাল হতে হবে।
দুই.পদ্ধতিগত ভাবে উপার্জেয় বস্তু বা বিষয়টি বৈধ হতে হবে।

এক. মূলগত: ইসলাম ধর্মে যাবতীয় কল্যাণকর ও হিতকর বস্তুকে মানবজাতির জন্য হালাল করা হয়েছে। বিধায় একজন ব্যক্তি যা উপার্জন করে তা অবশ্যই উত্তম ও হালাল হতে হবে। এ লক্ষ্যকে কেন্দ্র করে পবিত্র কুরআনে ‘তায়্যিব ও হালাল’ শব্দের অবতারনা হয়েছে। যে বস্তু হালাল ও পবিত্র হবে,মহান আল্লাহ তা ভক্ষণ করার নির্দেশ দিয়েছেন। তাই কোন বস্তু শুধু হালাল হওয়াটা-ই বৈধতার মাপকাঠি নয়;বরং তা তায়্যিব তথা পবিত্র ও উত্তম হতে হবে। কুরআনে বর্ণিত তায়্যিব শব্দ দ্বারা ভেজালমুক্ত হওয়া ও স্বাস্থ্যসম্মত হওয়া উদ্দেশ্যে। অর্থাৎ এমন উপায় অবলম্বন করতে হবে যা মূলগতভাবে খাটি ও নির্ভেজাল। তবে অধিকাংশ মুফাসসিরগণ হালাল শব্দ দ্বারা মূলগত বৈধতার এবং তায়্যিব দ্বারা পদ্ধতিগত বৈধতার অর্থ গ্রহন করেছেন এবং ‘হালাল ও তায়্যিব’ এ দু’শব্দ দ্বারা দু’টি মূলনীতির প্রতি ইঙ্গিত করেছেন।

দুই.পদ্ধতিগত:
উপার্জনের ক্ষেত্রে উপায় বা মাধ্যমটি বৈধ পন্থায় হতে হবে। কেননা,যাবতীয় অবৈধ পন্থায় উপার্জন করতে ইসলামে কঠোরভাবে নিষেধ আছে। এ জাতীয় লেনদেন,অর্থগ্রহণ বর্জন করতে মহান আল্লাহ মু’মিনদেরকে কঠোরতার সতর্ক করেছেন।
মহান আল্লাহ বলেন- “হে ঐসব লোক যারা ঈমান এনেছো! তোমরা তোমাদের পরস্পরের মাল-সম্পদ গ্রাস করো না বাতিল পন্থায়। তবে পরস্পরের রাজি খুশির ভিত্তিতে ব্যবসা করার মধ্যে দোষ নেই। তোমরা নিজেদের হত্যা করো না। নিশ্চয়ই আল্লাহ তোমাদের প্রতি দয়াবান।”(সূরা নিসা: আয়াত ২৯)

উপরের আয়াত দ্বারা স্পষ্ট বুঝা যায় যে-উপার্জনের পথ ও পন্থা অবশ্যই বৈধ হতে হবে। অন্যথায় কঠোর শাস্তির ঘোষণা করা হয়েছে। আর এ ধরণের অবৈধ উপায় জুলুমের নামান্তর। যার পরিণতি খুব ভয়াবহ।

প্রখ্যাত আধুনিক মুফাসসির আল্লামা রশিদ রেজা কুরআনে বর্ণিত ‘হালাল ও তায়্যিব’ এ দু’টি শব্দের ব্যাখ্যায় বলেন-কোন বস্তু তায়্যিব বা উত্তম হবার অর্থ সেখানে অন্যের অধিকার জড়িন না-থাকা। বস্তু বা সম্পদে কারো অধিকার জড়িত থাকলে,সেটা ভক্ষণ করা হারাম হয়ে যাবে।

