Top

শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষ্যে বগুড়ায় মঙ্গল শোভাযাত্রা

১৯ আগস্ট, ২০২২ ১:৫১ অপরাহ্ণ
শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষ্যে বগুড়ায় মঙ্গল শোভাযাত্রা
বগুড়া প্রতিনিধি :

বগুড়ায় নানা আয়োজনে শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উৎসব পালিত হয়েছে। শুক্রবার সকালে এ উপলক্ষ্যে জেলা প্রশাসন ও হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট বগুড়া জেলা কার্যালয়ের আয়োজনে জিলা স্কুল থেকে মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক পদক্ষিণ করে আবার জিলা স্কুল মাঠে এসে শেষ হয়। শোভাযাত্রায় বগুড়া সদর ও পৌর এলাকার কয়েক হাজার সনাতন ধর্মাবলম্বী অংশগ্রহণ করেন।

পরে শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষ্যে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) উজ্জ্বল কুমার ঘোষ, জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সমর কুমার পাল, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ বগুড়া জেলা শাখার সভাপতি সাগর কুমার রায়, দৈনিক করতোয়ার বার্তা সম্পাদক প্রদীপ ভট্টাচার্য শংকর, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ বগুড়া জেলা শাখার সাধারণ সমাপদক নির্মল কুমার রায়, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ বগুড়া জেলা শাখার সভাপতি ডাঃ এন সি বাড়ই, সাধারণ সম্পাদক নিরঞ্জন সিংহ, কাউন্সিলর তরুন কুমার চক্রবর্তী, বগুড়া পৌর পূজা উদযাপন পরিষদের সভাপতি পরিমল প্রসাদ রাজ, সাধারণ সম্পাদক ডা: সুজিত কুমার তালুকদার ও সাংগঠনিক সম্পাদক শেখর রায়।

হিন্দু ধর্মাবলম্বীদের বিশ্বাস অনুসারে, পাঁচ হাজার বছর আগে পাশবিক শক্তি যখন ন্যায়, নীতি, সত্য ও সুন্দরকে গ্রাস করতে উদ্যত হয় তখন সেই অশুভ শক্তিকে দমন করে কল্যাণ ও ন্যায় প্রতিষ্ঠার জন্য অবতার হিসেবে শ্রীকৃষ্ণের আবির্ভাব ঘটে। দুষ্টের দমন ও শিষ্টের পালনের জন্য যুগে যুগে ভগবান মানুষের মধ্যে অবতীর্ণ হন এবং সত্য ও সুন্দরকে প্রতিষ্ঠা করেন।

 

হিন্দু পঞ্জিকা মতে, ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে যখন রোহিণী নক্ষত্রের প্রাধান্য হয় তখন জন্মাষ্টমী পালিত হয়। উৎসবটি গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুসারে প্রতিবছর মধ্য আগস্ট থেকে মধ্য সেপ্টেম্বরের মধ্যে কোনো এক সময়ে পড়ে।

শেয়ার