Top

তুচ্ছ ঘটনায় কেটে দেওয়া হয়েছে দেড়শতাধিক পেঁপে গাছ ,যুবকের স্বপ্ন ভঙ্গ!

২০ আগস্ট, ২০২২ ৭:২৪ অপরাহ্ণ
তুচ্ছ ঘটনায় কেটে দেওয়া হয়েছে দেড়শতাধিক পেঁপে গাছ ,যুবকের স্বপ্ন ভঙ্গ!
হাসান সিকদার, টাঙ্গাইল প্রতিনিধি :

সবজি বাগানে ছাগল যাওয়ার ঘটনাকে কেন্দ্র করে বাঁধা দেওয়ায় ক্ষিপ্ত হয়ে প্রায় দেড় শতাধিক পেঁপে গাছ কেটে ফেলেছেন ছাগল মালিক শাহিদা বেগম। শুধু তাই নয়, পেঁপে বাগানে সহযোগী ফসল ৬০-৭০টি কলা গাছ উঠিয়ে ফেলছেন ওই নারী। এতে করে কয়েক লাখ টাকার ক্ষয়-ক্ষতি হয়েছে বলে অভিযোগ করেছেন কৃষি উদ্যোক্তা সাগর আকন্দ (২৭) নামে এক যুবক।

শনিবার (২০ আগস্ট) সকালে টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলা পৌর শহরের পশ্চিম ভূঞাপুর এলাকায় এ ঘটনা ঘটে। সাগর আকন্দ লাল মিয়া আকন্দের ছেলে এবং অভিযুক্ত প্রতিবেশী ওই নারী শাহিদা বেগম ইটল তরফদারের স্ত্রী।

এ ঘটনায় ক্ষতিগ্রস্থ কৃষি উদ্যোক্তা সাগর আকন্দ বলেন, প্রতিবেশী ওই নারীর ছাগল প্রায়ই সবজি বাগানে প্রবেশ করতো এবং বিভিন্ন গাছের চারা খেয়ে ফেলতো। এ নিয়ে তাকে একাধিকবার জানানো হয়। কিন্তু সে ক্ষিপ্ত হয়ে সবজি বাগানের পাশেই ছাগল চড়াতো। শনিবার সকালে ছাগল বাগানে প্রবেশ করে এবং বেশ কয়েকটি পেঁপে, কলা গাছ ও বেগুন গাছ নষ্ট করে ফেলে।

তিনি বলেন, পরে ছাগল বাগান থেকে ধরে খরে দেয়ার কথা বলা মাত্রই ওই নারী ক্ষিপ্ত হয়ে আমার চোখের সামনেই পেঁপে ও কলা গাছগুলো কেটে ফেলে এবং বাধা দিতে গেলে আমাকে দা দিয়ে কোপাতে আসে, আমি ভয়ে সরে যাই। পরে আমার ডাক-চিৎকারে স্থানীয় লোকজন এগিয়ে আসলে তিনি পালিয়ে চলে যান।

সাগরের বাবা লাল মিয়া আকন্দ বলেন, আমার ছেলে নারায়ণগঞ্জের একটি জাহাজ কোম্পানিতে চাকরি করতো। করোনাকালে তার চাকরি চলে যায়। পরে বাড়িতে এসে দীর্ঘদিন বেকার ছিল। পরবর্তীতে স্থানীয় মহিলা জনসংস্থা সবজি ব্যাংক থেকে ৬০ হাজার টাকা ওর মা সাজেদা খাতুনের নামে ঋন নিয়ে ২৫ শতাংশ জমি লিজ নিয়ে সবজি বাগান করে। গাছগুলো কেটে ফেলায় ছেলেটি মানুষিক ভাবে ভেঙে পড়েছে। আমি কর্তৃপক্ষের কাছে সুষ্ঠু বিচার চাই।

স্থানীয়রা জানান, কৃষি উদ্যোক্তা ছেলেটির বাবা অটোভ্যান চালক। দরিদ্র পরিবার। করোনাকালে চাকরি হারিয়ে বাড়িতে বেকার হয়ে বসেছিল। ইউটিউবে পেঁপে চাষে অনেকের সাফল্য দেখে অন্যের ২৫ শতাংশ জমি প্রতি বছর ৫ হাজার টাকায় লিজ নিয়ে শাহী জাতের পেঁপে ও স্থানীয় জাতের কলাসহ বিভিন্ন সবজি চাষাবাদ শুরু করে।

আরও জানান, চাকরি না পেয়ে বেকারত্ব থেকে মুক্তি পেতে কৃষি উদ্যোক্তা হন তিনি। সে থেকেই উৎপাদিত সবজি হাট-বাজারে কৃষি পণ্য বিক্রি করে সংসার চালিয়ে আসছিল সাগর। সকালে তার সবজি বাগানে প্রতিবেশী এক নারী ছাগল প্রবেশ করলে সে বাধা দেয়। পরে ওই নারী ক্ষিপ্ত হয়ে ক্ষোভে পেঁপে গাছ কেটে ফেলা ও রোপণ করা কলা গাছ নষ্ট করে ফেলায় একেবারেই নিঃস্ব হয়ে গেল ছেলেটি। এমনট ঘটনাটি দুঃখজনক।

এ বিষয়ে ভূঞাপুর থানা অফিসার ইনচার্জ (ওসি) ফরিদুল ইসলাম জানান, মৌখিকভাবে জানানোর পর ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছিল। বিষয়টির তদন্ত প্রক্রিয়াধীন।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ ড. হুমায়ূন কবির জানান, বিষয়টি শুনেছি। সরেজমিনে গিয়ে প্রশাসনের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

শেয়ার