Top

আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে গুলি, গুলিবিদ্ধ মেম্বার, চেয়ারম্যান গ্রেপ্তার

১৮ আগস্ট, ২০২২ ৬:২৬ অপরাহ্ণ
আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে গুলি, গুলিবিদ্ধ মেম্বার, চেয়ারম্যান গ্রেপ্তার
কুষ্টিয়া প্রতিনিধি :

কুষ্টিয়ার খোকসায় পূর্ব শত্রুতা ও এলাকায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে প্রতিপক্ষের হামলায় হায়দার আলী নামে এক ইউপি সদস্য গুলিবিদ্ধ হয়েছে। বুধবার (১৭ আগস্ট) রাত ১০টার দিকে দেবিনগর সাবেক ইউপি চেয়ারম্যান আনিচুর রহমান বাবলু বাড়ির সামনে এ ঘটনা ঘটে।

এঘটনায় আহত হয়েছেন কয়েকজন। জড়িত সাবেক ইউপি চেয়ারম্যান আনিচুর রহমান বাবলুকে গ্রেপ্তার করেছে পুলিশ। বিষয়টি নিশ্চিত করেছেন খোকসা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সৈয়দ আশিকুর রহমান।

গুলিবিদ্ধ হয়ে আহত হয়েছেন ওসমানপুর ইউনিয়নের এক নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য হায়দার আলী (৫৫)। তিনি শ্রীপুর গ্রামের মৃত ছলিম মন্ডলের ছেলে। মারপিটে আহত আব্দুর রশিদ (৪৫) দেবিনগর গ্রামের নাদের হোসেন মিয়ার ছেলে।

গ্রেপ্তার আনিচুর রহমান বাবলু দেবিনগর গ্রামের আনোয়ার বিশ্বাসের ছেলে। তিনি ওসমানপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান।

গুলিবিদ্ধ হায়দার আলীকে খোকসা উপজেলা স্বাস্থ কমপ্লেক্স হাসপাতালে নিয়ে গেলে দায়িত্বরত চিকিৎসক তাকে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে রিফার্ড করেন। হায়দারকে রাত আড়াইটার দিকে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। আহত রশিদও একই হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

আর আহত রশিদকে কুমারখালী স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতাল থেকে বৃহস্পতিবার দুপুরে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে রিফার্ড করা হয়। তারা দুজন হাসপাতালে ভর্তি হন

জানা গেছে, ১৭ আগস্টের জর্জ এমপির সমাবেশে যুক্ত হওয়ার জন্য ইউপি সদস্য হায়দার আলী ও স্থানীয় আওয়ামী লীগের নেতারা তাদের এলাকার লোকজনদের সাথে কথা বলছিলেন মঙ্গলবার। এদিন সাবেক ইউপি চেয়ারম্যান আনিচুর রহমান বাবলু ও তার লোকজন এলাকাবাসীকে হুমকি দেয় এবং সমাবেশে যুক্ত না হওয়ার জন্য বলে এবং গেলে দেখে নেয়ার হুমকি দেয়। এসময় খোকসা উপজেলা আওয়ামী লীগের সভাপতি বাবুল আক্তার ও আওয়ামী লীগ নেতা কর্মীদের গালিগালাজ করেন। এনিয়ে দু’পক্ষের মধ্যে বাকবিতণ্ডা হয়।

এরই জের ধরে বুধবার রাত ১০টার দিকে বাবলের নেতৃত্বে আনিস, ফারুক, পাপ্পু, সামিরুল, মিজান, আলিম, হানিফ, আলাই, হাবিবুল সহ ১৫ জন ইউপি সদস্য হায়দার আলীকে গুলি করে। স্থানীয়রা দ্রুত তাকে উদ্ধার করে খোকসা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালে নিয়ে গেলে দায়িত্বরত চিকিৎসক তাকে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে রিফার্ড করেন। তিনি বর্তমানে সেখানে চিকিৎসাধীন রয়েছেন।

