Top

জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির প্রভাব পড়েছে হাতিয়ার জেলে পল্লীতে

০৯ আগস্ট, ২০২২ ৫:৪৩ অপরাহ্ণ
জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির প্রভাব পড়েছে হাতিয়ার জেলে পল্লীতে
এ.এস.এম.নাসিম, নোয়াখালী প্রতিনিধি :

সড়ক পথে যানবাহনের ন্যায় দেশে তেল বৃদ্ধির প্রভাব পড়েছে নোয়াখালীর বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা হাতিয়ার জেলে পল্লীতে। গভীর সমুদ্রে ইঞ্জিন চালিত নৌকা ও ট্রলার নিয়ে মাছ শিকারে যান দ্বীপের প্রায় লক্ষাধিক জেলে। মাছ ধরার এসব নৌকা ও ট্রলারগুলোতে জ্বালানি হিসেবে ব্যবহার করা হয় ডিজেল।

দেশে তেলের দাম বৃদ্ধি এবং কাঙ্খিত মাছ না পাওয়ায় অনেক জেলে প্রায় বাধ্য হয়েই তাদের নৌকাগুলো বন্ধ রেখেছে। তেল বৃদ্ধিতে প্রভাব পড়েছে জেলেদের দৈনন্দিন জীবিকায়। গভীর সমুদ্রে মাছ ধরতে গেলে আয় থেকে ব্যয় বেশি হচ্ছে বলে জানান স্থানীয় জেলেরা।

সরেজমিনে হাতিয়ার বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, মাছ ধরার নৌকা বা ট্রলারে ব্যবহৃত ডিজেলের মূল্য বৃদ্ধির সাথে সাথে মাছ সংরক্ষণে ব্যবহৃত বরফের দামও বেড়েছে। প্রতি খন্ড বরফে মূল্য বেড়েছে প্রায় ৫০ টাকা করে। জ্বালানী তেলের মূল্য বৃদ্ধির আগে আকার বেধে ১০০ ও ১৫০ টাকায় যে বরফ পাওয়া যেত তা এখন বেড়ে দাঁড়িয়েছে ১৫০ থেকে ২০০ টাকা। তেল ও বরফ ক্রয়ে জেলেদের যেমন ব্যয় বেড়েছে তেমনি সাগরে কাঙ্খিত মাছও পাচ্ছে না তারা। ফলে যে পরিমান মাছ পাচ্ছে তাতে তাদের তেল ও বরফের খরচও উঠছে না।

এদিকে, হাতিয়ার ঘাট নিকটবর্তী বিভিন্ন বাজার থেকে সরকার নির্ধারিত প্রতি লিটার ১১৪ টাকার ডিজেল ১২০ টাকায় নিতে হচ্ছে জেলেদের। প্রতিটি ট্রলার ঘাট থেকে ছাড়ার পর ৪-৫ দিনের জন্য সাগরে গেলে একেবার ১২-১৩ শত লিটার তেল নিয়ে যেতে হয়। কিন্তু বর্তমানে সে পরিমান তেল নিয়ে মাছ শিকারে যাওয়া সম্ভব হচ্ছেনা, যার ফলে নির্দিষ্ট সময়ের আগে সাগর থেকে ফিরে আসতে হচ্ছে জেলেদের।

চেয়ারম্যান ঘাটের জেলে সুবীর জানান, জ্বালানি তেলের দাম বাড়ার সাথে সাথে বরফের দামও বেড়ে গেছে, খরচ ও কয়েক গুন বেড়ে গেছে। আগে যে বরফ ১০০-১৫০ টাকায় পাওয়া যেতো তা এখন ২০০-২৫০ টাকায় কিনতে হচ্ছে।

হাতিয়ার সূর্যমুখী ঘাটের মৎস্য ব্যবসায়ী ইমাম উদ্দিন রিমন জানান, ‘আমার ছোট-বড় ৫০ টি নৌকা আছে যেগুলো নদী ও সমুদ্রে মাছ ধরতে যায়। একদিকে জালে আগের মত মাছ ধরা পড়ছে না অন্যদিকে তেলের দাম ও বেড়ে গেছে।নৌকাগুলোতে কাঙ্খিত মাছ না পাওয়ায় প্রতিদিন প্রায় আড়াই থেকে তিন লাখ টাকা লোকসান গুনতে হচ্ছে।’

একই ধরণের অভিযোগ কাজীর বাজার ঘাটের জেলে আব্দুস শহীদের। তিনি জানান, বাপ-দাদার এ পেশা ছেড়ে অন্য পেশায় যেতেও পারছিনা। এমনিতেই নদীতে আগের মত মাছ নেই, মাছের আকার ও আগের তুলনায় ছোট। আবার, জ্বালানী তেলের দাম বাড়ায় আমরা অনেকটা অসহায়। অন্য কোন কাজ না শেখায় বিকল্প পেশাতেও যেতে পারছি না। পরিবার-পরিজন নিয়ে কিভাবে চলবো বুঝতে পারছি না।

নিঝুম দ্বীপের নামার বাজার ঘাটের করিম মাঝি জানান, সরকার যদি আমাদের জন্য জ্বালানীর তেলের মূল্যে ভর্তুকির ব্যবস্থা না করে দেয় অনেক জেলে বাধ্য হয়ে পেশা পরিবর্তন করতে হবে। মৎসজীবীদের জন্য বিশেষ ব্যবস্থায় কম দামে জ্বালানী তেল দেয়ার জন্য সংশ্লিষ্টদের প্রতি অনুরোধও জানান তিনি।

সরকার নির্ধারিত মূল্যে যেন জেলেরা তেল ক্রয় করতে পারে সে বিষয়ে তদারকি করে নির্ধারিত মূল্যে জেলেদের তেল পাওয়ার বিষয়টি নিশ্চিত করতে কাজ করবেন বলে জানিয়েছেন হাতিয়া উপজেলা মেরিন ফিশিং কর্মকর্তা আশরাফুল ইসলাম।

শেয়ার