Top

গ্যারেজে সেনাদের ঘুমানোর ছবি ভাইরাল, বাইডেনের ক্ষমা প্রার্থনা

২৩ জানুয়ারি, ২০২১ ১:৪১ অপরাহ্ণ
গ্যারেজে সেনাদের ঘুমানোর ছবি ভাইরাল, বাইডেনের ক্ষমা প্রার্থনা

ক্যাপিটল হিলের কাছে একটি আন্ডারগ্রাউন্ড পার্কিং গ্যারেজে ন্যাশনাল গার্ডের সেনাদের ঘুমানোর দৃশ্য ভাইরাল হওয়ার পর সমালোচনার মুখে পরেছেন সদ্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়া জো বাইডেন। এর প্রেক্ষিতে তিনি গতকাল শুক্রবার ক্ষমা চেয়েছেন।

দেশটির বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় শুক্রবার ন্যাশনাল গার্ড ব্যুরোর প্রধানকে ডেকে ক্ষমা চান প্রেসিডেন্ট।

এদিকে সেনাদের সঙ্গে দেখা করে তাদের ধন্যবাদ জানিয়েছেন ফার্স্ট লেডি জিল বাইডেন। উপহার হিসেবে তাদের বিস্কিট খেতে দেন তিনি।

সেনাদের উদ্দেশে জিল বলেন, ‘আমাকে ও আমার পরিবারকে নিরাপদ রাখায় আপনাদের সবাইকে ধন্যবাদ জানাতে আজ এখানে এসেছি।’

৬ জানুয়ারি ক্যাপিটল হিলে হামলা ও ভাঙচুর চালায় ট্রাম্পের সমর্থকেরা। ২০ জানুয়ারি বাইডেনের অভিষেক অনুষ্ঠানকে ঘিরে আরও সহিংসতার আশঙ্কায় ২৫ হাজারের বেশি ন্যাশনাল গার্ড সদস্যকে রাজধানী ওয়াশিংটন ডিসিতে মোতায়েন করা হয়।

আন্ডারগ্রাউন্ড পার্কিং গ্যারেজে সেনাদের ঘুমানোর ছবি বৃহস্পতিবার ভাইরাল হয়। ছবিতে দেখা যায়, সেনারা গাদাগাদি করে শুয়ে ঘুমাচ্ছে। এতে করোনাভাইরাসের সংক্রমণ হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন অনেকে।

নাম প্রকাশে অনিচ্ছুক যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে জানান, মোতায়েন করা ১০০ থেকে ২০০ সেনাদের করোনা হয়েছিল।

সেনাদের গ্যারেজে ঘুমানোর ব্যবস্থা করা হয়েছে দেখে অনলাইনে ক্ষোভ জানিয়েছেন সিনেটের একাধিক সদস্যসহ রাজনীতিকেরা। এদের মধ্যে কয়েক জন তাদের কার্যালয়ে সেনাদের বিশ্রাম নিতেও বলেন।

সিনেটর টিম স্কট টুইটারে বলেন, ‘ক্যাপিটল হিল ও গণতন্ত্র সুরক্ষায় নিয়োজিত আমাদের সেনারা সর্বোচ্চ সম্মান ও শ্রদ্ধার দাবিদার। সেনাদের এভাবে অবস্থান বিবেকবর্জিত ও অনিরাপদ। ন্যাশনাল গার্ডের নারী ও পুরুষ সদস্যদের আন্ডারগ্রাউন্ড পার্কিং গ্যারেজে রাখার সিদ্ধান্ত যারা নিয়েছেন, তাদের অবশ্যই এর জবাব দিতে হবে।’

শেয়ার