Top

পিরোজপুর জেলায় প্রথম নারী ব্যারিষ্টার সাদিয়া করিম স্নিগ্ধা

০৪ আগস্ট, ২০২২ ৬:৩৮ অপরাহ্ণ
পিরোজপুর জেলায় প্রথম নারী ব্যারিষ্টার সাদিয়া করিম স্নিগ্ধা
পিরোজপুর প্রতিনিধি :

পিরোজপুর জেলার প্রথম নারী ব্যারিস্টার পাশ করেছেন নাজিপুরের মেয়ে সাদিয়া করিম স্নিগ্ধা। লন্ডনের অনারেবল সোসাইটি অব লিংকন্স ইন থেকে ব্যারিস্টারি পাস করেছেন সাদিয়া করিম স্নিগ্ধা।

সাদিয়া করিম স্নিগ্ধা’র বাড়ি নাজিরপুর উপজেলার মাটিভাঙ্গা ইউনিয়নের তারাবুনিয়া গ্রামে। তিনি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ.ম.রেজাউল করিম এমপি ও কবি পারভীন রেজার একমাত্র মেয়ে। এর আগে তাদের ছেলে শেখ তানভীর করিম রাসেলও একই প্রতিষ্ঠান থেকে ব্যারিস্টারি পাস করেছেন। তিনি এখন আইন পেশায় নিযুক্ত।

সন্তানদের ব্যারিস্টারি পাসের খবরে উচ্ছ¡াস প্রকাশ করে শুক্রবার (২৯ জুলাই) নিজের ফেসবুক অ্যাকাউন্টে পোস্ট দিয়েছেন মন্ত্রী শ.ম.রেজাউল করিম। এতে তিনি লিখেছেন, ‘আলহামদুলিল্লাহ। আমাদের ছেলে শেখ তানভীর করিম রাসেল এবং মেয়ে শেখ সাদিয়া করিম স্নিগ্ধা উভয়েই ব্যারিস্টার। অনারেবল সোসাইটি অব লিংকনস ইনের মেম্বার। সবার দোয়া চাই ওদের জন্য। ওরা যেন আদর্শ মানুষ হতে পারে। আইন পেশাকে পবিত্রতার সঙ্গে গ্রহণ করে ন্যায়বিচার প্রতিষ্ঠায় যেন সর্বোচ্চ আন্তরিকতা নিয়ে পেশাগত দায়িত্ব পালন করতে পারে।’ কবি পারভীন রেজা বলেন, ‘আমার ছেলেমেয়ে আইন পেশায় নিয়োজিত রেখে সাধারণ মানুষকে সেবা দিক। কোনও অন্যায়-অনিয়মের সঙ্গে তারা যেন না জড়ায় এটা আমরা চাই।’

সাদিয়া করিম স্নিগ্ধা বলেন, স্বপ্ন আমার আমার আইন বিষয়ে সর্বোচ্চ ডিগ্রি পি এইচ ডি অর্জন। এ লক্ষ্যে প্রি পি এইচ ডি কোর্সে পড়াশুনা শুরু করেছি। পড়াশুনা শেষে ‘দেশে ফিরে আইন পেশায় নিযুক্ত হবো। দেশের অসহায় সাধারণ মানুষকে বিনামূল্যে আইনি সহায়তা দেবো।’

জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ হাকিম হাওলাদার বলেন, ‘সাদিয়া করিম জেলার প্রথম নারী ব্যারিস্টিার। এর আগে এই জেলার কোনও নারী ব্যারিস্টারি পাস করেননি।’এরপর তিনি বলেন, বরিশাল বিভাগে একই পরিবার থেকে দুজন ব্যারিষ্টার হওয়ার ঘটনাও এই প্রথম।

পারিবারিক সূত্রে জানা গেছে, সাদিয়ার জন্ম ১৯৯৬ সালে। তিনি মতিঝিল আইডিয়াল স্কুল থেকে ২০১২ সালে এসএসসি ও ২০১৪ সালে হলি ক্রস স্কুল থেকে এইচএসসি পাস করেন। ২০১৬ সালে ইউনিভার্সিটি অব লন্ডন থেকে ডিপ্লোমা ইন ল’ এবং ২০১৭ সালে লন্ডন পিয়ারসন কলেজ থেকে হায়ার ন্যাশনাল সার্টিফিকেট (এইচএনসি) ইন ল’ অর্জন করেন। ২০১৯ সালে লন্ডনের সাউথ ওয়েলস ইউনিভার্সিটি থেকে এলএলবি (অনার্স) এবং ২০২১ সালে বিপিপি ইউনিভার্সিটি থেকে এলএলএম এবং এ বছর লন্ডনের অনারেবল সোসাইটি অব লিংকন্স ইন থেকে ব্যারিস্টার অ্যাট ল’ অর্জন করলেন। দুই ভাই বোনের মধ্যে সাদিয়া ছোট।

শেয়ার