Top

নিয়োগ বানিজ্যের অভিযোগ, প্রধান শিক্ষক বহিস্কার

১০ আগস্ট, ২০২২ ১০:২৭ পূর্বাহ্ণ
নিয়োগ বানিজ্যের অভিযোগ, প্রধান শিক্ষক বহিস্কার
আল-মামুন,জয়পুরহাট প্রতিনিধি :

জয়পুরহাটের কালাই উপজেলার সমশিরা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে নিয়োগ বানিজ্যের অভিযোগ উঠেছে। প্রতিষ্ঠানে অফিস সহায়ক,নিরাপত্তাকর্মী ও আয়া এই তিনটি পদে নিয়োগ দেওয়ার কথা বলে কয়েকজন প্রার্থীর কাছ থেকে প্রায় ৪০লক্ষ টাকা নিয়ে উধাও হওয়ার খবর পাওয়া গেছে স্কুলের প্রধান শিক্ষক সোহানুর রহমানের বিরুদ্ধে। ইতিমধ্যে প্রতিষ্ঠানে উপস্থিত না থাকায় তাকে সাময়িক বহিস্কারও করা হয়েছে। এমন পরিস্থিতিতে ওই প্রতিষ্ঠানের সভাপতি, শিক্ষক ও এলাকাবসীদের মধ্যে চরম ক্ষোভ বিরাজ করছে।

সমশিরা বালাখুর গ্রামের তরিকুল ইসলাম বানিজ্য প্রতিদিনকে জানান, তিনি ওই স্কুলের নিরাপত্তাকর্মী পদের জন্য স্কুলের প্রধান শিক্ষক সোহানুর রহমান সোহানকে ৫লাখ টাকা দেন, তারপর পরীক্ষা নিয়ে সেদিন রেজাল্ট না দিয়ে দুদিন পর তার কাছ থেকে আরও লাখ টাকার দাবি করেন, তখন সে টাকা দিতে না পাড়ায় তাকে আর পাশ করে দেওয়া হয়নি বলে অভিযোগ তুলছেন তিনি।

সমশিরা গ্রামের লিটন রানা বানিজ্য প্রতিদিনকে জানান, তিনি তার স্ত্রীর জন্য আয়া পদে নিয়োগের জন্য প্রধান শিক্ষককে কয়েক লাক টাকা দেন তারপরও তার চেয়ে অন্য প্রার্থীর কাছ থেকে বেশি টাকা নিয়ে নিয়োগ দিয়েছেন বলে অভিযোগ তুলছেন প্রধান শিক্ষককের বিরুদ্ধে।

স্কুলের ম্যানেজিং কমিটির দুজন সদস্য লিমন চৌধুরী ও নাহিদ চৌধুরী বানিজ্য প্রতিদিনকে জানান, এই প্রধান শিক্ষক এর আগেও স্কুলের পুরাতন টিন বিক্রি ও কম্পিউটারের পিসি বিক্রি করে টাকা মেরে দিয়েছে। আবার গত ১৮ তারিখে নিয়োগ দেওয়ার কথা বলে আমাদের এলাকা ও বিভিন্ন এলাকা থেকে ছয়/সাতজন প্রার্থীর কাছ থেকে নিয়োগ দেওয়ার কথা বলে প্রায় ৪০ লাখ টাকা নিয়ে সে এখন পালাতক রয়েছে। সেদিনের পর থেকে সে আর স্কুলে আসছেন না।

স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক জাহাঙ্গীর আলম ও সহকারী শিক্ষক আকমল হোসেন বানিজ্য প্রতিদিনকে জানান, ১৮ তারিখের নিয়োগের পর থেকে প্রধান শিক্ষক আর স্কুলে আসতেছেন না। তারা বলেন, আমরা শুনতে পাচ্ছি বিভিন্ন এলাকা থেকে চাকুরী দেওয়ার কথা বলে প্রধান শিক্ষক টাকা নিয়েছেন। সেই টাকা নেওয়ার জন্য প্রত্যেকদিন স্কুলে এসে তারা প্রধান শিক্ষকের খোজ নিচ্ছেন, কিন্তু প্রধান শিক্ষক সেই ১৮ তারিখ থেকে একন পযন্ত অনুপস্থিত রয়েছে।

স্কুল পরিচালনা কমিটির সভাপতি আব্দুল কাদের বানিজ্য প্রতিদিনকে জানান, নিয়োগের পর থেকে আমরা তার কোন খোজ পাচ্ছিনা, আবার এলাকার মানুষের কাছ থেকে টাকা নিয়েছে নিয়োগের কথা বলে, এখন তারা প্রতিষ্ঠানে আসছে এতে আমাদের প্রতিষ্ঠানের সুনাম ক্ষুন্ন হচ্ছে। ইতি মধ্যে তিনি ১৮ তারিখ থেকে এখন পযন্ত স্কুলে অনুপস্থিত থাকায় তাকে তিনটি শোকজ নোটিশ পাঠানো হয়েছে, তারও কোন জবাব না পাওয়ায় তাকে সাময়িক বহিস্কার করা হয়েছে।সেই সাথে বহিস্কার আদেশের বিষয়টি উপজেলা ও জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বরাবার পাঠানোও হয়েছে।

অভিযোগের বিষয়ে প্রধান শিক্ষক বানিজ্য প্রতিদিনকে জানান,আমার বিরুদ্ধে যে অভিযোগ গুলো করা হচ্ছে তা সত্য নয়, বরং সভাপতির মনমতো প্রার্থী না নেওয়ায় আমার নামে তারা এই মিথ্যারোপ করছে। আমি কারর কাছ থেকে টাকা নেই নি। শুধু তরিকুল নামের এক প্রার্থীর কাছ থেকে বোড খরচের কিছু টাকা নিয়েছি। স্কুলে অনুপস্থিতির কথা জানতে চাইলে তিনি জানান, আমাকে ভয়ভীতি দেখানো হচ্ছে তাই আমি স্কুলে যাচ্ছি না।

কালাই উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কাজী মনোয়রুল হাসান বানিজ্য প্রতিদিনকে জানান, নিয়োগ দিয়ে টাকা নেওয়ার বিষয়টি আমি জানিনা তবে ১৮ তারিখে যে নিয়োগ পরীক্ষা হয়েছিলো সেখানে আমি উপস্থিত ছিলাম, পরে জানতে পারি যে, ওই স্কুলের সভাপতির সাথে প্রধান শিক্ষকের সমন্বয় হয়নি। তিনি আরও জানান, স্কুলের সকল বিষয় সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা সভাপতিদেরই রয়েছে। তবে প্রধান শিক্ষক অনুপস্থিত না থাকায় তাকে সাময়িক বহিস্কার করা হয়েছে সে বিষয়ে একটি চিঠি পেয়েছি।

শেয়ার