Top

পীরগঞ্জে বিষমুক্ত নিরাপদ সবজি চাষ বাড়ছে

১৩ আগস্ট, ২০২২ ৬:২৭ অপরাহ্ণ
পীরগঞ্জে বিষমুক্ত নিরাপদ সবজি চাষ বাড়ছে
ঠাকুরগাঁও প্রতিনিধি :

কীটনাশক ও রাসায়নিক সার দিয়ে উৎপাদিত সবজি খেয়ে মানুষ যখন স্বাস্থ্য ঝুঁকি নিয়ে উদ্বিগ্ন, তখন ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ উপজেলার সেনুয়া বাঁশবাড়ি গ্রামের কৃষকদের কাছ থেকে কীটনাশক ও রাসায়নিক সার প্রয়োগ ছাড়াই বিষমুক্ত ও নিরাপদ সবজি চাষে আগ্রহ বেড়েছে।

সেনুয়া বাশঁবাড়ি গ্রামে ক্ষেত পরিচর্যারত কৃষক আব্দুল হক, একরামুল, মিজানুর, রফিকুল, পয়গাম, হানিফ, নয়ন, মোসলেম, সিরাজুল, মনসুর, দবিরুল, কাশেম আলী জানান, উপজেলা কৃষি অফিসের কর্মকর্তাদের পরামর্শ মত ৮ মাস আগে গ্রামের প্রায় ৩০ জন কৃষক বিষমুক্ত নিরাপদ সবজি চাষ শুরু করেন। এ জন্য কৃষি বিভাগ থেকে কৃষকদের প্রশিক্ষণ প্রদান ছাড়াও ৩০ কেজি বোর্দো মিক্সচার, ১৫০ পিচ ফেরোমন ফাঁদ ও ৫০০ পিচ হলুদ বোতল ফাঁদ বিনামূল্যে প্রদান করা হয়।

উপসহকারী কৃষি কর্মকর্তা জয়নাল আবেদীন জানান, ক্ষতিকর পোকা দমনে কীটনাশকের পরিবর্তে ‘সেক্স ফেরোমন’ ফাঁদ ও ‘পোড়া মবিল’ লাগানো হলুদ বোতল ফাঁদ ক্ষেতে স্থাপন করা হয়। ফেরোমনের বিশেষ গন্ধে আকৃষ্ট হয়ে কীট-পতঙ্গ ফাঁদে ঝাঁপ দেয় এবং সাবান মিশ্রিত পানিতে পড়ে মারা যায়। একই ভাবে হলুদ বোতলে মাখানো পোড়া মবিল গায়ে লেগে ক্ষেতের কীট-পতঙ্গ মারা যায়। বোর্দো মিক্সচার ছত্রাক দমনে কাজ করে। বিষমুক্ত সবজি উৎপাদনের জন্য রাসায়নিক সারের বদলে জৈবসার ব্যবহার করা হয়। এ পদ্ধতিতে সবজির উৎপাদন সন্তোষজনক ও লাভজনক হওয়ায় এবং স্থানীয় আড়তদার ও পাইকাররা ক্ষেত থেকেই ফসল তুলে নিয়ে যাওয়ায় বিষমুক্ত সবজি চাষে এ গ্রামের কৃষকদের আগ্রহ দিন দিন বাড়ছে। বর্তমানে এ গ্রামে বিষমুক্ত সবজি চাষীর সংখ্যা শতাধিক।

এ দিকে সেনুয়া চৌরাস্তায় অবস্থিত বিভিন্ন আড়ত হতে প্রতিদিন ২০ থেকে ২২ টন করলা, ১৫ থেকে ১৬ হাজার পিচ লাউ ও ৭ থেকে ৮ টন চিচিংগা ট্রাকে করে পাঠানো হচ্ছে রাজধানী ঢাকা সহ বিভিন্ন স্থানে। আড়তদার খগেন্দ্র নাথ শীল, পরিজ উদ্দীন, আসাদ, সাহিনুর, দুলাল প্রমুখের আড়ত ঘুরে এ তথ্য জানা গেছে।

পীরগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা রাজেন্দ্র নাথ রায় সেনুয়া গ্রামে এবার ১৫ হেক্টর জমিতে বিষমুক্ত সবজি চাষের কথা উল্লেখ করে জানান, কিছু কীটনাশক ক্ষেতে ব্যবহারের এক সপ্তাহ পর ফসল তুলতে হয়। কিন্তু অনেক চাষি টাকার প্রয়োজনে কীটনাশক প্রয়োগের পরদিন থেকেই সবজি তুলে বাজারজাত করেন যা মানবদেহে দীর্ঘমেয়াদী প্রতিক্রিয়া সৃষ্টি করে। বিষযুক্ত খাদ্যগ্রহণের ফলে মানুষ আক্রান্ত হচ্ছে বিভিন্ন জটিল রোগে। তাই কৃষি অফিসের ‘ইনোভেটিভ” উদ্যোগ হিসেবে বিষমুক্ত নিরাপদ সবজি চাষে সেনুয়া বাঁশবাড়ি গ্রামের কৃষকদের আগ্রহী করে তোলার প্রচেষ্টা চলছে। এতে দিন দিন কৃষকদের আগ্রহ বাড়ছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ঠাকুরগাঁও উপ-পরিচালক আবু হোসেন জানান, চাষীদের বিষমুক্ত নিরাপদ সবজি উৎপাদনের লক্ষে আট মাস পূর্বে প্রশিক্ষণ প্রদান ও উপকরণ বিতরণের দিন পীরগঞ্জ উপজেলার সেনুয়া বাশঁবাড়ি গ্রামকে বিষমুক্ত নিরাপদ সবজি উৎপাদন গ্রাম হিসেবে তালিকা ভুক্ত করা হয়েছে।

শেয়ার