এমনকি আইনের ফাঁকফোকর দিয়ে অন্যের সম্পদ গ্রাস করার বিষয়ে সতর্ক করে আল্লাহর রাসূল বলেন-“যে ব্যক্তি মিথ্যা শপথ বা অবৈধভাবে কোন মুসলিমের অধিকার ছিনিয়ে নেয়,আল্লাহ তার জন্য জাহান্নাম ওয়াজিব করবেন এবং জান্নাত তার জন্য নিষিদ্ধ করবেন। এক ব্যক্তি প্রশ্ন করলো,হে আল্লাহর রাসূল,যদি সামান্য কোনো দ্রব্য হয়? তিনি বললেন,আরাক নামক গাছের একটি কর্তিত ডালও যদি এভাবে গ্রহণ করে তাহলে এই শাস্তি।”(মুসলিম আস-সহীহ ১/১২২)
বৈধ উপার্জন ও বৈধ মাল-সম্পদ অন্তরকে আলোকিত করে। হৃদয়ে একাগ্রতা ও আল্লাহর ভয় সৃষ্টি করে। ইবাদত-বন্দেগিতে শক্তি যোগায় এবং বান্দার ইবাদত কবুল হবার অন্যতম মাধ্যম হচ্ছে হালাল রিজিক।
অপরদিকে অবৈধ উপার্জন বান্দার উপর বিপদ ডেকে আনে,অন্তর কালো ও কঠোর হয়ে যায়,ঈমানের নূর নিভে যায়,আল্লাহর রাগ বৈধ হয়ে যায়,বান্দার কোন দোয়া কবুল করা হয় না। ভালো কাজে ব্যয় করলেও কোন ছওয়াব পাওয়া যাবে না। সব ব্যয় বৃথা।
একবার হযরত সাদ ইবনে আবি ওয়াক্কাস রাসূল (সাঃ) কে বলেন- ইয়া রাসূলাল্লাহ,আমার জন্য এমন দোয়া করেন যাতে আমার দোয়া আল্লাহ সবসময় কবুল করেন। উত্তরে রাসূল (সাঃ) বললেন-” হে সাদ,তুমি হালাল রিজিক ভক্ষণ করো,আল্লাহ সবসময় তোমার দোয়া কবুল করবেন। ঐ সত্তার শপথ যার কুদরতি হাতে আমার জান রয়েছে,যে ব্যক্তি এক লোকমা হারাম খাদ্য তার পেটে ভক্ষণ করবে তার চল্লিশ দিনের ইবাদত কবুল হবে না এবং যার শরীর অবৈধ রোজগারের খাদ্য ভক্ষণে বেড়ে উঠবে,তার জন্য জাহান্নাম-ই উত্তম।”(আত-তাবরানী,আল মুজামুল আওসাত ৬৪৯৫।)

উপার্জন পবিত্রকরণ:
মানুষের উপার্জন পবিত্রকরণ এক জরুরী বিষয়। তাই যাকাতের প্রচলন। শরীয়ত মানুষের বৈধ সম্পদের কিছু অংশ দারিদ্র ও হক্বদারদের প্রতি ব্যয় করার জন্য গুরুত্বারোপ করেছে। মোট সস্পদের চল্লিশ ভাগের একভাগ আল্লাহর রাস্তায় ব্যয় করা ফরয করেছেন। সুতরাং বৈধ উপার্জনের নির্ধারিত যাকাতের অংশ বের না করলে,হক্বদারদের না-দিলে বৈধ উপার্জনও অবৈধ হয়ে যাবে। তাই সম্পদ পবিত্রকরণ তথা যাকাত আদায় করা অতি গুরুত্বপূর্ণ বিষয়। সালাতের পরে ফরয ইবাদতের ক্ষেত্রে যাকাতের কথা কুরানে সবচেয়ে বেশি উল্লেখ হয়েছে। কুরানে সালাতের সাথে যাকাতের কথাই বেশী এসেছে।

আর যাকাত না-দেয়া কাফিরদের বৈশিষ্ট ও জাহান্নামে যাবার অন্যতম কারণ। আল্লাহ বলেন-” ধ্বংস মুশরিকদের জন্য,যারা যাকাত প্রদান করে না। আর যারা আখেরাত অবিশ্বাস করে।”
(সূরা ফুসসিলাত:আয়াত ৬-৭।)

হাদিসে রাসূল (সাঃ) এরশাদ করেন-“যে তার সস্পদের যাকাত প্রদান করে,তার সম্পদের অকল্যাণ ও অমঙ্গল দূর হয়ে যায়।”(হাইসামী,মাজমাউজ যাওয়ায়েদ ৩/৬৩; আলবানী,সহীহুত তারগীব ১/১৮২।)

কুরান-হাদিস দ্বারা প্রতীয়মান হয় যে-বৈধ সম্পদের যাকাত প্রদান করলে সস্পদ পবিত্র হয় ও বৃদ্ধি পায়,সস্পদে বরকতের অবতারণা হয়। সমাজ ও দেশের মধ্যে সকল নাগরিকের সস্পদের তারতম্য দূর হবে,দূর হবে বিদ্বেষ ও হিংসা,লোপ পাবে ক্ষোভ ও লোভ।

