Top

কুমিল্লাবাসীর গলার কাঁটা শাসনগাছা ও চকবাজার বাস টার্মিনাল

২৩ জানুয়ারি, ২০২১ ১২:১০ অপরাহ্ণ
কুমিল্লাবাসীর গলার কাঁটা শাসনগাছা ও চকবাজার বাস টার্মিনাল
আবু সুফিয়ান রাসেল :

কুমিল্লার তিনটি বাস টার্মিনাল যানজটের কারণে নগরীর মানুষের গলার কাঁটা হয়ে উঠেছে। এক যুগ আগে কেন্দ্রীয় বাস টার্মিনাল স্থানান্তর করা হলেও শাসনগাছা ও চকবাজার বাস টার্মিনাল স্থানান্তরের দাবি কুমিল্লাবাসীর দীর্ঘ দিনের।

শাসনগাছা ফ্লাইওভারের উপর দিয়ে নগরীর মানুষ ব্যক্তিগত গাড়ি দিয়ে দ্রুত যাতায়াত করতে পারলেও ভোগান্তিতে পড়ছেন নিচ দিয়ে যাতায়াত করা মানুষ।

ফ্লাইওভারের কারণে নিচের সড়ক সরু হয়ে গেছে। সরু চলতে গিয়ে শাসনগাছা টার্মিনালের বাস যানজটে পড়ছে। এতে চরম দুর্ভোগে পড়ছেন ঢাকা, সিলেট, ব্রাহ্মণবাড়িয়া, দেবিদ্বার, মুরাদনগর, দাউদকান্দি ও বুড়িচং সড়কের চলাচল করা যাত্রীরা। সূত্র মতে, ২০০৮ সালে নগরীর টমচম ব্রিজ থেকে জাঙ্গালিয়া এলাকায় কুমিল্লা কেন্দ্রীয় বাস টার্মিনাল স্থানান্তর করা হয়।

প্রায় দুই যুগ ধরে নগরীর শাসনগাছা ও চকবাজার বাস টার্মিনাল নগরীর গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে। স্থানীয়রা অভিযোগ করেন, চকবাজার বাস টার্মিনালের কারণে নগরীর পূর্বাঞ্চল যানজটে স্থবির হয়ে পড়ে। এখানে সড়কে বাস রেখে যাত্রী উঠানোর কারণে যানজট বাড়ছে। এটি আরো পূর্ব দিকে বালুতুপা স্থানান্তরের দাবি উঠেছে। এ রুটে যাতায়াত করেন ফেনী, চৌদ্দগ্রাম ও চট্টগ্রাম রুটের যাত্রীরা।

এদিকে টমছম ব্রিজ থেকে এক দশক আগে বাস টার্মিনাল সরিয়ে জাঙ্গালিয়া নেয়া হয়। তবে জাঙ্গালিয়া টার্মিনালের জায়গা কম ও সড়কে বাস পার্কিংয়ের কারণে অচল হয়ে পড়ে নগরীর দক্ষিণাঞ্চল। এ রুটে যাতায়াত করেন নোয়াখালী, লক্ষীপুর, চাঁদপুর, চট্টগ্রাম, কক্সবাজার, লাকসাম, বরুড়া ও নাঙ্গলকোট উপজেলার যাত্রীরা।

কুমিল্লা মোটর এসোসিয়েশনের (বাস মালিক সমিতি) সভাপতি জামিল আহমেদ খন্দকার বাণিজ্য প্রতিদিনকে জানান, শাসনগাছা টার্মিনাল মাঠটিতে খানাখন্দ, ফ্লাইওভারের পাশের সরু সড়ক দিয়ে বাস চলাচলে দীর্ঘ সময় লাগে। শাসনগাছা টার্মিনাল সরিয়ে প্রশস্ত স্থানে নেয়া হলে যাত্রী ও পরিবহন সংশ্লিষ্টরা উপকৃত হবে।

কুমিল্লার ট্রাফিক ইন্সপেক্টর মো.এমদাদুল হক বাণিজ্য প্রতিদিনকে বলেন, সবার সচেতনতা প্রয়োজন। যানজট নিরসনে ট্রাফিক পুলিশ একা কিছু করতে পারবে না। সড়কে বাস পার্কিং, সড়কে বাস রেখে যাত্রী উঠানামা বন্ধ করতে হবে। নতুবা বাস টার্মিনাল সরিয়েও লাভ হবে না।

এ বিষয়ে সিটি করপোরেশনের মেয়র মনিরুল হক সাক্কু বাণিজ্য প্রতিদিনকে বলেন, যানজট নিরসনে শাসনগাছা বাস টার্মিনাল মহাসড়ক সংলগ্ন মিয়ামী রেস্টুরেন্টের পাশে নেয়া হবে। চকবাজার বাস টার্মিনালের বিষয়েও আমরা চিন্তা করেছি। এখনও চূড়ান্ত কিছু বলা যাচ্ছে না। জাঙ্গালিয়া বাস টার্মিনালের পেছনে আরো জমি অধিগ্রহণ করা হবে। পদুয়ার বাজার সংলগ্ন এলাকায় ট্রাক টার্মিনাল স্থাপনের পরিকল্পনা রয়েছে।

শেয়ার