Top

ফেনীতে ১২৫ পরিবারকে ঘর ও জমি হস্তান্তর

২৩ জানুয়ারি, ২০২১ ৯:২১ অপরাহ্ণ
ফেনীতে ১২৫ পরিবারকে ঘর ও জমি হস্তান্তর
ফেনী প্রতিনিধি :

“মুজিব বর্ষের অঙ্গীকার গৃহহীন থাকবে না কেই আর” এই শ্লোগানকে সামনে রেখে সোনাগাজীর ভুমিহীন ও গৃহহীন জনগোষ্ঠীকে মজিববর্ষে সরকার প্রতিশ্রুত আশ্রয়ণ প্রকল্পের ঘর ও জমি আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করে জেলা প্রশাসন।

শনিবার সকালে ভিডিও কনফারেন্স এর মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার কার্যালয় থেকে মুজিববর্ষে ২১টি জেলার ৩৬ টি উপজেলায় ৪৪টি প্রকল্প গ্রামে ৭৪৩টি ব্যারাক নির্মাণের মাধ্যমে ৩৭১৫ টি পরিবারকে গৃহীত আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে পুনর্বাসন করেন। এর অংশ হিসেবে ফেনী জেলার ৪ টি উপজেলার মোট ১২৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসনের লক্ষে ১২৫টি গৃহ নির্মাণ সম্পন্ন করে কবুলিয়ত দলিল, নামজারি খতিয়ান, ডিসিআর ও ঘর প্রদানের সনদ হস্তান্তর করা হয়েছে।

জেলা প্রশাসক মো. ওয়াহিদুজ্জামান জানান, ফেনীতে ভূমিসহ ঘরপ্রাপ্ত সুবিধাভোগীদের মধ্যে সদর উপজেলায় ৪০টি, সোনাগাজী উপজেলায় ৩৫টি, দাগনভূঞা উপজেলার ৩০টি, ফুলগাজী উপজেলার ২০টিসহ মোট ১২৫টি পরিবার রয়েছে।

এসব পরিবারের কাছে গৃহ নির্মাণ করে কবুলিয়াত দলিল, নামজারি খতিয়ান, ডিসিআর ও ঘর বুঝিয়ে দেওয়া হয়েছে। ১ লাখ ৭১ হাজার টাকা ব্যয়ে নির্মিত এসব ঘরে দুইটি কক্ষ, একটি বারান্দা, একটি শৌচাগার ও একটি রান্নার কক্ষ রয়েছে।

এছাড়াও ঘরে বসবাসকারীদের জন্য খাবারের সুপেয় পানিসহ নানা নাগরিক সুবিধা নিশ্চিত করা হয়েছে।
জেলা প্রশাসক আরও জানান, ফেনীতে মুজিব জন্মশতবার্ষিকীতে ১ হাজার ৮৬৩ পরিবারকে ভূমিসহ ঘর দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে।

শনিবার সকালে ফেনী সদর উপজেলা মিলনায়তনে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে জেলা প্রশাসক মো. ওয়াহিদুজ্জামানসহ অতিথিরা উপস্থিত ছিলেন।

উল্লেখ করার মত বিষয় হল এসকল ঘর নির্মাণ করা হয়েছে উপজেলা নির্বাহী অফিসারগণের সরাসরি তত্ত্বাবধানে এক লক্ষ একাত্তর হাজার টাকায় যা অনুরূপ অন্যান্য প্রকল্পের বরাদ্দের প্রায় অর্ধেক।

সরকারি খাস জমি উদ্ধার, ঘর নির্মাণের উপযোগী করা, করোনার মাঝে দাপ্তরিক সকল কাজের মাঝেও মাননীয় প্রধানমন্ত্রীর অভিপ্রায় অনুযায়ী অতি অল্পসময়ে গুণগত মান বজায় রেখে ঘরগুলোর নির্মাণ কাজ সম্পন্ন করেছেন।

শেয়ার