Top

আর নয় আত্মহত্যা

২৩ আগস্ট, ২০২২ ৭:১৭ অপরাহ্ণ
আর নয় আত্মহত্যা
লিখি কাজী :

ইদানিং আত্নহত্যার প্রবনতার মাত্রাটা এতো এতো বেশি বেড়ে গেছে যে এর ওজন আর নিতে পারছিনা। কেনরে মা-ভাই-বোন? জীবন দেয়া নেয়ার মালিক তো আল্লাহ। সেখানে তোকে কেন হাত দিতে হবে রে বাছা! তোদের জীবনের মূল্য কি এতই কম? কেউ কষ্ট দিলে, অবহেলা- অসম্মান, অবমূল্যায়ন করলে তার কাছেই মাটি কাঁমড়ে জোর করেই থেকে যেতে হবে, নয়তো আত্নহত্যা করতে হবে এমন কথাতো কোন মহা-ভারতে লেখা নেই! আমার তো মনে হয় প্রতিটি মানুষের দেয়ালে পিঠ ঠেকিয়ে প্রতিনিয়ত অবহেলিত হবার চাইতে নিজেকে পরিবর্তন করে নেয়াই উত্তম।

অবহেলা সহ্য করতে থাকলে, ক্রমশ অবহেলাকারী সেটার মাত্রা বাড়াতে বাড়াতে পাহাড় সমান করে ফেলে। তাই এর থেকে বের হতে আত্নহত্যা না করে আসুন কাউকে এই সুযোগটা আর না দেই। নিজেকে সেই পাষণ্ডের থেকে একদম চিরতরে আড়াল করে নিই, সবচেয়ে আগে নিজের প্রতি মূল্যটা ঠিক রাখি। আমরা দেখে থাকি- যার বা যাদের কোন অবলম্বন নেই তাকে যদি জীবনের সবচেয়ে প্রিয় মানুষটা অনাদর, অবহেলা, অসম্মান করে তার প্রাপ্য মূল্যটুকুও না দেয়, তবুও তা মেনে নেওয়া ছাড়া তার আর কোন উপায় থাকে না। সে অবিরত সেই দুর্বিষহ যন্ত্রণাকে উপেক্ষা করে মানিয়ে চলার চেষ্টা করে। এই বিষয়টা তার জন্য কতোটা কষ্টের! কতোটা যন্ত্রণার তা ভুক্তভোগী ছাড়া কেউ বুঝবেনা! পৃথিবীতে এমন অনেক মানুষ আছে যাদের হয়তো তিন বেলাই নয়তো বছরে ৩৬৫ বার আত্নহত্যা করার মতো পরিস্থিতি সামনে আসে, কিন্তু তবু তারা বেঁচে আছে, তবু তারা বেঁচে থাকে, তবু বেঁচে যায়! সেটা কেন? কারণ তাদের মধ্যে ইসলামের আলো আছে। তারা জানে আত্যাহুতি কোন সমাধান নয়। বরং দুনিয়া, কবর, কেয়ামত এবং আখিরাত সব জায়গাতে তার জন্য অপেক্ষা করছে তিরস্কার! আর কঠিন শাস্তি। যে যেভাবে অত্নহত্যা করবে জাহান্নামে সে প্রতিনিয়ত সেভাবে মৃত্যু বরণ করতেই থাকবে। আসলে দিন শেষে এই দুনিয়াতে বেইমানেরাই সুখী! তারা দুনিয়াতেও বীরদর্পে বেঁচে থাকে, সম্ভবত অন্য দুনিয়াতেও ভালই থাকে! তার কারণ তারা তো অন্তত পক্ষে আল্লাহর দেয়া নিজস্ব আত্নাটাকে কষ্ট দিয়ে আল্লাহর হুকুমের আগেই জোরপূর্বক মেরে ফেলেনা!

আমরা মেয়েরা যদি স্বামীর থেকে অবহেলিত হই তখন হয়তো ভাবি নিজেকে এখান থেকে সরিয়ে কোথায় যাবো? কার কাছে যাবো? তাই তারা ভাবে লাল বেনারশী পড়ে স্বামীর গৃহে ঢুকেছি যেদিন বের হবো সেদিন সাদা কাফন পড়েই বের হবো! আহ্! কি নির্মম ভাবনা! এক সময় সহ্যের সীমা ছাড়িয়ে যায় আর তখন আত্নহত্যার মতো জঘন্যতম পথটাই তারা বেছে নেয়। আর সেই সাধের সংসার থেকে সাদা কাফন পড়ে বের হয়ে যায় সাড়ে তিন হাত মাটির ঘরে! কিন্তু বোনরে এটা একদম ভুল। এতে এই দুনিয়াতে তো কিছুই পাওয়া হলো না ওই দুনিয়াতেও জাহান্নামের আগুন ছাড়া কিছুই পাওয়া যাবেনা। তাহলে কিসের আসায় এ আত্নাহুতি? এমনকি কবরেও সে আত্নার জায়গা হবেনা। সে আত্না কোথাও ঠাই না পেয়ে দ্বারে দ্বারে ঘুড়ে বেড়ায়। তাহলে কেন আমরা আল্লাহর কাছে এই নিন্দনীয় বিষয়ের কাছে নিজেকে বিসর্জন দিবো?

