Top

ঠাকুরগাঁওয়ে সার সিন্ডিকেটের কারণে দিশেহারা কৃষক

১৩ আগস্ট, ২০২২ ৪:০৯ অপরাহ্ণ
ঠাকুরগাঁওয়ে সার সিন্ডিকেটের কারণে দিশেহারা কৃষক
ঠাকুরগাঁও প্রতিনিধি :

চলতি আমন মৌসুমের শুরুতেই ঠাকুরগাঁও জেলা সদর সহ ৫ টি উপজেলায় রাসায়নিক সারের দাম অস্বাভাবিক বাড়িয়ে দিয়েছে অসাধু সার ব্যবসায়ীরা। সিন্ডিকেটের কারণে কৃষকদের বেশি দামে কিনতে হচ্ছে সার।

ঠাকুরগাঁও সদর, বালিয়াডাঙ্গী, রাণীশকৈল, হরিপুর ও পীরগঞ্জ উপজেলার আমন চাষিরা সার কিনতে গিয়ে দিশেহারা হয়ে পড়েছেন। কোন কোন ক্ষেত্রে স্থানীয় প্রশাসন দাম নিয়ন্ত্রণে পদক্ষেপ নিলেও সারের দাম নিয়ন্ত্রণ করতে পারছেননা। ঠাকুরগাঁও জেলার ৫ টি উপজেলার সর্বত্র ব্যবসায়ীদের সিন্ডিকেটের কারণে সারের দাম ব্যাপকহারে বেড়ে গেছে। ফলে ভরা আমন মৌসুমে কৃষকরা সার কিনতে গিয়ে দিশেহারা হয়ে পড়েছেন। কৃষক বলছেন, খোলাবাজারে সারের এমন লাগামহীন দাম বাড়ার পরও এখনো কোনো ব্যবস্থা নেয়নি স্থানীয় কর্তৃপক্ষ। যার কারণে বিক্রয়ের রশিদ ছাড়াই ইচ্ছেমতো সারের দাম নিচ্ছে অসাধু ব্যবসায়ীরা ।

বালিয়াডাঙ্গী উপজেলায় সার সঙ্কটের অজুহাত দিয়ে সরকারের নির্ধারিত মূল্যের চেয়ে অধিক হারে বিভিন্ন ধরনের সার বিক্রি করছে বলে অভিযোগ উঠেছে। এতে কৃষক সার কিনতে হিমশিম খাচ্ছে। বালিয়াডাঙ্গী উপজেলার কালমেঘ হাট, কুশলডাঙ্গী হাট, লাহিড়ী হাট, মোড়লহাট, পাড়িয়া হাট, আমজানখোর রত্নাই স্কুলের হাট, বাদামবাড়ি হাট, হলদিবাড়ি হাট, খোঁচাবাড়ি, লোহাগাড়া হাট, হরিণমারী হাট সহ বিভিন্ন হাট-বাজারে সরকার নির্ধারিত দামকে তোয়াক্কা না করে এক শ্রেণির অসাধু সার ব্যবসায়ী চড়া দামে সার বিক্রি করছে। ইউরিয়া প্রতি বস্তা সরকারিভাবে ১১০০ টাকা করে বিক্রি করার কথা থাকলেও ব্যবসায়ীরা বিক্রি করছে ১২০০-১৩০০ টাকায়। টিএসপি বিক্রি করার কথা ১,১০০ টাকায় কিন্তু বিক্রি করছে ১,২৫০ টাকা থেকে ১,৪০০ টাকায়, এমওপি ৭৫০ টাকার স্থলে ১০০০ থেকে ১৩০০ টাকায়, ডিএপি ৮০০ টাকার স্থলে ৯০০ থেকে ১,০০০ টাকায়।

বালিয়াডাঙ্গী উপজেলায় সরকারিভাবে সার বিক্রি করার জন্য বিসিআইসির ডিলার ৮ জন এবং বিএডিসির ডিলার ২৫ জন। এসব ডিলার সরকারিভাবে সার পেলেও তারা কোনো কৃষকের কাছে সরকারি দামে সার বিক্রি করেন না বলে অভিযোগ উঠেছে। বেশি দামে সার বিক্রি করে কিন্তু কোন রশিদ দেয়না ব্যবসায়ীরা। বেশির ভাগ সারের দোকানে কোনো মূল্যে তালিকাও টাঙানো হয় না।

এ বিষয়ে বালিয়াডাঙ্গী উপজেলা কৃষি কর্মকর্তা সুবোধ চন্দ্র রায় জানান, তার জানা মতে বালিয়াডাঙ্গী উপজেলা শহরে কেউ সারের দাম বেশি নিচ্ছে না। যদি কেউ নেয় তাহলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

এ ছাড়া পরিবহন খরচ বৃদ্ধির অজুহাতে সব ধরনের রাসায়নিক (নন ইউরিয়া) সারের মূল্য বৃদ্ধি পেয়েছে। মেসার্স কবির এন্টার প্রাইজ ডিলার সাথে কথা বলা হলে তিনি জানান, বাজারে রাসায়নিক সারের কোনো সঙ্কট নেই। কিন্তু মূল্য আগের চেয়ে বৃদ্ধি পাওয়ায় সার ক্রয় করতে এসে প্রায় কৃষকই ক্ষোভ প্রকাশ করছেন।

বাজারে সঠিক মূল্যে সার বিক্রি করা হচ্ছে কিনা তা যাচাই করতে কৃষি বিভাগের কোন তদারকি নেই বলে জানিয়েছেন ভুক্তভোগীরা। কৃষকদের অভিযোগ,খুচরা বিক্রেতারা তাদের কাছ থেকে সারের দাম বেশি নিচ্ছেন। ফলে মানুষ বেশি দামেই সার কিনতে বাধ্য হচ্ছে। এতে করে ফসল উৎপাদন খরচ বৃদ্ধি পাচ্ছে। তারা বলেন, সার ডিলার ও খুচরা সার বিক্রেতারা তাদের দোকানে লোক দেখানোর জন্য মূল্য তালিকা টাঙিয়ে রেখেছেন। কিন্তু সেই দামে কেউ সার বিক্রি করছেন না। তবে বালিয়াডাঙ্গী উপজেলা কৃষি কর্মকর্তা সুবোধ চন্দ্র রায় বলেন, নিয়মিত বাজার তদারকি করা হচ্ছে। তবে বাজারে সারের সঙ্কট নেই বলে মনে করেন এই কর্মকর্তা।

শেয়ার