আহত হায়দার আলীর স্বজন রাজু আহমেদ বলেন, বাবলু ও তার সন্ত্রাসী বাহিনীর লোকজন হায়দার মেম্বারকে গুলি করে হত্যার চেষ্টা করে। সে গুরুতর আহত অবস্থায় হাসপাতালে ভর্তি রয়েছেন। এঘটনায় হায়দার আলীর সমর্থন রশিদ আহত হয়েছেন। তাকে মারপিট করা হয়েছে। সেও হাসপাতালে ভর্তি আছে।

আহত হায়দার মেম্বার বলেন, সাবেক ইউপি চেয়ারম্যান বাবলের নেতৃত্বে আনিস, ফারুক, পাপ্পু, সামিরুল, মিজান, আলিম, হানিফ, আলাই, হাবিবুল সহ ১৫ জন আমাকে গুলি করে। ২০০৫ সালে ১৭ আগষ্ট সারাদেশে বিএনপি জামাতের মদদপিষ্ঠ নিষিদ্ধ জঙ্গী সংগঠন জেএমবি কর্তৃক একযোগে ঘৃণ্য ও নারকীয় হামলার প্রতিবাদে খোকসার বিক্ষোভ মিছিল ও সমাবেশে যাওয়ার কারণে আমাকে তারা গুলি করে। তাদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি।

তিনি আরও বলেন, আমি কুষ্টিয়া ৪ আসনের সংসদ সদস্য ব্যারিষ্টার সেলিম আলতাফ জর্জ এমপির লোক আর বাবলু খোকসার মেয়র ও আওয়ামী লীগ নেতা আতিকুল রহমান তারেকের লোক। তারা এমপির বিরোধিতা করে। আমি এমপির লোক, এমপির সমাবেশে যাওয়ার কারণে আমাকে গুলি করা হয়।

স্থানীয়রা বলেন, সাবেক ইউপি চেয়ারম্যান বাবলু ও বর্তমান ইউপি সদস্য হায়দার দুজনেই আওয়ামী লীগের রাজনীতি করে। আধিপত্য বিস্তার নিয়ে দীর্ঘদিন ধরে তাদের বিরোধ চলে আসছিল। তাদের দ্বন্দ্বের জেরে কিছুদিন পরপরই এই গ্রামে হামলা-সংঘর্ষের ঘটনা ঘটে। আধিপত্য বিস্তার ও পূর্ব শত্রুতার জেরে এ ঘটনা ঘটে। আমরা এলাকায় শান্তি চাই।

এবিষয়ে উপজেলা আওয়ামী লীগের সভাপতি বাবুল আক্তার বলেন, সমাবেশ শেষে আমাদের সমর্থকরা রাতে বাড়ি ফিরছিল। এসময় সাবেক চেয়ারম্যান আনিসুর রহমান ও তার লোকজন হামলা চালায় গুলি করে। আমাদের একজন গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন আছেন। মারপিট করে কয়েকজনকে আহত করেছে তারা। এছাড়াও কয়েকটি বাড়িতে ভাংচুর করা হয়েছে। থানায় মামলা করেছি।

উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তারিকুল ইসলাম তারেক বলেন, ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনিসুর রহমানের বাড়িতে অতর্কিত হামলা ও গুলি চালায় প্রতিপক্ষরা। এতে তার বাড়ির কেয়ারটেকার গুলিবিদ্ধ হয়ে হাসাপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

ঘটনার সত্যতা নিশ্চিত করে খোকসা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সৈয়দ আশিকুর রহমান বলেন, আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে গোলাগুলি, ঘরবাড়ি ভাংচুর ও মারপিটের ঘটনা ঘটেছে। এ ঘটনায় আহত হয়েছে কয়েকজন। একটি মামলা দায়ের করা হয়েছে।
এঘটনায় ওসমানপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান গ্রেফতার আনিচুর রহমান বাবলুকে গ্রেফতার করা হয়েছে। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক এবং ওই এলাকায় পুলিশ মোতায়েন করা হয়েছে।

কুষ্টিয়া জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) আশরাফুল আলম বলেন, গুলিবিদ্ধ হয়ে একজন এবং মারপিটে আহত হয়ে আরেকজন চিকিৎসাধীন আছে।

শেয়ার