যারা বৈধ সম্পদ পবিত্রকরণে যাকাত আদায় করে না তাদের ব্যাপারে আল্লাহ বলেন-“আল্লাহ অনুগ্রহ করে যে সম্পদ দান করেছেন সেই সম্পদ নিয়ে যারা কৃপনতা করে,তারা যেন কখনোই মনে না-করে যে,তাদের এই সম্পদ তাদের জন্য কল্যাণবহ বা উপকারী,বরং তা তাদের জন্য ক্ষতিকর। তাদের কৃপনতা করে জমানো সম্পদ কিয়ামতের দিন তাদের গলার বেড়ী হবে।”
(সূরা আল ইমরান:আয়াত ১৮০।)

ওজনে কম দেওয়া:
অবৈধ উপার্জনে ও অবৈধ লেনদেনের ক্ষেত্রে যত ধরণের অপরাধ হতে পারে; যেমন ভেজাল দেওয়া,ফাঁকি দেওয়া,ধোঁকা দেওয়া,সরকার বা জনগণের সস্পদ লুটতরাজ করা,অন্যায়ভাবে গ্রহণ করা প্রভৃতির মধ্যে ওজনে কম দেওয়ার অপরাধ খুব গুরুতর। ওজনে ও মাপে কম দেয়ার নিষেধাজ্ঞার উপর তুলনামূলকভাবে বেশী কথা কুরান-হাদিসে এসেছে।
আল্লাহ তা’য়ালা কুরআনে এরশাদ করেন- “ওয়াইল জাহান্নামের ভয়াবহ পরিণাম তাদের জন্য যারা মাপে-পরিমাপে কম দেয়।”(সূরা মুতাফফিফীন: আয়াত ১।)

এভাবে কুরআনুল করীমে বারংবার ওজনে কম ও ফাঁকি দিতে নিষেধ করা হয়েছে।
তাই যে ব্যক্তি যে-ই পদেই থাকুক না কেন,তার অধিনস্থদের বরাবর পাওনা বুঝিয়ে দিতে হবে। কোন শিক্ষক যদি ক্লাসে ঠিকমত পাঠদান না করে প্রাইভেটের কথা বলে,খেয়ানত হবে। সরকার কর্তৃক নির্ধারিত ডাক্তার যদি রোগীকে নিজ চেম্বারে আসার কথা বলে যথাযথ চিকিৎসা না-করে,সেটা ধোঁকা ও খেয়ানত হবে।

টাকা বা উপঢৌকন গ্রহণ করে যদি বিচারক ন্যায় বিচার পরিচালনা না করে খেয়ানত হবে।
ওজনে কম দিলে,হক্বদারকে তার যথাযথ হক না-দিলে দুনিয়া ও আখিরাতে কঠিন শাস্তির কথা বলা হয়েছে।
আল্লাহর রাসূল (সাঃ) বলেন-” যখন কোন সম্প্রদায়ের মানুষ মাপে বা ওজনে বা পরিমাপে কম বা ভেজাল দেয় তখন তারা তিনটি বিপর্যয় ও শাস্তির মুখোমুখি হবে।

এক. তারা দুর্ভিক্ষের মুখোমুখি হবে। দুই.জীবনযাত্রার মান কঠিন হবে,মাল-সম্পদে বরকত থাকবে না। তিন.প্রশাসন বা ক্ষমতাশীন দ্বারা জুলুমের শিকার হবে।”(ইবনু মাজা,আস-সুনান ২/১৩৩২; হাকিম,আল মুসতাদরাক ৪/৫৮৩।)
অন্য হাদিসে আল্লাহর রাসূল (সাঃ) বলেন- “যে ব্যক্তি আমাদেরকে ফাঁকি বা ধোঁকা দিবে,আমাদের সাথে তার কোন সম্পর্ক নেই।”(মুসলিম,আস সহীহ ১/৯৯।)

