Top

জন্মাষ্টমীর অনুষ্ঠানে ব্যাগ-পোটলা বহনে সিএমপির নিষেধাজ্ঞা

০৯ আগস্ট, ২০২২ ৫:০৬ অপরাহ্ণ
জন্মাষ্টমীর অনুষ্ঠানে ব্যাগ-পোটলা বহনে সিএমপির নিষেধাজ্ঞা
চট্টগ্রাম প্রতিনিধি :

চট্টগ্রামে জন্মাষ্টমীর শোভাযাত্রায় ব্যাগ-পোটলা বহনে নিষেধাজ্ঞা আরোপ করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। সোমবার (৮ আগস্ট) চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ লাইন্সের কনফারেন্স হলে আয়োজিত শ্রীকৃষ্ণের জন্মদিন ‘শুভ জন্মাষ্টমী’ ২০২২ উপলক্ষে আয়োজিত নিরাপত্তা সমন্বয় সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন,চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার কৃষ্ণ পদ রায়। সভায় শুভ জন্মাষ্টমী ২০২২ সুষ্ঠুভাবে উদযাপনের লক্ষ্যে সরকারি বিভিন্ন দায়িত্বশীল সংস্থার প্রতিনিধিদের সমন্বয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়।

সিএমপির অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (পিআর) শাহাদাত হুসেন রাসেল বলেন, শুভ জন্মাষ্টমী উৎসব ২০২২ উপলক্ষে নিরাপত্তা পরামর্শ দেওয়া হয়েছে। সেগুলো হলো, সন্দেহজনক কোনো ব্যক্তি বা বস্তু দেখলে দ্রুত নিকটস্থ পুলিশকে অবহিত করা, র‌্যালি শুরুর আগে র‌্যালিতে অংশগ্রহণকারী ব্যক্তিদের পরিচয় নিশ্চিত হয়ে যাত্রা শুরু করা; জন্মাষ্টমী অনুষ্ঠান চলাকালে সব ধর্মের প্রতি সম্মান রেখে অনুষ্ঠান পরিচালনা করতে হবে।

তিনি বলেন, নামাজ ও আযানের সময় মাইক-লাউড স্পিকার বাজানো থেকে বিরত থাকতে হবে। সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভ্রান্তিমূলক প্রচার-প্রচারণা থেকে বিরত থাকতে হবে। এছাড়া রাস্তায় যান চলাচলের প্রতি দৃষ্টি রেখে জন্মাষ্টমী শোভাযাত্রা পরিচালনা করা, হ্যান্ড হেল্ড মেটাল ডিটেক্টর, আর্চওয়ে, সিসি ক্যামেরা স্থাপন করতে হবে।

শোভাযাত্রার রুটসহ পূজা মণ্ডপের সমস্ত কার্যক্রম ক্যামেরায় ধারণের ব্যবস্থা গ্রহণ করা, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ অফিস, হাসপাতালসহ জরুরি সেবাদানকারী প্রতিষ্ঠানের ফোন ও মোবাইল নম্বর সংরক্ষণ করা; বিদ্যুতের বিকল্প ব্যবস্থা হিসেবে জেনারেটর প্রস্তুত রাখতে হবে।

এছাড়াও হটলাইন নম্বর ও পুলিশ নিয়ন্ত্রণ কক্ষের নম্বর সম্বলিত ব্যানার প্রতিটি মন্দিরে স্থাপন করতে হবে, প্রয়োজনীয় সংখ্যক স্বেচ্ছাসেবক নিয়োগ, মোবাইল নম্বরসহ স্বেচ্ছাসেবকদের নামের তালিকা সংরক্ষণ এবং সংশ্লিষ্ট থানায় প্রেরণ; মন্দিরে পুরুষ ও নারীদের জন্য পৃথক প্রবেশ ও নির্গমন পথের ব্যবস্থা রাখা; নারী পুলিশ সদস্যদের মাধ্যমে তল্লাশি চলাকালে সহায়তা প্রদান; নারীবান্ধব পরিবেশ নিশ্চিত করার জন্য পরামর্শ দেওয়া হয়েছে।

এছাড়া সভায় জন্মাষ্টমীর শোভাযাত্রা চলাকালে উচ্ছৃঙ্খল আচরণ করা থেকে বিরত থাকা, যে কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনার সংবাদ দ্রুত পুলিশকে অবহিত করা, পূজা মণ্ডপ ও এর আশপাশের এলাকায় নিরাপত্তার স্বার্থে কোনো প্রকার ব্যাগ, ব্যাগ সদৃশ বস্তু, টিফিন বক্স, ফ্লাক্স, প্রেসার কুকার ও দাহ্য পদার্থ ইত্যাদি নিয়ে প্রবেশ নিয়ন্ত্রণ করা এবং তল্লাশি ব্যবস্থা করা; আতশবাজি, পটকা, ফুটানো থেকে বিরত থাকার কথা বলা হয়েছে।

শেয়ার