তাই আমি বলবো একবার যেখানে বুঝতে পারা যায় যে, আমার অঢেল আন্তরিকতা আর সহজতার বিনিময়ে ক্ষুদ্রতমও অবহেলার সুর বুঝতে পেরে যাবো মরে গেলেও ওখানে আর ফিরে তাকাবোনা। আমি প্রয়োজনই দেখিনা!দুনিয়ার আর যা কিছু যেমন হবে হোক, কিন্তু প্রায়োরিটির বিনিময়ে প্রায়োরিটি না পেলে অপশনাল হয়ে থাকাটাই বোধের অভাব!ভালোবাসা, শ্রদ্ধার বিনিময়ে একইরকম ব্যাপারগুলো যথাযথ না পেলে সেখানে থাকার প্রশ্নই উঠেনা! প্রত্যেকটা মানুষের অনুভূতির দাম আছে। যেখানে এসব নেই সেখানে রোবটের মত পড়ে থাকার মানেই হয়না। জাস্ট ছেড়ে যাও।
একটাই সমাধান কেউ অবহেলা করলে, তাকে সমপরিমাণ ফিরিয়ে দেওয়ার যোগ্যতা যদি অপর জনের না থাকে তাহলে বুঝতে হবে সে অবহেলার যোগ্য ছিল, অবহেলাই তার জন্য ঠিক আছে।

এই আমি আমার খুব কাছের মানুষ গুলোর কাছ থেকে এক সময় অনেক অবহেলা, দূর্ব্যবহার পেয়েছি। সবার মায়া থেকে নিজেকে সরিয়ে নিতে প্রথম প্রথম খুব কষ্ট হয়েছিল কিন্তু তবুও সব কষ্ট গুলো মেনে নিয়ে নিজেকে সবার কাছ থেকে সরিয়ে নিয়েছি। আর আমি ঠিক এই কাজটি করতে পেরেছি বলে আজ আমি অন্তত নিজের দুটি পায়ে ভর করে দাড়িয়ে আছি। বুক ভরে নিঃশ্বাস নিতে পারছি। তিন বেলা না হোক দুবেলা বা অন্তত এক বেলা খেয়ে হলেও শান্তিতে তো আছি। তাই বলে আত্নহত্যার কথা তো মাথায়ও আসেনি! আর আমি মনে করি যেখান থেকে সব কিছু শেষ হলো? হোক! শেষ হোক! আমি সেই শেষ থেকেই আবার নতুন একটা শুরুর জন্ম দিবো ইনশাআল্লাহ। পেছোনের কথা মনে রাখলে পেছোনেই থেকে যেতে হবে, সামনে এগোনো যাবেনা। তাই সব সময় সামনে এগোনোর জন্য নিজেকেই চেষ্টা করতে হবে।

একটা সময় নিজেকে একটা মানসিক রোগী মনে হচ্ছিল। সব কিছু থেকে চাইলেও বেরিয়ে আসা যাচ্ছিলনা। আর তখন মন থেকে যে দুরত্বের প্রাচীর তৈরি হয়েছিল তা ভেংগে নতুন করে শুরু করা অসম্ভব মনে হয়েছিল। একটা সময় নিজেকে একদম হারিয়ে ফেলেছিলাম। অনেক কষ্ট পেয়েছি, শুধু মরতে বাকি ছিল। সেই যায়গা থেকে উঠে আসতে পেরেছি।

কেউ কেউ এসব সহ্য করে হয়তো- কখনওবা শেষ সীমানা, শেষ প্রান্ত, যারপর আর নেই তেমন শেষ দেখার খুব ইচ্ছা হয় বলেই! অবহেলার শেষটা দেখার ইচ্ছায়ও হয়তো সেখানেই পড়ে থাকে! সে তখন মনে করে হয়তো তাঁর নিজের ভালোবাসার কাছে অন্যের অবহেলা খুবই নগন্য। কিংবা সত্যিই সে বোকা যে নিঃশেষিত হয়েও অবহেলার শেষ দেখতে চায়!!

বিবাহিত জীবনে সবকিছু থেকে নিজেকে সরিয়ে আনা অনেক কঠিন এবং কষ্টদায়ক কারণ অনেকের ছেলে মেয়ে থাকে, তাদের ভবিষ্যতের কথা ভেবে। এটাযে কতোটা পীড়াদায়ক তা বলার ভাষা জানা নাই। আসলে একমাত্র মানুষই পারে ‘বুকের ভেতর প্রচণ্ড ঘৃণা পুষে রেখেও অনায়াসে ‘ভালোবাসি’ বলতে! অথবা ভালবাসার অভিনয় করতে। আবার প্রচণ্ড ভালোবাসা জমিয়ে রেখেও ‘তোকে ঘেন্না করি’ বলতে! ইতিহাস এমন‌ই সাক্ষ্য দেয়। তাই যেখানে আছে শুধুই অবহেলা আর নেই কোনো সম্মান সেখান থেকে সরে আসাটাই বরং সম্মানের। আর আমাদের সেই কাজটাই করা উচিৎ।

যে ভালোবাসা দারুণভাবে বাঁচিয়ে রাখতে পারে, তার দেখা কি সে পাবেনা? যে ভালোবাসা শান্তি ছড়িয়ে দেয় সমস্ত শরীরে ও মনে, তা একদিন সেও অনুভব করবে। শুধু সেই মানুষটিকে খুঁজে বের করতে হবে।

 

লেখক: লিখি কাজী

শেয়ার