অন্যের সম্পত্তি গ্রাস করা:
অন্যের সম্পত্তি গ্রাস করা অবৈধ উপার্জনের অন্যতম পন্থা। অন্যের সম্পত্তি ভক্ষণ করার বিষয়ে শরীয়তে কঠোর নিষেধাজ্ঞা রয়েছে।
এক হাদিসে রাসূল (সাঃ) বলেন- “যে ব্যক্তি অন্যায়ভাবে বা যুলুম করে এক বিঘাত পরিমাণ জমিন
গ্রহণ করবে,কিয়ামতের দিন তাকে সপ্ত পৃথিবী সহ সেই জমিন তার গলায় বেড়ি বানিয়ে দেয়া হবে।”
(বুখারী,আস-সহীহ ৩/১১৬৮; মুসলিম,আস সহীহ ৩/১২৩০-১২৩১।)
সমাজে দেখা যায় অনেক মানুষ বোন-ফুফিদের সম্পত্তি ভাগ করে তাদের নির্ধারিত অংশ দেয় না। নানান চাল-চতুরের মাধ্যমে মানুষ এগুলো ভোগ করে। দাবিদাররা আসলে নানান তীর্যক কথা বলে,ভাইয়ের কাছ থেকে সম্পত্তি নিলে না-বরকতের কথা সহ নানান কথা বলে সম্পত্তি থেকে বঞ্চিত করে রাখে। এরাও যালিমের অন্তর্ভুক্ত।

সুদ
আধুনিক ব্যাংকিং ব্যবস্থা ও অর্থনীতি,পুঁজিবাদ সব ক্ষেত্রে সুদ অন্যতম উৎস। সুদ ছাড়া এ অর্থব্যবস্থা তারা কল্পনা করতে পারে না। অথচ,সুদি মহাজনরা রক্ত চুষে নিচ্ছে সাধারণ সুদ গ্রহিতাদের।
মুসলিম সমাজের প্রায় ঘরে ও কারবারে সুদ ওতপ্রোতভাবে জড়িয়ে পড়ছে। ফলে সাধারণ মানুষেরা সর্বত্র হারাচ্ছে,নানা অপরাধে জড়াচ্ছে। অথচ,সুদ ধর্মে চরমভাবে নিষেধ করা হয়েছে। সুদ ছাড়া কোন লেনদেনই গুরুত্ব পাচ্ছেনা সমাজে। সুদের কারণে কর্জে হাসানার মতো কল্যাণকর ও জনহিতকর প্রকল্প আজ বিলপ্তির পথে। অথচ,এতে উভয় জাহানের কল্যাণ নিহিত রয়েছে। আছে ভ্রাতিত্ব ও সহমর্মিতার কথা।

সুদের ভয়াবহতার ব্যাপারে আল্লাহর বাণী- “হে মুমিনগণ,তোমরা আল্লাহকে ভয় করো এবং সুদের যা বাকি আছে তা ছেড়ে দাও,যদি তোমরা মুমিন হও। যদি তোমরা সুদ না ছাড়ো,তাহলে জেনে রাখো যে,ইহা আল্লাহ ও তার রাসূলের সাথে যুদ্ধ করার শামিল।”(সূরা বাকারাহ: আয়াত ২৭৮-২৮৯)
বিভিন্ন হাদিসে সুদের পাপের ভয়াবহতা ও ঘৃণ্যতা বুঝাতে বিভিন্ন উদাহরণ পেশ করা হয়েছে। অনেক হাদিসে সুদকে যেনার চেয়ে জঘন্য বলা হয়েছে।

এক হাদিসে রাসূল (সাঃ) বলেন- “হে মানুষেরা,নিশ্চয় আল্লাহ পবিত্র। তিনি পবিত্র (বৈধ) ছাড়া কোন কিছুই গ্রহণ করেন না। নিশ্চয়ই আল্লাহ মুমিনদেরকে সেই নির্দেশ দিয়েছেন,যে নির্দেশ তিনি নবী-রাসূলগণকেও দিয়েছেন। এরপর তিনি একজন মানুষের কথা উল্লেখ করেন,যে ব্যক্তি (হজ্ব-উমরা ইত্যাদি পালনের জন্য, আল্লাহর পথে) দীর্ঘ সফরে রত থাকে,ধূলি ধূসরিত দেহ ও এলোমেলো চুল,তার হাত দু’টি আকাশের দিকে বাড়িয়ে দিয়ে সে দোয়া করতে থাকে,হে প্রভু! হে প্রভু! কিন্তু তার খাদ্য হারাম,তার পোশাক হারাম,তার পানীয় হারাম এবং হারাম উপার্জনের জীবিকাতেই তার রক্তমাংশ গড়ে উঠেছে।তার দোয়া কিভাবে কবুল হবে!” (মুসলিম,আস-সহীহ ২/৭০৩)

অন্য হাদিসে তিনি বলেন-“বৈধ জীবিকার ইবাদত ছাড়া কোন প্রকার ইবাদত আল্লাহর নিকট উঠানো হয় না।”

উপসংহার:
জীবিকা নির্বাহ করতে হবে বৈধ পন্থায় উপার্জিত অর্থ দিয়ে। ব্যক্তি পরিবার ও সমাজিক সব কাজে বৈধ অর্থ দ্বারাই পরিচালনা করতে হবে। দান অনুদান প্রদানেও বৈধ পথে উপার্জিত অর্থের বিকল্প নেই।
অবৈধভাবে উপার্জিত অর্থ ব্যয় এবং জীবিকা নির্বাহ মানুষের দুনিয়া ও পরকালের কোনো উপকারে আসবে না। বরং তা ইহকাল ও পরকালের সার্বিক অকল্যাণ বয়ে আনবে।
কুরআনুল কারিমে আল্লাহ তাআলা হালাল বস্তু গ্রহণের ব্যাপারে একাধিক বার নির্দেশ দিয়েছেন। আর তা হলো- “আমি যে রিযিক তোমাদের দিয়েছি তা থেকে পবিত্রগুলো আহার করো।” (সুরা বাকারা : আয়াত ১৭২)

‘তোমাদের উপার্জিত পবিত্র বস্তু থেকে আহার করো।’ (সুরা বাকারা : আয়াত ২৬৭)
পবিত্র বস্তু থেকে আহার কর এবং সৎ কর্মশীল হও। তোমরা যা করছ আমি তা ‎জানি।’ (সুরা মুমিনুন : আয়াত ৫১)
বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামও হালাল জীবিকা উপার্জন ও তা গ্রহণ করার প্রতি গুরুত্বারোপ করেছেন। হালাল রিজিক উপার্জন করা মুমিনের জন্য ফরজ। সে কারণে তিনি একাধিক হাদিসে বৈধ উপায়ে জীবিকা উপার্জনের তাগিদ দিয়েছেন।
হাদিসে এসেছে-
হালাল উপার্জন যেমন ইবাদত কবুলের শর্ত। আবার উপর্জন করতে গিয়ে যদি কারো পরিশ্রম হয় এবং সে পরিশ্রমে ঘাম ঝরে তবে ওই ব্যক্তির ঘামের বিন্দুতে তার গোনাহ মাফ হয়। হারাম মিশ্রিত জীবিকায় গঠিত দেহ জান্নাতে প্রবেশ করবে না বলে ঘোষণা দিয়েছেন বিশ্বনবি।
এমনকি হারাম উপায়ে উপার্জিত অর্থদানে সাওয়াবও থাকে না। তা নিজের জন্য যেমন বরকত হয় না তেমনি উত্তরাধিকারীদের জন্য রাখা তা জাহান্নামে যাওয়ার কারণ হয়ে যায়।
সুতরাং মুমিন মুসলমানের উচিত বৈধ পন্থায় জীবিকা ও সম্পদ উপার্জন করা। হারাম তথা অবৈধ পন্থা ত্যাগ করা। কুরআন-সুন্নাহর নির্দেশ মেনে বৈধ জীবিকা অর্জনের পথ অবলম্বন করা।
আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে বৈধ উপায়ে উপার্জন করার তাওফিক দান করুন। হারাম থেকে বেঁচে থাকার তাওফিক দান করুন।

Bibliography

Al-Quran al-karim
Al-Bayhaqi, Abu bakar Ahmed Ibn Husayn Ibn ‘Ali ibn Musa al-khosrojerdi.1994.Al-Sunan al-kubra.Makka :Maktaba Dar al-Baz.
Al-Bukari, Abu ‘Abdullah Muhammad Ibn Ismail.1987. Al-jami al-musnad al-sahih. Cairo:Dar Ibn khthir.
Muslim, Abu al Hussain Muslim ibn Hijaj.2003.Al-Musnad al-sahih.Beirut:Dar al-fikr.

Newspaper

https://www.jagonews24.com/rrligion/article/356977 11 january 2019
https://barta24.com/details/islam//141054/there is-no- peace-in-earning-haram.
https://www.hadithbd.com/books/detail/?book.=8& section=85
https://www.jagonews24.com/rrligion/article/356977

 

মুহাম্মদ আরিফ উল্লাহ
এম.ফিল গবেষক, ইসলামিক স্টাডিজ বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

Email: [email protected]

শেয়ার